বিটকয়েন, ইথারে চওড়া পতন, শিবা ইনু ডুবল ২৩ শতাংশের বেশি

0

নয়াদিল্লি: বিটকয়েনের দাম এখন ৬২ হাজারের আশেপাশে। বিশ্বের বৃহত্তম ক্রিপ্টোকারেন্সির (cryptocurrency) দাম ১ শতাংশেরও বেশি কমে পৌঁছে যায় ৬১,৯৪৬ ডলারে। ক্রিপ্টোকারেন্সি বাজারের সবচেয়ে জনপ্রিয় এই কয়েন গত অক্টোবরেই সর্বকালীন উচ্চতায় পৌঁছে গিয়েছিল। চলতি বছরে প্রায় ১১৪ শতাংশ বেড়ে এই কয়েনের দাম ঠেকেছিল ৬৭ হাজার ডলারে। তবে বেশ কিছু কারণে ধারাবাহিক ভাবে পতনের মুখোমুখি হতে হচ্ছে বিটকয়েন (Bitcoin)।

ইথেরিয়াম ব্লকচেনের সঙ্গে সম্পর্কিত ইথারকয়েন (Ether Coin) বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি। ১ শতাংশের বেশি পতনের পর এই কয়েনের দাম এখন ৪,৫৩১ ডলার। ৩ শতাংশেরও (.২৬ ডলার) বেশি পড়েছে ডগিকয়েন।

অন্য দিকে, এক্সএক্সপি (XRP), কারডানো (Cardano), ইউনিসয়্যাপ (Uniswap), লাইটকয়েন (Litecoin) এবং পলকাডোট (Polkadot)-এর মতো অন্যান্য ডিজিটাল টোকেনগুলির দামেও গত ২৪ ঘণ্টা ধরে কাটছাঁট দেখা গিয়েছে। এ দিকে, শিবা ইনু ২৩ শতাংশের বেশি (.০০০০৪৬ ডলার) নেমে গিয়েছে। তবে, সোলানা, বিনান্স কয়েন এবং টিথারের দাম সামান্য বেড়েছে।

ক্রিপ্টোকারেন্সি অথবা ডিজিটাল টোকেনগুলোর এই দল বেঁধে হুমড়ি খেয়ে পড়ে যাওয়ার নেপথ্যে রয়েছে একাধিক কারণ। ব্যাঙ্কগুলো ক্রিপ্টোকারেন্সি গ্রহণ করবে কি না, বিটকয়েন ফিউচার-ভিত্তিক ইউএস ইটিএফ চালু করা এবং অনিশ্চিত সুদের হার নিয়ে আশঙ্কায় বিনিয়োগকারীরা দ্বিধাগ্রস্ত। যে কারণে বিটকয়েন-সহ বেশ কয়েকটি ব্লকচেইন টোকেনের দাম ক্রমশ নিম্নমুখী।

প্রসঙ্গত, অক্টোবরে সর্বকালীন সর্বোচ্চ উচ্চতায় পৌঁছে গিয়েছিল বিটকয়েন। মার্কিন যুক্তরাষ্ট্রে বিটকয়েন ফিউচার-সমর্থিত এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ডের আত্মপ্রকাশ ঘিরে যথেষ্ট উৎসাহিত হয়েছিলেন বিনিয়োগকারীর। এরই মধ্যে বিটকয়েনের উপর চিনের নিষেধাজ্ঞা নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়ে। বিটকয়েন এবং এ ধরনের অন্যান্য ভার্চুয়াল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সিতে সমস্ত ধরনের লেনদেনকে অবৈধ ঘোষণা করে চিন।

চিনের কেন্দ্রীয় ব্যাঙ্ক পিপলস ব্যাঙ্ক অব চায়না (PBOC) একটি বিজ্ঞপ্তিতে জানিয়ে দেয়, বিটকয়েন, ইথেরিয়াম এবং অন্যান্য ডিজিট্যাল মুদ্রা আর্থিক ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করেছে। এগুলো অর্থপাচার এবং অন্যান্য অপরাধের জন্য ব্যবহার করা হচ্ছে। তার পর থেকেই একটা বড়ো অংশের বিনিয়োগকারীদের মনে ক্রিপ্টোকারেন্সি নিয়ে উদ্বেগ দেখা দেয়।

বিটকয়েন সংক্রান্ত আরও খবর পড়ুন:

বড়োসড়ো ধাক্কা! বিটকয়েন- সহ ক্রিপ্টোকারেন্সি লেনদেন নিষিদ্ধ করল চিন

বিটকয়েন মাইনিং পরিবেশের জন্য বড়োসড়ো বিপদের কারণ, বলছে গবেষণা

সরকারি ই-কারেন্সি আর ক্রিপ্টোকারেন্সির তফাত অনেক, জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য

আপনি কি ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করতে আগ্রহী? জানুন কী ভাবে কিনবেন

কেনা যাবে ক্রিপ্টোকারেন্সি, আরবিআইয়ের নিষেধাজ্ঞা প্রত্যাহার সুপ্রিম কোর্টের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন