এলআইসি’র নতুন ২০ বছরের মানিব্যাক পলিসি

0
Currency

ওয়েবডেস্ক: লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন বা এলআইসি দেশের বৃহত্তম জীবন বিমা সংস্থা। বিভিন্ন জীবন বিমা পণ্য যেমন মেয়াদি বিমা পরিকল্পনা, এনডাওমেন্ট পরিকল্পনা, পেনশন পরিকল্পনা এবং ইউনিট-লিঙ্কযুক্ত পরিকল্পনাগুলি সরবরাহ করে। পাশাপাশি মানিব্যাক ইন্স্যুরেন্স পরিকল্পনাও রয়েছে এলআইসির। বিমার সঙ্গেই বিনিয়োগ পরিকল্পনার সংমিশ্রণ ঘটিয়ে এই প্রকল্প তৈরি হয়েছে। এলআইসির নতুন ২০ বছর-এর মানিব্যাক প্ল্যান তেমনই একটি পরিকল্পনা।

এলআইসির নতুন মানিব্যাক প্ল্যান ২০ বছর-এ যে কোনো ব্যক্তি ন্যূনতম ১ লক্ষ টাকা নিশ্চয়তার জন্য বিনিয়োগ করতে পারেন। তবে এর কোনো ঊর্ধ্বসীমা নেই। এই তথ্য এলআইসি তার ওয়েবসাইট https://www.licindia.in-এ উল্লেখ করেছে।

এলআইসির তথ্য অনুযায়ী, এই বিমা পলিসির মেয়াদ ২০ বছর। কিন্তু প্রিমিয়াম প্রদানের মেয়াদ ১৫ বছর।

বীমাকারীর ন্যূনতম বয়স ১৩ বছর এবং এই পলিসিতে প্রবেশের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৫০ বছর।

এলআইসির নতুন মানিব্যাক প্ল্যান -২০ এর পলিসিধারক যদি পলিসির প্রিমিয়াম জমা করার সময়ে জীবিত থাকেন তা হলে পঞ্চম, দশম ও পঞ্চদশ বছরের প্রত্যেকটির শেষে বুনিয়াদি বিমাকৃত অর্থের ২০ শতাংশ ফেরত পাবেন।

সংস্থা জানিয়েছে, এই পলিসির মেয়াদপূর্তিতে, নির্ধারিত সাধারণ রিভার্সনারি বোনাস এবং চূড়ান্ত অতিরিক্ত বোনাসের সঙ্গে বুনিয়াদি অর্থের ৪০ শতাংশ পলিসিধারককে দেওয়া হবে।

পলিসিধারক যদি পলিসির মেয়াদ শেষ হওয়ার আগেই মারা যান, তবে এলিসির তথ্য অনুযায়ী, পলিসিধারীর মনোনীত ব্যক্তি নিখরচায় সরল পুনর্বিবেচনামূলক বোনাস এবং চূড়ান্ত অতিরিক্ত বোনাসের সঙ্গে একটি বীমাকৃত রাশি পাবেন। সে ক্ষেত্রে বুনিয়াদি বিমাকৃত অর্থের ১২৫ শতাংশের বেশি অথবা বার্ষিক প্রিমিয়ামের ১০গুণ পাবেন মনোনীত ব্যক্তি।

প্রতি হাজার টাকা নিশ্চিত রাশির জন্য নতুন এই পলিসির প্রিমিয়ামের পরিমাণ কতকটা এ রকম:

বয়স (বছরে)এলআইসি প্রিমিয়াম (টাকা)
২০৭৮.০০
৩০৭৯.১০
৪০৮২.৯৫
৫০৯২.০৫
সূত্র: licindia.in

বিনিয়োগের আগে বিশদ তথ্য জেনে নেওয়া উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.