ভারতীয় শেয়ার বাজারের নাটকীয় পুনরুত্থান!

0
Sensex Nifty

ওয়েবডেস্ক: এ ভাবেও ফিরে আসা যায়!

শুক্রবার সকালে ১,৪০০ পয়েন্ট খোয়ানোর পর বেলা শেষে ২৪৩ পয়েন্ট ঝুলিতে পুরে নিল এ দেশের শেয়ার বাজারের অন্যতম সূচক সেনসেক্স (Sensex)। একই ঘটনার সাক্ষী থাকল নিফটি ফিফটি (Nifty50)-ও।

গত বৃহস্পতিবার পর্বতপ্রমাণ পতন ঘটে যায় আমেরিকার ডাউজোন ইন্ডাস্ট্রিয়াল ইনডেক্সে (Dow Jones Industrial Average)। ১,৯০০ পয়েন্ট (বা প্রায় ৭ শতাংশ) খুইয়ে ‘ডাউ’ বন্ধ হয় ২৫,১২৮.১৭ পয়েন্টে। লকডাউনের ধাক্কা ধীরে ধীরে সামলে যা গত বুধবার ছিল ২৬,৯৮৯.৯৯ পয়েন্টে। সচরাচর ডাউ অথবা সিঙ্গাপুর এক্সচেঞ্জের (Singapore Exchange Limited) অনুসরণ ধরা পড়ে ভারতীয় বাজারের ওঠা-নামায়। কিন্তু এ দিন পুরো উলটপুরাণ!

এ দিন ত্রৈমাসিক আয়-ব্যয়ের হিসাব পেশ করায় মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার স্টকের দামে সাড়ে সাত শতাংশের ঊর্ধ্বগমন দেখা যায়। অন্য দিকে সকালে খাদে নেমে গিয়েও দিনের শেষে সবুজে পৌঁছায় রিলায়েন্স ইন্ডাস্ট্রি, এইচডিএফসি ব্যাঙ্ক, বাজাজ ফিনান্স, এসবিআই, আরবিএল, ভারতী এয়ারটেল-সহ অন্যান্য সংস্থার শেয়ার।

অন্য দিকে এস অ্যান্ড পি বিএসই অটো বৃহত্তম লাভবান, লোকসানের বহর সব থেকে বেশি এস অ্যান্ড পি বিএসই ইনফরমেশন টেকনোলজি ক্ষেত্র।

আগের দিন ডাউজোনের আচমকা ভারী পতনে সংশয়ে ভুগছিলেন এ দেশের শেয়ার বাজারের বিনিয়োগকারী। কিন্তু যে নাটকীয় ঘটনাক্রমে বাজার ফের সবুজে ফিরল, তা নিয়ে চলছে জোর চর্চা। কোভিড-১৯ মহামারি, লকডাউন, অর্থনেতিক মন্দা, বেকারত্ব বৃদ্ধি…ইত্যাদির মধ্যেও শেয়ার বাজারের এই ‘চমৎকারে’ ভবিষ্যতের জন্য সিঁদুরে মেঘ দেখছেন অনেকেই!

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন