নয়াদিল্লি: ১ হাজার কোটি টাকারও বেশি পাচারের অভিযোগ। ইনস্ট্যান্ট লোন অ্যাপ মামলায় তদন্তাধীন অভিযুক্ত সংস্থাগুলির অপরাধের শিকড় খুঁজতে নেমে কমপক্ষে ১০টি ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জের ( Cryptocurrency exchange) বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। ওয়াকিবহাল মহলের মতে, এই সংস্থাগুলির সঙ্গে চিনা যোগসূত্রের হদিশ মিলেছে।

সূত্রের খবর, অভিযুক্ত সংস্থাগুলি ১০০ কোটি টাকারও বেশি মূল্যের ক্রিপ্টো কয়েন কিনেছিল বলে জানা গিয়েছে। সেগুলি কেনার পরই পাঠিয়ে দেওয়া হয় আন্তর্জাতিক ওয়ালেটে। সে ক্ষেত্রে এ ধরনের বড়ো অংকের কয়েন কেনার ক্ষেত্রে ক্রিপ্টো এক্সচেঞ্জগুলি কোনো নিয়ম মানেনি। সন্দেহজনক লেনদেন (STR) নিয়ে তারা বাড়তি কোনো পরিশ্রমই করেনি।

বিষয়টির সঙ্গে সম্পর্কিত এক আধিকারিক নাম প্রকাশ না করার শর্তে ইকনোমিক্স টাইমস-এর কাছে বলেন, আগামী সপ্তাহেই ইডি ওই সমস্ত ক্রিপ্টো এক্সচেঞ্জের কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করবে বলে ধারণা করা হচ্ছে। তাঁর মতে, “ইতিমধ্যেই ভারতের বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ, ওয়াজিরএক্স (WazirX)-এর অ্যাকাউন্টগুলি ফ্রিজ করেছে ইডি। অন্য এক্সচেঞ্জগুলিতেও একই রকম ভাবে লেনদেন হয়েছে এবং তাদের তদন্তে যোগ দিতে বলা হয়েছে”।

একটি সূত্রে খবর, অনেক ক্ষেত্রে, বিনিয়োগকারীদের কাছ থেকে এক্সচেঞ্জ যে কেওয়াইসি (KYC) সংগ্রহ করে, তা সন্দেহজনক বলে প্রমাণিত হয়েছে। নথিপত্রে ব্যাপক গরমিলও পাওয়া গিয়েছে। তবে এক্সচেঞ্জগুলির দাবি, তারা যথাযথ ভাবেই কেওয়াইসি সংগ্রহ করে থাকে।

গত মঙ্গলবার ওয়াজিরএক্স-এর এক বিবৃতিতে দাবি করা হয়েছে, অবৈধ কার্যকলাপ রুখতে নির্দিষ্ট নীতি রয়েছে সংস্থার। ব্যবহারকারীরা ঠিকানা এবং পরিচয়ের প্রমাণ-সহ যাবতীয় কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করার পরেই ওয়াজিরএক্স-এ সাইন আপ করা যায়। কেওয়াই অথবা অর্থপাচার বিরোধী (AML) শর্তাবলির সঙ্গে কোনো আপস করে না সংস্থা।

উল্লেখ্য, বৈদেশিক মুদ্রা বিনিময়ের নিয়ম লঙ্ঘনের অভিযোগে বেশ কিছু ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জের বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে ইডি। গত জুলাইয়েই এর প্রেক্ষিতে CoinDCX, WazirX এবং Coinswitch Kuber-সহ শীর্ষ ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জগুলিকে নোটিশ দিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। মিডিয়া রিপোর্টে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, ক্রিপ্টোকারেন্সি সংস্থাগুলির কাছ থেকে ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট (FEMA) অনুযায়ী সম্পর্কিত তথ্য-সহ আরও বিশদ বিবরণ এবং নথি চেয়ে পাঠিয়েছে ইডি।

আরও পড়তে পারেন:

বৃহস্পতিবারের শেয়ার বাজার সবুজে সবুজ, সেনসেক্স সাড়ে ৫০০-র উপরে, তাল মেলাচ্ছে নিফটি

রজৌরির সেনা চৌকিতে জঙ্গি হামলা, নিহত তিন জওয়ান, পাল্টা গুলিতে খতম তিন জঙ্গিও

পশ্চিমবঙ্গের শস্যভাণ্ডারে মোক্ষম সময় ভারী বৃষ্টি, অবশেষে স্বস্তিতে কৃষককুল

একাধিক জায়গায় সেঞ্চুরি, অবশেষে প্রবল বর্ষণ পেল দক্ষিণবঙ্গে

অনুব্রতর গড়ে পৌঁছে গেল সিবিআই, এল কেন্দ্রীয় বাহিনীও

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন