বাড়ি কেনাবেচায় বাড়তি গুরুত্ব এ বারের বাজেটে!

0
nirmala sitharaman
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ফাইল ছবি

ওয়েবডেস্ক: এ বারের বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বাড়তি গুরুত্ব দিতে চলেছেন হাউজিং সেক্টরে। অর্থ মন্ত্রকের সূত্র অনুযায়ী, বর্তমানের গতিশীল অর্থনীতিকে চাঙ্গা করতে যেমন হাউজিং সেক্টরে বাড়তি গুরুত্ব দেওয়ার দৃষ্টিভঙ্গি নিয়ে এগনো হচ্ছে, তেমনই এই খাতে গুরুত্ব দেওয়ায় কর্মসংস্থান সৃষ্টিরও প্রবল সম্ভাবনা রয়েছে।

বাড়ি কিনতে আগ্রহ জোগানোর জন্য একাধিক ছাড় এবং সুবিধার ঘোষণা হতে পারে এ বারের বাজেটে। যেমন নতুন বাড়ি কিনতে হলে করছাড়, ব্যাঙ্ক থেকে নেওয়া সুদের হার লাঘব করার চিন্তাভাবনা রয়েছে, তেমনই পুরনো বাড়ি কেনার ক্ষেত্রেও নিয়মকানুন সরলতর করে বিশেষ সুবিধা দেওয়া হতে পারে।

“হাউজিং সেক্টরকে উৎসাহিত করার জন্য কিছু অনুপ্রেরণা দেওয়া দরকার” বলে মন্তব্য করে এক উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা বলেন, “উচ্চ হারে কর ছাড় দিয়ে উৎসার বা সাশ্রয়ী মূল্যের হাউজিং সেক্টরে উন্নয়নের পদক্ষেপ-সহ বিভিন্ন বিকল্প পদক্ষেপ বিবেচনার মধ্যে রয়েছে”।

এ সমস্ত পদক্ষেপের রূপরেখা তৈরি হয়ে গেলেও আগামী ৫ জুলাই,পূর্ণাঙ্গ বাজেটে তা প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, নীতিনির্ধারকরা অর্থনৈতিক মন্দার বিপরীতে বিপর্যয়ের দিকগুলিতে বেশি করে নজর দিচ্ছেন। সে প্রসঙ্গেই বলা হচ্ছে, হাউজিং সেই সমস্ত সম্ভাব্য সেক্টরগুলির মধ্যে একটি অন্যতম মাধ্যম, যা দেশের অর্থনীতিকে গতিশীল করতে উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারে। ২০১৯ আর্থিক বছরে বিগত পাঁচ বছরের তুলনায় জিডিপির পরিমাণ সব থেকে কম ছিল, এই বছর জিডিপি দাঁড়িয়েছে ৬.৮ শতাংশে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.