সস্তা হল সোনা-রুপো, জানুন ফিউচার মার্কেটে কার দর কত

0
Gold and Silver Price
সোনা-রুপোর দামে পতন। প্রতীকী ছবি

নয়াদিল্লি: বিশ্ববাজারে মূল্যবান ধাতুর দামে পতন। ডলারের তুলনায় কিছুটা শক্তিশালী টাকা। দুইয়ে মিলে মঙ্গলবার সস্তা হল সোনা-রুপো।

এ দিন ফিউচার মার্কেটে ফের সস্তা হয়েছে সোনা ও রুপো। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে এপ্রিল ডেলিভারির জন্য আগের দিনের ট্রেডিং শেষে প্রতি ১০ গ্রাম সোনার দাম বন্ধ হয়েছিল ৫১ হাজার ৫৮৮ টাকায়। এ দিন তাতে কমল ৪৩৭ টাকা। অর্থাৎ, দিল্লিতে এ দিন প্রতি ১০ গ্রাম সোনার দাম ৫১ হাজার ১৫১ টাকা।

রুপোর দামেও চওড়া পতন। আগের দিন ট্রেডিং থিতু হয়েছিল প্রতি কেজিতে ৬৮ হাজার ২৩৭ টাকায়। এ দিন সেটাই কমে গেল ৭২২ টাকা। অর্থাৎ, দিল্লিতে এ দিন প্রতি কেজি রুপোর দাম ঠেকল ৬৭ হাজার ৫১৫ টাকায়।

ও দিকে, আন্তর্জাতিক বাজারে সোনার দাম আউন্স প্রতি ১ হাজার ৯১৮ মার্কিন ডলার এবং রুপোর প্রতি আউন্স লেনদেন হয়েছে ২৪.৮০ মার্কিন ডলারে। মঙ্গলবার কমোডিটি এক্সচেঞ্জে স্পট গোল্ড ০.২৫ শতাংশ কমে ১ হাজার ৯১৮ ডলার প্রতি আউন্সে ট্রেড করে।

অন্য দিকে, সোনা-রুপোর দাম কমলেও অ্যালুমিনিয়াম ফিউচারের অবস্থান বিপরীত। ফিউচার ট্রেডে অ্যালুমিনিয়ামের দাম প্রায় ০.৭৬ শতাংশ বেড়ে হয়েছে ২৯২.৩০ টাকা প্রতি কেজি। বিশ্লেষকদের মতে, শিল্পের চাহিদার ভিত্তিতে ফিউচার মার্কেটে অ্যালিমিনিয়ামের দামকে উপরের দিকে ঠেলে দিচ্ছে।

আরও পড়তে পারেন:

মঙ্গলবার হাজিরা এড়ালেন অভিষেক, বুধে স্ত্রী এবং বৃহস্পতিতে শ্যালিকাকে তলব ইডি-র

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর সেখানে জমি কিনেছেন অন্য রাজ্যের মাত্র ৩৪ জন

শিক্ষক নিয়োগে দুর্নীতি নিয়ে এসএসসি-র প্রাক্তন উপদেষ্টার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ হাইকোর্টের

লোকে কি বিজেপি খাবে না কি দিল্লির লাড্ডু, মূল্যবৃদ্ধি নিয়ে দার্জিলিঙে প্রশ্ন মমতা বন্দ্যোপাধ্যায়ের

ফের বিরোধীদের এক ছাতার তলায় আনার উদ্যোগ মমতার, ইস্যু কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন