নয়াদিল্লি: গৌতম আদানি (Gautam Adani) এখন বিশ্বের দ্বিতীয় ধনীতম ব্যক্তি। ফোর্বস (Forbes)-এর তথ্য অনুসারে, অ্যামাজন বস জেফ বেজোস (Jeff Bezos) এবং লুই ভিতোঁর বার্নার্ড আর্নল্ট (Bernard Arnault)-কে ছাড়িয়ে গিয়েছেন ভারতীয় শিল্পপতি।

কত নম্বরে কে?

ফোর্বসের রিয়েল-টাইম বিলিয়নেয়ারদের তালিকা অনুযায়ী, বর্তমানে গৌতম আদানির সম্পদের মূল্য ১৫,৪৭০ কোটি মার্কিন ডলার। এ মুহূর্তে তাঁর সামনে রয়েছেন মাত্র এক জন। তিনি এলন মাস্ক। তাঁর সম্পদের পরিমাণ ২৭,৩৫০ কোটি ডলার।

গত মাসে ফ্রান্সের বার্নার্ড আর্নল্ট-কে টপকে আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি হয়ে ওঠেন বিশ্বের তৃতীয় ধনীতম ব্যক্তি। এশিয়া থেকে শীর্ষ তিনের তালিকায় ঠাঁই পাওয়া প্রথম ব্যক্তি ভারতীয় ধনকুবের তিনিই।

এখন নিজের পরিবারের মোট সম্পদ ১৫,৩৫০ কোটি ডলারের সম্পদ-সহ তৃতীয় স্থানে রয়েছেন আর্নল্ট। যেখানে বেজোস ১৪,৯৭০ কোটি ডলারের সম্পদ নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন। অন্য দিকে, এই তালিকায় অষ্টম স্থানে রয়েছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রধান মুকেশ অম্বানি। তাঁর সম্পদের পরিমাণ ৯,২০০ কোটি ডলার।

এক নজরে আদানি গ্রুপ

গৌতম আদানি

আদানি গ্রুপে সাতটি ঘোষিত তালিকাভুক্ত প্রতিষ্ঠান রয়েছে। যেগুলির মধ্যে রয়েছে জ্বালানি, বন্দর ও লজিস্টিকস, খনি ও সম্পদ, গ্যাস, প্রতিরক্ষা এবং মহাকাশ এবং বিমানবন্দর সংক্রান্ত ব্যবসা। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং টাটা গ্রুপের পরে আদানি গ্রুপ ভারতের তৃতীয় বৃহত্তম ব্যবসায়িক গোষ্ঠী। আদানি গ্রুপের তালিকাভুক্ত কোম্পানিগুলো হল আদানি এন্টারপ্রাইজ, আদানি গ্রিন এনার্জি, আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোন, আদানি পাওয়ার, আদানি টোটাল গ্যাস এবং আদানি ট্রান্সমিশন।

বিগত পাঁচ বছরে, ফ্ল্যাগশিপ কোম্পানি আদানি এন্টারপ্রাইজেস বিমানবন্দর, সিমেন্ট, কপার রিফাইনিং, ডেটা সেন্টার, গ্রিন হাইড্রোজেন, পেট্রোকেমিক্যাল রিফাইনিং, রাস্তা এবং সোলার সেল ম্যানুফ্যাকচারিং-সহ নতুন ক্ষেত্রগুলিতে প্রচুর বিনিয়োগ করেছে। সম্প্রতি টেলিকম ক্ষেত্রেও প্রবেশ করার পরিকল্পনা করেছে। পাশাপাশি গ্রিন হাইড্রোজেন এবং বিমানবন্দর ব্যবসাতেও ব্যাপক বিনিয়োগের পরিকল্পনা নিয়েছে আদানি গোষ্ঠী।

আরও পড়তে পারেন: 

‘আমি রামকৃষ্ণ মিশনের ছাত্র, এমবিএ, ডক্টরেট’, ফের জামিনের কাতর আর্তি পার্থর

কমবে ঝক্কি! ছোটো সংস্থার জন্য নতুন নিয়ম ঘোষণা কেন্দ্রের, জানুন বিস্তারিত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন