নয়াদিল্লি: ডেবিট এবং ক্রেডিট কার্ড টোকেনাইজেশন কার্যকর হওয়ার কথা ছিল ১ জুলাই থেকে। এখন সেটাই পিছিয়ে গেল তিন মাস। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক কার্ড টোকেনাইজেশনের সময়সীমা ৩০ সেপ্টেম্বর, ২০২২ পর্যন্ত তিন মাস বাড়ানোর ঘোষণা করল শুক্রবার।

গত বছরই ডেবিট এবং ক্রেডিট কার্ডে টোকেনাইজেশন নিয়ম চালু করার ঘোষণা করেছিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। যেখানে বলা হয়েছিল, ক্রেতার কার্ডের বিবরণ নিজেদের ব্যবস্থায় সংরক্ষিত রাখতে পারবে না অনলাইনে মার্চেন্ট এবং ই-কমার্স প্রতিষ্ঠানগুলি। বারবার কেনাকাটায় সুবিধার জন্য ক্রেতার ডেবিট বা ক্রেডিট কার্ড নম্বর, সিভিভি, কার্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখ এবং অন্যান্য সংবেদনশীল তথ্য সংরক্ষণ করে থাকে তারা।

অনলাইন কেনাকাটার জন্য কার্ড-অন-ফাইল টোকেন গ্রহণ বাধ্যতামূলক করেছে আরবিআই। সারা দেশে কার্ড টোকেন গ্রহণের সময়সীমা ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত, ছ’মাসের জন্য বাড়ানো হয়েছিল। ১ জুলাই ক্রেডিট এবং ডেবিট কার্ড ব্যবহারকারীদের জন্য টোকেনাইজেশন নিয়ম চালু করার কথা থাকলেও ক’দিন আগেই ফের তার মেয়াদ বাড়াল আরবিআই।

এ দিন একটি বিবৃতিতে আরবিআই বলেছে, এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট অংশীদাররা পরিকাঠামো বাস্তবায়ন সম্পর্কিত বেশ কিছু সমস্যার কথা তুলে ধরেছেন। এ ছাড়াও টোকেন ব্যবহার লেনদেনের ক্ষেত্রে অনলাইনে বিক্রেতারা প্রাথমিক লক্ষ্য অর্জন করতে পারেনি।

স্বাভাবিক ভাবেই এই বাড়তি সময় কাজে লাগাতে পারবে তারা। সমস্ত অংশীদারকেই টোকেনাইজড লেনদেন চালু করার জন্য প্রস্তুত থাকতে হবে।

টোকেনাইজড লেনদেন চালু হয়ে গেলে কেনাকাটার সময়ে থার্ড পার্টি অ্যাপকে গ্রাহকরা ডেবিট বা ক্রেডিট কার্ডের বিস্তারিত তথ্য দেওয়ার বদলে একটি বিকল্প কোড দেবেন। এই কোডটাই টোকেন। সংশ্লিষ্ট ব্যাঙ্কের পক্ষ থেকেই গ্রাহকদের সেই টোকেন দেওয়া হবে। প্রতিটি কার্ডের বিকল্প হিসেবে আলাদা আলাদা টোকেন হবে। যা দিয়ে কেনাকাটা করা যাবে। এই পদ্ধতিতে যেমন নিজেদের সার্ভারে গ্রাহকের তথ্য সংরক্ষণ করতে পারবে না, তেমনই নিজেদের রেকর্ড থেকে গ্রাহকদের ডেবিট এবং ক্রেডিট কার্ডের ডেটা মুছে ফেলতে হবে অনলাইনে মার্চেন্ট এবং ই-কমার্স প্রতিষ্ঠানগুলিকে।

আরও পড়তে পারেন:

কনস্টেবল থেকে ধনকুবের! ৮ জুলাই পর্যন্ত জেল হেফাজতে অনুব্রত মণ্ডলের দেহরক্ষী

গুজরাত দাঙ্গায় মোদীকে ক্লিনচিট দেওয়ার বিরুদ্ধে মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট

বেতন এবং কাজের সময়ে উল্লেখযোগ্য পরিবর্তন, ১ জুলাই থেকেই চালু হতে পারে নয়া আইন

মাসে দেড় হাজার টাকায় শিক্ষক! তাও আবার অনার্স এবং বিএড-সহ, বিজ্ঞপ্তি ঘিরে বিতর্ক

সোমবার থেকেই খুলছে সরকারি স্কুল, জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন