শেয়ার বাজারে ঘূর্ণিঝড়! দেড় হাজার পয়েন্ট হারিয়ে আপ্রাণ লড়াই সেনসেক্সের

0
Stock Market

মুম্বই: প্রায় দেড় হাজারের পয়েন্টের ধস নামল সেনসেক্স। তবে আগের দিনের মতোই সেখান থেকে পুরনো অবস্থানে ফেরার আপ্রাণ লড়াই চালিয়ে দিনের শেষে ৫৮১ পয়েন্ট হাতছাড়া হল ভারতীয় শেয়ার বাজারের অন্যতম সূচকের।

গত সাত দিন ধরে সমানে টালমাটাল পরিস্থিতি অব্যাহত শেয়ার বাজারে। বৃহস্পতিবার দিনের শুরু থেকেই চরম অস্থিরতা ভারতীয় ইক্যুইটি বেঞ্চমার্কগুলোতে। দুপুর ১টার আগে-পরে প্রায় দেড় হাজার পয়েন্ট নিমজ্জিত হয় সেনসেক্স। একই অবস্থা নিফটি ফিফটিরও।

মূলত বিশ্বব্যাপী শেয়ার বাজারের অস্থিরতা ভারত-সহ এশিয়ার স্টকমার্কেটগুলোকে দুর্বল থেকে দুর্বলতর করে তুলেছে। এতে ইন্ট্রা-ডে ট্রেডিংয়ে একাংশ লাভবান হলেও বেশির ভাগকেই লোকসানের মুখে পড়তে হচ্ছে।

পরিসংখ্যান বলছে, শেষ ১৪ মাসের মধ্যে সর্বনিম্ন স্তরে নেমে এসেছে এশীয় শেয়ার বাজার। মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ কঠোর নীতি নেওয়ার ইঙ্গিত দিয়েছে। যে কারণে ক্রমশ শক্তিশালী হচ্ছে ডলারের দাম। উল্টো দিকে টাকার দাম নিম্নমুখী হওয়ায় জোরালো প্রভাব পড়ছে এ দেশের শেয়ার বাজারে।

ওয়াকিবহাল মহলের মতে, বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার বিক্রির হিড়িক দেখা গিয়েছে। এই অত্যধিক অস্থিরতা আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে। যতক্ষণ না ফেড রিজার্ভের গুরুত্বপূর্ণ বৈঠক থেকে স্পষ্ট কিছু উঠে আসছে, ততক্ষণ এ ধরনের ঘটনা ঘটতেই থাকবে। ফলে বিনিয়োগে সতর্কতা অবলম্বন করারই পরামর্শ দিচ্ছেন বাজার বিশ্লেষকরা।

উল্লেখ্য, এর আগে গত মঙ্গলবার সকালে বিশাল ব্যবধানে খোলার পর বেশ কিছুটা ক্ষত নিরাময় করতে সক্ষম হয় ভারতীয় শেয়ার বাজার। গত সপ্তাহের দগদগে ঘা মিটতে না মিটতেই আগের কেনাবেচার দিনে সকাল সকাল হাজার পয়েন্ট পড়ে যায় সেনসেক্স। তবে বেলা শেষে সাড়ে ৩০০ পয়েন্টের উপর বন্ধ হওয়ায় কিছুটা স্বস্তি পান বিনিয়োগকারীরা। কিন্তু মাঝে ২৬ জানুয়ারি বাজার বন্ধ থাকার পর এ দিন সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটেনি।

আরও পড়তে পারেন:

অরুণাচলপ্রদেশ থেকে ‘নিখোঁজ’ ভারতীয় কিশোরকে ফেরাল চিন

নিয়মিত বাজারে পাওয়া যাবে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন, মিলল অনুমোদন

মাথা মুড়িয়ে, মুখে কালি লেপে গণধর্ষিতাকে নিয়ে উল্লাস দিল্লির রাস্তায়, গ্রেফতার ৪

দিঘার হোটেলে ভয়াবহ আগুন! প্রাণ ভয়ে হুড়োহুড়ি পর্যটকদের

গুরুতর অসুস্থ সন্ধ্যা মুখোপাধ্যায়, নিয়ে যাওয়া হল এসএসকেএম হাসপাতালে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন