আবারও বাড়ল পেট্রোল, ডিজেলের দাম, জানুন কোথায় কত

0

লিটার প্রতি পেট্রোল, ডিজেলে ফের ৩৫ পয়সা করে দাম বাড়াল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলো।

কলকাতা: জ্বালানি তেলের দামে কোনো লাগাম নেই। আগের দিনের মতোই বৃহস্পতিবারেও পেট্রোল, ডিজেলের দাম বাড়াল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলো।

চলতি অক্টোবর মাসে পেট্রোল ও ডিজেলের দাম রেকর্ড বৃদ্ধি পেয়েছে। যা আগামী কয়েক দিনে আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। কারণ, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেল ৯০  ডলারে পৌঁছতে পারে।

বৃহস্পতিবার রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা জানায়, কলকাতায় প্রতি লিটার পেট্রোল এবং ডিজেলের দাম যথাক্রমে ১০৭.১২ টাকা এবং ৯৮.৩৮ টাকা। এই দুই জ্বালানি তেলের প্রতি লিটারে দাম বেড়েছে ৩৫ পয়সা করে।

অন্য দিকে, দিল্লিতে লিটার প্রতি পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ১০৬.৫৪ টাকা এবং ৯৫.২৭ টাকা। মুম্বইয়ে এই দাম যথাক্রমে ১১২.৪৪ টাকা এবং ১০৩.২৬ টাকা। আবার চেন্নাইয়ে লিটার প্রতি পেট্রোল ১০৩.৬১ টাকা এবং ডিজেল ৯৯.৫৯ টাকা।

আমদানির উপর নির্ভরশীল হওয়ায় পেট্রোল ও ডিজেলের দাম আন্তর্জাতিক দামের সঙ্গে প্রায় সমান থাকে ভারতে। আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড সাত বছরে প্রথম বারের মতো বুধবার ব্যারেল প্রতি ৮৪.৪৩ ডলারে ট্রেড করছে। এক মাস আগে, ব্রেন্টের দাম ছিল ৭৩.৯২ ডলার প্রতি ব্যারেল।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল মিলিয়ে চলার কারণেই গত ২৮ সেপ্টেম্বর পেট্রোল এবং ২৪ সেপ্টেম্বর ডিজেলের দামে সংশোধনের বিরতি সমাপ্তি ঘটেছে ভারতে। তার পর থেকে লিটার প্রতি পেট্রোল এবং ডিজেলে দাম বেড়েছে যথাক্রমে ৫.৩৫ টাকা এবং ৬.৮৫ টাকা।

প্রসঙ্গত, পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধির মধ্যেই আন্তর্জাতিক তেল সংস্থার সিইও এবং তেল ও গ্যাস সেক্টরের বিশেষজ্ঞদের সঙ্গে গত বুধবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে উপস্থিত ছিলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মুকেশ অম্বানি, রোজনেফ্ট (রাশিয়া)-এর প্রেসিডেন্ট ও সিইও ইগর সেচিন এবং সৌদি আরামকোর চেয়ারম্যান ও সিইও আমিন নাসের-সহ অন্যরা।

আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

ধানজমি খুঁড়ে উদ্ধার ১৬ দিনের শিশুকন্যার মৃতদেহ! পর পর দুই মেয়ে জন্মানোয় ‘অখুশি’ বাবাকে গ্রেফতার

কন্যাসন্তান হওয়ায় হাসপাতালের বেডেই সদ্যোজাতকে খুনের অভিযোগ মায়ের বিরুদ্ধে

চিনকে জবাব দিতে অরুণাচলপ্রদেশ সীমান্তে জোরদার প্রস্তুতি, বফর্স তাক ভারতীয় সেনার

বড়ো খবর! পেট্রোল ও ডিজেলের দামে আগুন, তেল সংস্থার কর্তাদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মোদী

আক্রান্তের সংখ্যা বাড়লেও সংক্রমণের হার আগের বুধবারের থেকে বেশ কিছুটা কম পশ্চিমবঙ্গে

সাগরের মৎস্যজীবীদের পাশে কেন্দ্রীয় অন্তস্থলীয় মৎস্য সংস্থার বিজ্ঞানীরা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন