বদলেছে ডেবিট কার্ডের নিয়ম, দেখে নিন অন্যতম ১০টি পরিবর্তন

0

খবর অনলাইন ডেস্ক: প্রতারণার হাত থেকে গ্রাহককে সুরক্ষিত রাখতে চলতি অক্টোবর থেকেই ডেবিট কার্ডে একাধিক নতুন নিয়ম চালু করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)।

বর্তমানের ডিজিটাল লেনদেনের যুগে ডেবিট কার্ড এখন শুধুমাত্র এটিএম থেকে টাকা তোলার জন্যই ব্যবহৃত হয় না। খুচরো কেনাকাটা থেকে অনলাইন লেনদেনেও ডেবিট কার্ড (Debit Card) বহুল ব্যবহৃত একটি মাধ্যম। পেমেন্ট পদ্ধতি নিরাপদ করতে ১ অক্টোবর থেকেই নতুন নিয়মগুলি কার্যকর হয়েছে। দেখে নিন এক নজরে-

১. ডেবিট কার্ড ইস্যু অথবা রি-ইস্যুর সময় নিশ্চিত করতে হবে তা শুধু মাত্র ভারতের এটিএম এবং পয়েন্ট অব সেল (POS)-এ ব্যবহার করা যাবে।

২. গ্রাহকরা নিজের ডেবিট কার্ডে অনলাইন লেনদেন, আন্তর্জাতিক লেনদেন এবং কন্টাক্টলেস লেনদেন-সহ অন্যান্য পরিষেবা পাওয়ার জন্য ব্যাঙ্কের কাছে আবেদন জানাতে পারবেন। অর্থাৎ, আগে যেমন এই পরিষেবাগুলি ডিফল্ট হিসাবে পাওয়া যেত, সেই পরিষেবা আর মিলবে না। এর জন্য আলাদা করে আবেদন জানাতে হবে।

৩. গ্রাহক যদি ভারতের বাইরে নিজের ডেবিট কার্ড ব্যবহার করতে চান, তা হলে ব্যাঙ্কের কাছে আন্তর্জাতিক লেনদেন পরিষেবা পাওয়ার জন্য আবেদন জানাতে হবে। এত দিন বেশির ভাগ ব্যাঙ্কে কার্ড ইস্যু করার সময়েই এই পরিষেবা দেওয়া হতো।

৪. ঝুঁকির কারণ থাকলে ব্যাঙ্ক কোনো কার্ড নিষ্ক্রিয় করে দিতে পারে। সে ক্ষেত্রে গ্রাহককে নতুন কার্ড দেবে ব্য়াঙ্ক।

৫. যদি কোনো ব্যক্তি নিজের ডেবিট কার্ডটি অনলাইনে লেনদেন, আন্তর্জাতিক লেনদেন এবং কন্টাক্টলেস লেনদেনের জন্য আগে ব্যবহার না করে থাকেন, তা হলে ব্য়াঙ্ক সেই কার্ড নিষ্ক্রিয় করে দিতে পারে।

৬. গ্রাহক নিজের কার্ডটি চালু বা স্যুইচ অন এবং বন্ধ বা স্যুইচ অফ করার বিকল্প পাবেন। এটিএম লেনদেন, ডেবিট বা ক্রেডিট কার্ডে অনলাইন লেনদেনের মতো কোনো বিশেষ সুবিধার ক্ষেত্রে এটি প্রয়োগ করা যাবে।

৭. আরবিআই জানিয়েছে, গ্রাহকরা তাঁদের লেনদেনের সীমা নির্ধারণ করার সুবিধাটি পেতে পারেন।

৮. আরবিআই নির্দেশিকায় ব্যাঙ্কগুলিকে বলেছে, টাকা তোলার সীমা পরিবর্তন করার পরিষেবা ২৪X৭ চালু রাখতে হবে। মোবাইল অ্যাপ অথবা নেট ব্যাঙ্কিংয়ে এই সুবিধা পাওয়া যাবে। এমনকী, ব্যাঙ্কের শাখা এবং এটিএমেও পরিষেবাগুলি ব্যবহার করতে পারবেন গ্রাহক।

৯. নিয়ারফিল্ড কমিউনিকেশন (NFC) প্রযুক্তির কার্ড ব্যবহারকারীরাও কার্ডটি সক্রিয় এবং নিষ্ক্রিয় করতে পারবেন।

১০. কেন্দ্রীয় ব্যাঙ্ক বলেছে, নতুন নিয়ম প্রিপেড গিফট কার্ডেও কার্যকর হবে।

আরও পড়তে পারেন: সরষের তেল থেকে এলপিজি হয়ে ড্রাইভিং লাইসেন্স, কাল থেকে যে ১০টি নিয়ম বদলে যাচ্ছে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন