Gold Price: করোনা সংকটের মাঝে আবারও কি ৫০ হাজার টাকার গণ্ডি টপকাতে পারবে সোনার দাম?

0
[প্রতীকী ছবি]

খবর অনলাইন ডেস্ক: দেশে করোনাভাইরাসের ঝুঁকি আবারও বাড়ছে। এ দিকে, বিনিয়োগকারীদের প্রবণতা আবারও নিরাপদ বিনিয়োগ হিসাবে বিবেচিত সোনার দিকে ঝুঁকতে শুরু করেছে। যে কারণে গত কয়েকদিনে সোনার দাম ফের বাড়তে শুরু করেছে। এর আগে সর্বোচ্চ চুড়ো থেকে সোনার দাম বেশ খানিকটা হ্রাস পাওয়ার পরে ফের তা বাড়ছে। স্বাভাবিক ভাবেই যে প্রশ্নটি উঠে আসছে, তা হল- প্রতি ১০ গ্রাম সোনার দাম আবারও কি ৫০ হাজারের গণ্ডি অতিক্রম করবে?

ধারাবাহিক ভাবে হ্রাসের পরে, সোনার দাম ফের পাঁচ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে। দেশে আবারও প্রতি ১০ গ্রাম সোনার দাম ৪৬-৪৭ হাজার টাকাতে ঘোরাঘুরি করতে দেখা গিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন যে অনেকগুলি বিষয় সোনার দামের উত্থানে অনুঘটক হিসেবে কাজ করছে। যেগুলি আগামী দিনে সোনার দামকে আরও ঊর্ধ্বমুখী করে তুলতে পারে।

Shyamsundar

গত বছর করোনাভাইরাসের কারণে অর্থনীতি নিয়ে চরম উদ্বেগ ছিল। বিশ্বের একাধিক দেশের অর্থনীতি ভেঙে পড়ে। তবে তার পরেও সোনার আভা ম্লান হয়নি এবং সোনার দাম আকাশ ছুতে থাকে। এখন আবারও করোনা সংক্রমণের হার নতুন করে বাড়ছে। যে কারণে বিনিয়োগকারীরা আবার সোনার দিকে ঝুঁকছেন। সোনা আবারও নিরাপদ বিনিয়োগের মাধ্যম হয়ে উঠছে।

আন্তর্জাতিক ভাবে, এক আউন্স সোনার দাম এখন ১,৭৫০ ডলার। অর্থাৎ, বেশ শক্তিশালী জায়গাতেই রয়েছে সোনার দাম। বিশেষজ্ঞরা মনে করেন, শীঘ্রই আউন্স প্রতি ১,৭৮০ থেকে ১,৮০০ ডলারে পৌঁছাতে পারে। এমন পরিস্থিতিতে দেশীয় বাজারেও প্রতি ১০ গ্রাম সোনার দাম ফের ৫০ হাজারের গণ্ডি অতিক্রম করতে পারে।

প্রসঙ্গত, গত আগস্টে সোনার সর্বোচ্চ দাম উঠেছিল প্রতি ১০ গ্রামে ৫৬,২০০ টাকা। 

আরও পড়তে পারেন: পোস্ট অফিসের এই ৪টি সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ নিরাপদ, ফিক্সড ডিপোজিটের থেকে বেশি রিটার্ন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন