নয়াদিল্লি: মার্কিন বন্ডের ফলন বৃদ্ধি। বিনিয়োগকারীদের মধ্যে ঝুঁকি-বিরুদ্ধ মনোভাব। অটল অপরিশোধিত তেলের দাম। সবমিলিয়ে প্রাথমিক কেনাবেচায় সর্বকালের সর্বনিম্ন স্তরে ভারতীয় মুদ্রা। শুক্রবার মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় রুপি ১৬ পয়সা কমে ৮২.৩৩ টাকায় পৌঁছে যায়।

আগের দিনের থেকে ৫ শতাংশ পতন

সকাল সাড়ে ৯টা নাগাদ প্রতি ডলারের তুলনায় রুপি ট্রেড করছিল ৮২.৩০ টাকায়। যা আগের দিনের ৯১.৮৯ টাকার থেকে ৫ শতাংশ কম। ৮২.১৯ টাকায় দিন শুরুর পর এ ভাবেই সর্বকালের সর্বনিম্ন ৮২.৩৩ টাকার স্তর ছুঁয়ে ফেলে রুপি। বিশ্লেষকদের মতে, “অপরিশোধিত তেলের মূল্য বৃদ্ধির কারণে বাণিজ্য ঘাটতি পুনরুত্থিত হওয়ার জন্য উদ্বেগ সৃষ্টি করেছে। বেশি দিন ধরে থাকা মূলধন অ্যাকাউন্টে সাহায্য করছে না মার্কিন সুদের হার”। এ ছাড়াও, বিদেশি মুদ্রা খরচ করার ক্ষেত্রে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) আপাতত রক্ষণশীল হয়ে উঠেছে বলে মনে করা হচ্ছে।

ডলার কেন বাড়ছে

শেষ কয়েক মাস ধরে পতনের একটার পর একটা মাইলফলক ছুঁয়ে ফেলছে ডলারের সাপেক্ষে টাকার দাম। বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের সুদের হার বৃদ্ধি। ক্রমশ বেড়ে চলা মুদ্রাস্ফীতি। যার থেকে বিশ্বমন্দার জোরালো আশংকা। সবমিলিয়ে কার্যত আতংকের সৃষ্টি হয়েছে। বিশ্লেষকদের মতে, যতক্ষণ না মুদ্রাস্ফীতির ইতিবাচক ইঙ্গিত মিলছে, এ ভাবেই নিম্নমুখী প্রবণতা দেখা যাবে ভারতীয় মুদ্রায়।

কেন্দ্রের আশ্বাস

তবে এই প্রেক্ষিতেও ‘পরিস্থিতি যথেষ্ট ভালো’ বলে সওয়াল করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী সম্প্রতি বলেন, মার্কিন ডলারের বিপরীতে অন্যান্য মুদ্রার তুলনায় রুপি “খুব ভালো অবস্থানে আটকে রয়েছে”। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এবং অর্থমন্ত্রক ঘটনার উপর খুব নিবিড় ভাবে নজর রাখছে বলে জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

কী ভাবে মোকাবিলা

মুদ্রাস্ফীতি ব্যাপক আকার ধারণ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। এর জেরে মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ রেট বৃদ্ধির ঘোষণা করেছে। তার পর থেকেই বিশ্বব্যাপী মুদ্রার দামে পতন আরও জোরালো। অর্থাৎ, ডলার ক্রমশ শক্তিশালী হওয়ার কারণে তীব্র চাপের মধ্যে রয়েছে অন্যান্য মুদ্রাগুলি। এই পরিস্থিতি মোকাবিলায় বিদেশি মুদ্রা ভাণ্ডার ব্যবহার করছে আরবিআই। তবে বিদেশি মুদ্রা খরচ করার ব্যাপারে সম্ভবত নতুন করে চিন্তাভাবনা করছে আরবিআই।

খবর অনলাইন-এ আরও পড়ুন:

জ্ঞানবাপী মামলা: ‘শিবলিঙ্গ’-এর কার্বন ডেটিং নিয়ে আজ গুরুত্বপূর্ণ নির্দেশ আদালতের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন