বছরের শেষ দিনে খুশির খবর শোনালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী!

0
nirmala sitharaman
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ফাইল ছবি

ওয়েবডেস্ক: আগামী পাঁচ বছরের লক্ষ্য নিয়ে পরিকাঠামো ক্ষেত্রে সরকার ১০২ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করবে বলে মঙ্গলবার ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

এ দিন সাংবাদিক বৈঠকে তিনি স্মরণ করিয়ে দেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর স্বাধীনতা দিবসের ভাষণে পরিকাঠামোতে ১০০ লক্ষ কোটি টাকা বিনিয়োগের কথা বলেছিলেন।

তিনি বলেন, একটি টাস্কফোর্স চার মাসের স্বল্প মেয়াদে অংশীদারদের পরামর্শ গ্রহণের পরে ১০২ লক্ষ কোটি টাকা মূল্যের প্রকল্পগুলি চিহ্নিত করবে।

মন্ত্রী বলেন, এই পরিকল্পনা আরও তিন লক্ষ কোটি টাকার প্রকল্প যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই প্রকল্পগুলি গত ছয় বছরে কেন্দ্র এবং রাজ্যগুলির মাধ্যমে ব্যয় হওয়া ৫১ লক্ষ কোটি টাকার নিরিখে সব থেকে উপরে থাকবে। তিনি বলেন, নতুন পরিকল্পনাগুলি কেন্দ্র ও রাজ্যগুলির উভয়ের ৩৯ শতাংশ এবং বেসরকারি উদ্যোগের ২২ শতাংশ ব্যয়ে গঠিত হবে সেক্টর।

তিনি বলেন, এই পরিকল্পনায় চিহ্নিত প্রকল্পগুলির মধ্যে রয়েছে বিদ্যুৎ, রেলপথ, শহরের নিকাশি, যোগাযোগ, শিক্ষা এবং স্বাস্থ্যের মতো ক্ষেত্রগুলি।

[ আরও পড়ুন: নাম বদলাল আরপিএফের, বাড়ল পদমর্যাদা ]

এমনিতে আগামী ২০২৫ সালের মধ্যে ভারতকে ৫ ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনীতিতে পরিণত করার লক্ষ্য নিয়ে এগোচ্ছে কেন্দ্র। নির্মলা এ দিন বলেন, পরিকাঠামো ক্ষেত্রে এই ১০২ লক্ষ কোটি টাকার বিনিয়োগ সেই লক্ষ্যকে আরও সুদৃঢ় করবে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন