কলকাতা: পর পর তিনবার মূল সুদের হার (repo rate) বাড়িয়েছে ভারতীয় রিজার্ভ ব্য়াঙ্ক (RBI)। তার জেরে একাধিক বার ফিক্সড ডিপোজিটে (fixed deposit) সুদের হার বাড়িয়েছে বাণিজ্যিক ব্য়াঙ্কগুলি।

প্রায় সমস্ত সরকারি এবং বেসরকারি ব্যাঙ্ক গত কয়েক সপ্তাহে নিজেদের স্থায়ী আমানতের (FD) সুদের হার উল্লেখযোগ্য ভাবে সংশোধন করেছে। ফলে এই সঞ্চয় প্রকল্পে বিনিয়োগকারীরা আরও ভাল রিটার্ন আশা করতে পারেন। দেখে নেওয়া যাক কোন ব্যাঙ্ক, ফিক্সড ডিপোজিটের সুদের হার কতটা বাড়িয়েছে।

এসবিআই

SBI

গত ১৩ আগস্ট থেকে ২ কোটি টাকার কম মূল্যের এফডি-এর জন্য নতুন সুদের হার প্রযোজ্য হয়েছে এসবিআই-এ। ১৫ বিপিএস পর্যন্ত বাড়ানো হয়েছে সুদের হার। সংশোধনের পরে সাধারণ বিনিয়োগকারী স্থায়ী আমানতের উপর ২.৯০ শতাংশ থেকে ৫.৬৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৩.৪০ শতাংশ থেকে ৬.৪৫ শতাংশ পর্যন্ত সুদের সুবিধা পাবেন। [আরও পড়ুন: ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল এসবিআই, জানুন বিস্তারিত]

এইচডিএফসি

প্রায় দু’মাসের বিরতির পর ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়িয়েছে এইচডিএফসি। ৪০ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদের হার বাড়ানো হয়েছে গত ১৮ আগস্ট থেকে। এই হারগুলি ২ কোটি টাকার কম আমানতের ক্ষেত্রে প্রযোজ্য। ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, এক বছর থেকে দুই বছরের মেয়াদে এখন ৫.৩৫ শতাংশের পরিবর্তে ৫.৫০ শতাংশ হারে সুদ মিলবে, অর্থাৎ, ১৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি। দুই থেকে তিন বছরের মেয়াদে ৫.৫০ শতাংশই থাকছে। তিন বছর একদিন থেকে পাঁচ বছরের মেয়াদে সুদের হার ৪০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬.১০ শতাংশ করেছে, যা আগে ছিল ৫.৭০ শতাংশ।

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক

১৭ আগস্ট থেকে সুদের হার বাড়ানো হয়েছে। এক থেকে তিন বছরের মেয়াদে (২ কোটি টাকার কম বিনিয়োগের জন্য) ১৫ বেসিস পয়েন্ট পর্যন্ত ফিক্সড ডিপোজিট সুদের হার বাড়িয়েছে কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক। ৩৬৫ থেকে ৩৮৯ দিনের এফডি-তে সুদের হার ৫.৬০ শতাংশ থেকে ১৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫.৭৫ শতাংশ করা হয়েছে। ৩৯০ দিন থেকে তিন বছরের মেয়াদে সুদের হার ৫.৭৫ শতাংশ থেকে ১৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫.৯০ শতাংশ করা হয়েছে। তিন থেকে দশ বছরের মেয়াদে সুদের হার বাড়ানো হয়নি, যা ৫.৯০ শতাংশই রয়েছে।

পিএনবি

২ কোটি টাকার কম বিনিয়োগে সুদের হার বাড়িয়েছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। নির্দিষ্ট মেয়াদের জন্য, ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটের সুদের হার ২০ বেসিস পয়েন্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। যা কার্যকর হয়েছে গত ১৭ আগস্ট থেকে। এক বছরের এফডি-তে সুদের হার বেড়ে হয়েছে ৫.৫০ শতাংশ (২০ বিপিএস বেড়েছে)। এক বছরের বেশি এবং দুই বছর পর্যন্ত এফডি-কে ১৫ বিপিএস বাড়িয়ে সুদের হার করা হয়েছে ৫.৬০ শতাংশ।

অ্যাক্সিস ব্যাঙ্ক

১১ আগস্ট থেকে এফডি-র সংশোধিত সুদের হার কার্যকর করেছে অ্যাক্সিস ব্যাঙ্ক। ১৭-১৮ মাসের মেয়াদের এফডি-এর জন্য সুদের হার ৪৫ বিপিএস বাড়িয়ে ৫.৬০ শতাংশ থেকে ৬.৫ শতাংশ করা হয়েছে। অন্যান্য মেয়াদের সুদের হার একই রয়েছে।

আইসিআইসিআই ব্যাঙ্ক

২ কোটি টাকার কম বিনিয়োগের জন্য নির্বাচিত মেয়াদের এফডি-তে সুদের হার ৪০ বেসিস পয়েন্ট পর্যন্ত বাড়িয়েছে আইসিআইসিআই ব্যাঙ্ক। ১৯ আগস্ট থেকে কার্যকর হয়েছে নতুন সুদের হার। ব্যাঙ্ক এখন ৭ দিন থেকে ১০ বছরের মেয়াদের জন্য ২.৭৫ শতাংশ থেকে ৬.১০ শতাংশ হারে সুদ দেবে।

আরও পড়তে পারেন: মাত্র ১০০ টাকা দিয়ে খুলতে পারেন পোস্ট অফিসের এই অ্যাকাউন্ট, সুদের হার ৫.৮ শতাংশ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন