পেট্রোলে দ্বিগুণ, ডিজেলে তিন গুণেরও বেশি শুল্ক বেড়েছে শেষ ৬ বছরে

0
পেট্রোল পাম্প। প্রতীকী ছবি: keralakaumudi.com থেকে

খবর অনলাইন ডেস্ক: পেট্রোলের উপর কেন্দ্রীয় আবগারি শুল্ক গত ছ’বছরে প্রায় দ্বিগুণ হয়েছে বেড়েছে, অন্য দিকে ডিজেলের উপরে শুল্ক চেপেছে তিনগুণ।

এই সময়কালের মধ্যে সারা দেশে পেট্রোলে ৮৮ শতাংশ এবং ডিজেলে ২০৯ শতাংশ বেড়েছে কেন্দ্রীয় আবগারি শুল্ক। এর জেরেই প্রতি লিটার পেট্রোলের দাম এখন ১০০ টাকা ছাড়িয়েছে এবং ডিজেল ৯০-৯৮ টাকার মধ্যে ঘোরাঘুরি করছে।

Shyamsundar

পেট্রোলে কেন্দ্রীয় শুল্ক কত টাকা?

১ জুলাইয়ের সরকারি পরিসংখ্যান অনুযায়ী, প্রতি লিটার পেট্রোল থেকে শুল্ক হিসেবে ৩২.৯০ টাকা আদায় করে কেন্দ্রীয় সরকার। ছ’বছর আগে, অর্থাৎ ১ জুলাই ২০২৫-য় যা ছিল ১৭.৪৬ টাকা। এরই মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে সেস।

ডিজেলে কেন্দ্রীয় শুল্ক কত টাকা?

অন্য দিকে, ডিজেলের দামে শুল্ক চাপানোর হার প্রায় নজিরবিহীন। ১ জুলাইয়ের হিসেব অনুযায়ী, প্রতি লিটার ডিজেল থেকে শুল্ক হিসেবে ৩১.৮০ টাকা আদায় করে কেন্দ্রীয় সরকার। ছ’বছর আগে, অর্থাৎ ১ জুলাই ২০২৫-য় যা ছিল ১০.২৬ টাকা। এরই মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে সেস।

১০০ ছাড়িয়েছে পেট্রোল!

দিল্লি, মুম্বই, চেন্নাই এবং কলকাতার মতো মেট্রো শহরগুলো বাদেও দেশের বিভিন্ন জায়গায় লিটার প্রতি পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়েছে অনেক দিন আগেই। বিশেষ করে রাজস্থান এবং মধ্যপ্রদেশের কিছু এলাকায় ঝড়ের গতিতে বেড়েছে জ্বালানি তেলের দাম।

আরও পড়তে পারেন: ১ আগস্ট থেকে বেতন, পেনশনে বড়োসড়ো নিয়ম বদল, ঘটবে অপেক্ষার অবসান!

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন