ইপিএফ গ্রাহকদের জন্য সুখবর! এক ধাক্কায় অনেকটা বাড়তে পারে ন্যূনতম পেনশন

0

নয়াদিল্লি: এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO)-এর গ্রাহকদের জন্য সুখবর! নতুন বছরে বাড়তে পারে তাঁদের ন্যূনতম পেনশন।

সূত্রের খবর, ফেব্রুয়ারিতে শ্রমমন্ত্রকের বৈঠক। ওই বৈঠকের আলোচ্যসূচি ঠাঁই পেয়েছে ইপিএফ গ্রাহকদের ন্যূনতম পেনশন বাড়ানোর বিষয়টি। আশা করা হচ্ছে, ন্যূনতম পেনশন ১ হাজার টাকা থেকে এক ধাক্কায় অনেকটাই বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হতে পারে মন্ত্রকের বৈঠকে। মন্ত্রকের প্রস্তাবে কেন্দ্রের সিলমোহর পড়লে তা কার্যকর করতে পারে ইপিএফও।

উল্লেখ্য, গত মার্চে ন্যূনতম পেনশন ৩,০০০ টাকা বাড়ানোর সুপারিশ করেছিল সংসদের স্থায়ী কমিটি। একই সঙ্গে পেনশনভোগীরা দীর্ঘদিন ধরে তা ৯ হাজার টাকা করার দাবি জানিয়ে আসছেন। যে সমস্ত কর্মচারী ইপিএফও-র মাধ্যমে প্রভিডেন্ট ফান্ড পান, তাঁরা পেনশন স্কিম ১৯৯৫ (কর্মচারী পেনশন স্কিম-ইপিএস)-এর আওতায় রয়েছেন।

সংগঠিত ক্ষেত্রের কর্মীরা ইপিএফও-র সদস্য হলে মাসে ন্যূনতম ১ হাজার টাকা পেনশন পান এখন। সে ক্ষেত্রে কোনো কর্মীকে অন্তত ১০ বছর কাজ করতে হয়। এই প্রকল্পে মৃত কর্মীর স্ত্রী এবং শিশুর জন্যও পেনশনের সুবিধা রয়েছে।

প্রসঙ্গত, বিশেষজ্ঞ কমিটির সুপারিশ মেনে ২০১৪ সালের ১ সেপ্টেম্বর থেকে ইপিএফ গ্রাহকদের মাসে ন্যূনতম ১ হাজার টাকা করে পেনশন দেওয়া শুরু করা হয়। কিন্তু তার পর থেকে ন্যূনতম পেনশনের পরিমাণে আর কোনো সংশোধন হয়নি।

আরও পড়তে পারেন:

পুরভোটে ফের আইনি জট! পিছনোর মামলা হাইকোর্টে, অনুমতি ডিভিশন বেঞ্চের

‘যেখানে উন্নয়ন, সেখানে থাকব’, বিজেপি-র হোয়াটসঅ্যাপ গ্রুপ ছাড়ার পর হিরণ চট্টোপাধ্যায়ের দলবদলের জল্পনা

হোম আইসোলেশনের মেয়াদ কমাল কেন্দ্র, জানুন ১৪ দিন থেকে কমে কত হল

নতুন সময়সীমার মধ্যে প্যান-আধার লিঙ্ক করলে বাঁচতে পারে কয়েক হাজার টাকা

অল্প সময়ে সুস্থ হয়ে উঠলেও ওমিক্রনকে হালকা ভাবে নেবেন না, সতর্কতা হু-র

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন