Connect with us

শিল্প-বাণিজ্য

মহিলাদের জনধন অ্যাকাউন্টে ঢুকছে ৫০০ টাকা, কে কবে পাবেন? জানাল অর্থমন্ত্রক

নয়াদিল্লি: কোভিড-১৯ প্যাকেজে মহিলাদের জনধন যোজনা (PMJDY) অ্যাকাউন্টে মাসিক ৫০০ টাকা করে পাঠাচ্ছে কেন্দ্র। তবে করোনাভাইরাস সংক্রমণ এড়াতে এই টাকা তোলার জন্য তড়িঘড়ি না করার অনুরোধ জানাল অর্থমন্ত্রক। একই সঙ্গে জানিয়ে দেওয়া হল, কোন অ্যাকাউন্টে কবে টাকা ঢুকছে।

শুক্রবার অর্থমন্ত্রকের আবেদনে জানানো হয়, এ দিন থেকেই প্রত্যেকটি ব্যাঙ্ক জনধন অ্যাকাউন্টে ৫০০ টাকা আর্থিক অনুদান পাঠানো শুরু করেছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন গত সপ্তাহে ঘোষণা করেন, প্রায় চার কোটি মহিলার অ্যাকাউন্টে তিন মাস ৫০০ টাকা পাঠানো হবে।

এ দিন অর্থমন্ত্রক জানিয়ে দেয় অ্যাকাউন্ট নম্বরের শেষ সংখ্যার নিরিখেই টাকা পাঠানোর তারিখ নির্ধারিত হয়েছে। প্রত্যেক জনধন অ্যাকাউন্টধারী মহিলার জন্যই ওই অনুদান পাঠানো হচ্ছে। এই টাকা এটিএম থেকে তোলা যাবে। এর জন্য কোনো বাড়তি চার্জ লাগবে না। অন্য দিকে ব্যাঙ্কে গিয়ে অযথা ভিড় বাড়ানোর কারণ নেই। অ্যাকাউন্ট নম্বরের শেষ সংখ্যাটি দেখলেই কবে টাকা আসছে, তা স্পষ্ট হয়ে যাবে।

ইন্ডিয়ান ব্যাঙ্ক’স অ্যাসোসিয়েশনের নির্ধারিত ক্রম অনুযায়ী ওই টাকা পাঠানো হচ্ছে। প্রধানমন্ত্রী জনধন যোজনা অ্যাকাউন্টধারীরা নিজেদের অ্যাকাউন্ট নম্বরের সেই সংখ্যাটি নজরে রাখবেন। যেমন কারও অ্যাকাউন্টের শেষ সংখ্যা যদি ০ (শূন্য) অথবা ১ হয়, তা হলে তাঁর অ্যাকাউন্টে টাকা ঢুকবে ৩ এপ্রিল।

একই ভাবে কারও অ্যাকাউন্ট নম্বরের শেষ সংখ্যা যদি ২ অথবা ৩ হয়, তা হলে তিনি টাকা পাবেন ৪ এপ্রিল। এ ভাবে শেষ সংখ্যা ৪ অথবা ৫ হলে ৭ এপ্রিল, শেষ সংখ্যা ৬ অথবা ৭ হলে পরের দিন এবং শেষ সংখ্যা ৮ অথবা ৯ হলে তিনি টাকা পাবেন ৯ এপ্রিল।

আরও পড়ুন: কেন্দ্রের করোনা-প্যাকেজ: এক নজরে ৭টি বড়ো ঘোষণা

প্রসঙ্গত, করোনাভাইরা প্রাদুর্ভাবের কারণে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনায় তিন মাস এই আর্থিক অনুদান দেওয়া হবে।

শিল্প-বাণিজ্য

ফের সেভিংসে সুদের হার কমাল এসবিআই

SBI

ওয়েবডেস্ক: দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI) ফের সেভিংস অ্যাকাউন্টের আমানতের উপর সুদের হার হ্রাস করল। ব্যাঙ্ক জানিয়েছে, নতুন সুদের হার ৩১ মে, ২০২০ থেকে কার্যকর হয়েছে।

এসবিআইয়ের সেভিংস ডিপোজিট অ্যাকাউন্টে (saving deposits accounts) এর আগে সুদের হার কমিয়ে বার্ষিক ২.৭৫ শতাংশ করা হয়েছিল। সে বার ২৫ বেসিস পয়েন্ট কমানো হয়। ফের তা থেকে ৫ বেসিস পয়েন্ট কমিয়ে করা হল ২.৭ শতাংশ। ১ লক্ষ টাকা পর্যন্ত সেভিংসের জন্য জন্য এই সুদের হার কার্যকর করা হয়েছে।

সম্প্রতি সমস্ত আকারের সেভিংসের জন্য সমান সুদের হার ধার্য্য করেছে এসবিআই। ফলে এক লক্ষ টাকার বেশি সেভিংসের জন্যও সুদের হার করা হয়েছে বার্ষিক ২.৭ শতাংশ।

প্রসঙ্গত, এই নিয়ে মে মাসে দু’বার সুদের হার কমালো এসবিআই। গত সপ্তাহেই স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিটে সুদের হার কমায় ব্যাঙ্ক।

পড়তে থাকুন

শিল্প-বাণিজ্য

বিমার দাবি নিষ্পত্তির জন্য ৩০ জুন পর্যন্ত অনলাইনে এলআইসির নথি জমার সুবিধা

LIC

ওয়েবডেস্ক: করোনাভাইরাস মহামারি (Coronavirus pandemic) এবং লকডাউনের (Lockdown) জেরে তৈরি হওয়া অস্বাভাবিক পরিস্থিতিতে গ্রাহকের বিমা নিষ্পত্তির দাবি জানাতে অনলাইন পরিষেবা দিচ্ছে এলআইসি (LIC)।

রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা এলআইসি জানিয়েছে, গ্রাহক নিজের বিমার নিষ্পত্তি দাবি জানানোর জন্য পলিসি, কেওয়াইসি তথ্য, ডিসচার্জ ফর্ম এবং আনুষঙ্গিক নথিগুলি স্ক্যান করে ই-মেল করতে পারেন। একই ভাবে সারভাইভাল বেনেফিটের ক্ষেত্রেও এই পদ্ধতি অনুসরণ করা যাবে।

এলআইসির বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ৩০ জুন পর্যন্ত নিজের সার্ভিসিং শাখায় নথিগুলি ই-মেল করা যাবে।

কী ভাবে অনলাইনে আবেদন জানানো যাবে?

এলআইসির ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, পলিসিধারী ই-মেলের মাধ্যমে দাবি নিষ্পত্তির আবেদন জানাতে পারবেন। ই-মেলটি পাঠাতে হবে [email protected] ঠিকানায়। অর্থাৎ, নিজের সার্ভিসিং ব্রাঞ্চের কোড Branch code-এর জায়গায় বসাতে হবে। কারও সার্ভিসিং ব্রাঞ্চের কোড যদি ৮৮৩ (আনুমানিক) হয়, তা হলে তিনি ই-মেলটি পাঠাবেন claims.bo<883>@licindia.com ঠিকানায়।

অন্যতম কয়েকটি শর্ত

১. আবেদনের নিষ্পত্তি করা হবে সংশ্লিষ্ট শাখার মাধ্যমে।

২. যেগুলিতে ডুপ্লিকেট পলিসি জারি করা হয়নি।

৩. সারভাইভাল বেনেফিট ক্লেমের ক্ষেত্রে গ্রস এসবি অ্যামাউন্ট ৫ লক্ষ টাকা পর্যন্ত হতে হবে।

৪. দাবি নিষ্পত্তির ক্ষেত্রে পলিসির সাম অ্যাসিউরড ৫ লক্ষ টাকা পর্যন্ত হতে হবে।

বিস্তারিত দেখে নিন এখানে: licindia.in

পড়তে থাকুন

গাড়ি ও বাইক

অনলাইনে মোটর বাইক বিক্রি শুরু করল সুজুকি

নয়াদিল্লি: অনলাইনে বিক্রি এবং সার্ভিস প্ল্যাটফর্ম চালু করল সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড (Suzuki Motorcycle India Pvt Ltd)। ক্রেতার দোরগড়ায় বাইক এবং একই সঙ্গে আনুষঙ্গিক পরিষেবা পৌঁছে দিতে মঙ্গলবার এই নতুন উদ্যোগের উদ্বোধন করে সংস্থা।

সংস্থার সরকারি ওয়েবসাইট থেকে ক্রেতা এই সুবিধা নিতে পারবেন। সেখানে নতুন বাইক কেনা, টেস্ট-রাইড এবং কেনার পরে সার্ভিস সমস্ত কিছুই একটি ক্লিকেই মিলবে বলে বিবৃতিতে জানিয়েছে সংস্থা।

একই সঙ্গে টোল-ফ্রি নম্বরে ফোন করে ক্রেতা নিজের নিকটবর্তী ডিলারের সঙ্গে কথা বলতে পারবেন। ডিলারের সঙ্গে কথা বলে ক্রেতা চাইলে তাঁর সঙ্গে দেখা করতেও পারবেন।

সংস্থা জানিয়েছে, ক্রেতা এবং কর্মীদের সুরক্ষার কথা বিবেচনা করেই অনলাইন বুকিং, হোম ডেলিভারি এবং সার্ভিসের উদ্যোগ নেওয়া হয়েছে। কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে ক্রেতার চাহিদা পূরণে যাতে কোনো রকমের খামতি না থাকে, সে দিকে তাকিয়েই এই নতুন পরিকল্পনা। আপনার শহরে পাওয়া যাচ্ছে কিনা, দেখতে পারেন এখানে ক্লিক করে suzukimotorcycle.co.in

পড়তে থাকুন

নজরে