মন্ত্রীসভায় অনুমোদনের পর সংসদে ক্রিপ্টোকারেন্সি বিল, জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

0
Nirmala Sitharaman
নির্মলা সীতারমন। ফাইল ছবি

নয়াদিল্লি: মন্ত্রীসভায় অনুমোদিত হওয়ার পরে শীঘ্রই ক্রিপ্টোকারেন্সি (cryptocurrency) নিয়ে একটি নতুন বিল আনবে সরকার, মঙ্গলবার রাজ্যসভায় এমনটাই জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)।

সংসদের চলমান শীতকালীন অধিবেশনে সরকারি প্রস্তাবনার অংশ হিসাবে ‘দ্য ক্রিপ্টোকারেন্সি অ্যান্ড রেগুলেশন অব অফিশিয়াল ডিজিটাল কারেন্সি বিল, ২০২১’ (The Cryptocurrency and Regulation of Official Digital Currency Bill 2021) নামে একটি বিল লোকসভা বুলেটিনের দ্বিতীয় ভাগে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এ দিন রাজ্যসভায় একাধিক প্রশ্নের জবাবে সীতারমন বলেন, “এই বিল, এক বার মন্ত্রীসভায় অনুমোদিত হয়ে গেলে, সংসদে আসবে”। উল্লেখ্য, গত বাদল অধিবেশনের সময়েও একই ধরনের একটি বিল তালিকাভুক্ত করেছিল কেন্দ্র, কিন্তু তা গ্রহণ করা হয়নি।

ব্লকচেনের অন্তর্গত ডিজিটাল মুদ্রা ক্রিপ্টোকারেন্সি। সাম্প্রতিক কালে হইহই করে ভারতের বাজারে ঢুকে পড়েছে এই ডিজিটাল মুদ্রা। কোনো রকম সরকারি বিধিনিষেধ না থাকায় বিজ্ঞাপনে আকাশছোঁয়া মুনাফার ঘনঘটা। বিশেষজ্ঞরা বার বার সতর্ক করছেন, এর ফাঁদে পা দিয়ে সর্বস্বান্ত হতে পারেন মানুষ।

লোকসভার ওয়েবসাইট অনুযায়ী, ক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রণের বিলটি কিছু ব্যতিক্রম বাদ দিয়ে ভারতে বাকি সমস্ত প্রাইভেট ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ করার জন্য আনা হবে। বর্তমানে, ক্রিপ্টোকারেন্সির উপর দেশে কোনো নিয়ন্ত্রণ বা নিষেধাজ্ঞা নেই।

গত সোমবার লোকসভায় একটি লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী এ দিন বলেন, “সরকার বিটকয়েন লেনদেনের ডেটা সংগ্রহ করে না”। বিটকয়েনকে দেশে মুদ্রা হিসেবে স্বীকৃতি দেওয়ার কোনো প্রস্তাব সরকারের কাছে আছে কি না, এমন প্রশ্নের জবাবে সীতারমন বলেন, “না স্যার”।

আরও পড়তে পারেন

‘খেলা হবে’ স্লোগান তুলে ডায়মন্ড হারবার আসছেন সোনু নিগম, তৃণমূল-যোগের জোর জল্পনা

অবশেষে কলকাতার সব ওয়ার্ডেই প্রার্থী দিতে সক্ষম হল কংগ্রেস

শুক্রবার থেকে বদলাবে আবহাওয়া, অসময়ের বৃষ্টিতে পশ্চিমবঙ্গে ভয়াবহ ক্ষতির মুখে পড়তে পারেন কৃষকরা

খামখেয়ালি আবহাওয়া! ডিসেম্বরের শুরুতে অতি ভারী বৃষ্টি গুজরাতে, ভারী বৃষ্টির আশংকা মুম্বইয়ে

সুখবর! মহারাষ্ট্রে কোভিড সংক্রমণ পাঁচশোর দোরগোড়ায়, গত বছরের ১৬ এপ্রিলের পর সর্বনিম্ন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন