সামান্য হলেও বাড়ল সোনার দাম, কমল রুপো! এটাই কি কেনার সময়?

0
Gold Loan

নয়াদিল্লি: বেড়েছে স্থানীয় চাহিদা। একই সঙ্গে ডলারের তুলনায় টাকার দামেও পতন অব্যাহত। সব মিলিয়ে জাতীয় রাজধানীতে প্রতি ১০ গ্রাম সোনার দামে ৮৬ টাকা বৃদ্ধি দেখা গেল মঙ্গলবার। তবে একই দিনে কমেছে আরেক মূল্যবান ধাতু রুপোর দাম।

আগের কেনাবেচার দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম ছিল ৪৮ হাজার ৪৬৯ টাকা। সেটাই বেড়ে হয়েছে ৪৮ হাজার ৫৫ টাকা। অন্য দিকে রুপো প্রতি কেজি ৬৪ হাজার ৪২৯ টাকা থেকে ৫২২ টাকা কমে হয়েছে ৬৩ হাজার ৯০৭ টাকা।

এ দিন মার্কিন ডলারের বিপরীতে ১৬ পয়সা কমে ৭৪.৬৭ হয়েছে টাকার দাম। আন্তর্জাতিক বাজারে সোনার দাম আউন্স প্রতি ১ হাজার ৮৪১ ডলার এবং রুপো প্রতি আউন্স ২৩.৭৮ ডলারে লেনদেন হয়েছে। তবে বিশেষজ্ঞদের মতে, আন্তর্জাতিক বাজারে সোনার দামের তুলনায় রুপোর দাম সামান্য কম ছিল।

অন্য দিকে, ফিউচার ট্রেডে রুপোর দাম কমে দাঁড়িয়েছে ৬৩ হাজার ৯৪৫ টাকা। চাহিদা কমে যাওয়ায় দামেও পতন ঘটেছে এ দিন। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে, মার্চ মাসে ডেলিভারির জন্য সিলভার ফিউচার ১৩ টাকা বা .০২ শতাংশ কমে গিয়ে প্রতি কেজি ৬৩ হাজার ৯৪৫ টাকা হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং রাশিয়া-ইউক্রেন বিরোধের আবহেও সোনার দাম আপাতত নিজের অবস্থান ধরে রেখেছে। তবে বিনিয়োগকারীরা এখনও আমেরিকার ফেডারেল রিজার্ভ ব্যাঙ্কের সম্ভাব্য কঠোর আর্থিক নীতির দিকে তাকিয়ে রয়েছেন। ফেডের বৈঠকের পর সোনা থেকে কিছুটা হলেও মুনাফা আসতে পারে বিনিয়োগকারীদের পকেটে।

কারও কারও মতে, ৪৮ হাজার ৬০০ টাকার নীচে কিনে ৪৮ হাজার ৮০০ নিশানা করা যেতে পারে। তবে ৪৮ হাজার ২৫০ অথবা ৪৮ হাজারের নীতে নেমে গেলে দু:শ্চিন্তার কারণ হতে পারে।

আরও পড়তে পারেন: শেয়ার বাজারে ম্যাজিক! হাজার পয়েন্ট পড়ে বেলা শেষে সাড়ে ৩০০-র উপরে থিতু হল সেনসেক্স

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন