করোনাভাইরাস প্রাদুর্ভাব: একগুচ্ছ আর্থিক সুবিধা ঘোষণা করল কেন্দ্র

0
Nirmala Sitharaman

নয়াদিল্লি: দেশে করোনাভাইরাস (Coronavirus) প্রাদুর্ভাব ক্রমশ বেড়ে চলায় একগুচ্ছ আর্থিক সুবিধা ঘোষণা করল কেন্দ্র। মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) এই তালিকা প্রকাশ করেন।

চলতি বছরের মার্চ, এপ্রিল এবং মে মাসের জিএসটি রিটার্ন এবং কম্পোজিটিভ রিটার্ন জমা করার সময়সীমা বাড়িয়ে আগামী ৩০ জুন পর্যন্ত করা হয়েছে।

বিলম্বিত জিএসটি রিটার্নের জন্য ৫ কোটি টাকার কম লেনদেন এমন সংস্থাগুলির জন্য কোনো অতিরিক্ত সুদ অথবা লেট ফাইন (আর্থিক জরিমানা) নেওয়া হবে না। অন্য দিকে বৃহত্তর সংস্থাগুলির কাছ থেকে বিলম্বিত জিএসটি দাখিলের জন্য আর্থিক জরিমানার হার হ্রাস করা হবে।

বিনিয়োগের সম্মতি-সহ করদাতাদের কোন ডকুমেন্টেশনের উপযুক্ত তারিখ ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। একই সঙ্গে অর্থমন্ত্রী এ দিন জানান, প্যান-আধার সংযুক্তিকরণের সময়সীমা বাড়িয়ে ৩০ জুন করা হয়েছে। আগে স্থির হয়েছিল, ৩১ মার্চের মধ্যে এই কাজটি সেরে ফেলতে হবে।

আরও পড়ুন: বাতিল হল ব্যাঙ্ক অ্য়াকাউন্টে ন্যূনতম ব্যালেন্স, মেয়াদ বাড়ল প্যান-আধার সংযুক্তির

‘বিবাদ সে বিশ্বাস’ প্রকল্পটি ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে, সুতরাং এর জন্য পূর্বনির্ধারিত বাড়তি ১০% টাকা দেওয়ার প্রয়োজন নেই। অন্য দিকে নতুন ব্যবসার ক্ষেত্রে সংস্থার নথিভুক্তিকরণের পর এত দিন ছ’মাসের মধ্যে সরকারের কাছে যে ঘোষণাপত্র জমা দিতে হতো সেটির মেয়াদ আরও ছ’মাস বাড়ানো হল।

তিনি বলেন, টিডিএসের বিলম্বিত আমানতের উপর, ৩০ জুন, ২০২০ পর্যন্ত কোনো চার্জ হিসাবে ৯% (১৮% থেকে) সুদ ধার্য্য করা হচ্ছে। তবে এর জন্য আলাদা করে কোনো সময়সীমা বৃদ্ধি করা হবে না।

আরও পড়ুন: লক ডাউনে অবজ্ঞা! রাজ্যগুলিকে আরও কড়া নির্দেশ কেন্দ্রের

অর্থমন্ত্রী জানান, শুল্ক বিভাগগুলি আগামী ৩০ জুন পর্যন্ত একটি অতিপ্রয়োজনীয় কার্যকাল হিসাবে ২৪x৭ তাদের পরিষেবা বহাল রাখবে। ‘এমসিএ ২১ রেজিস্ট্রি’র ক্ষেত্রে ৩০ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত একটি স্থগিতাদেশ জারি করা হচ্ছে। দেরিতে টাকা জমা দেওয়ার জন্য কোনো অতিরিক্ত ফি লাগবে না। পাশাপাশি খুব শীঘ্রই আর্থিক প্যাকেজ ঘোষণা করা হবে বলে তিনি আশ্বাস দেন।

------------------------------------------------
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.