আমদানি শুল্ক বৃদ্ধি, প্রতি ১০ গ্রাম সোনার দাম বাড়তে পারে ২,০০০ টাকা!

0
Gold

নয়াদিল্লি: সোনার আমদানি শুল্ক বাড়াল কেন্দ্রীয় সরকার। ১০.৭৫ শতাংশ থেকে বাড়িয়ে করা হয়েছে ১৫ শতাংশ। ডলারের তুলনায় ভারতীয় টাকার দামে তীব্র পতন রোধ এবং মে মাসে মূল্যবান হলুদ ধাতুর ক্রমবর্ধমান আমদানির মধ্যে কারেন্ট অ্যাকাউন্টের ঘাটতি (CAD) প্রতিরোধের উদ্দেশেই এই সিদ্ধান্ত। এই সিদ্ধান্তের ফলে এক লাফে অনেকটাই বাড়বে সোনার দাম।

এর আগে, সোনায় আমদানি শুল্ক ছিল ৭.৫ শতাংশ। যেটা ৩০ জুন থেকে বাড়িয়ে করা হয়েছে ১২.৫০ শতাংশ। এর সঙ্গেই রয়েছে কৃষি পরিকাঠামো উন্নয়ন সেস ২.৫ শতাংশ। ফলে সোনার উপর আমদানি কর বেড়ে হল ১৫ শতাংশ।

তবে সোনার উপর মোট করের পরিমাণ আরও বাড়বে বেশ কিছু কারণে। যেমন, অতিরিক্ত ৩ শতাংশ পণ্য ও পরিষেবা কর (GST) মিলে সোনার উপর মোট শুল্ক হবে ১৮.৪৫ শতাংশ।

সংশ্লিষ্ট মহলের মতে, অভ্যন্তরীণ চাহিদা মেটানোর জন্যই সোনা আমদানি করা হয়। সাম্প্রতিক শুল্ক বৃদ্ধির সিদ্ধান্ত ঘরোয়া বাজারে সোনার দাম বাড়িয়ে দিতে পারে। শুল্ক বৃদ্ধির আনুপাতিক হারে প্রতি ১০ গ্রাম সোনার দাম ২,০০০ টাকা পর্যন্ত বাড়তে পারে বলে আশংকা করছে তারা।

উল্লেখ্য, অর্থমন্ত্রক জানিয়েছে, ভারতে সোনা আমদানি আকস্মিক বেড়েছে। গত মে মাসে মোট সোনা আমদানির পরিমাণ ছিল ১০৭ টন। জুন মাসেও উল্লেখযোগ্য আমদানি হয়েছে। আমদানির এই ঊর্ধ্বগতি চলতি অর্থবর্ষের ঘাটতির উপর চাপ সৃষ্টি করছে।

মহামারি চলাকালীন কেনাকাটা কমে গিয়েছিল। তবে বিধিনিষেধ শিথিল হতে চাঙ্গা হয় বাজার। গত বছর থেকে ভারতের সোনার ক্রয়-বিক্রয় বেড়েই চলেছে। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের রিপোর্ট বলছে, ২০২১ সালে ভারতের সোনার আমদানি দশ বছরের মধ্যে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে।

আরও পড়তে পারেন:

শিক্ষকদের জন্য সুসংবাদ! জাতীয় পুরস্কারের জন্য নাম রেজিস্ট্রেশনের সময় বাড়াল শিক্ষামন্ত্রক

‘দ্রৌপদী মুর্মুর জয়ের সম্ভাবনা বেশি, আগে জানালে সমর্থনের কথা ভাবতাম’, রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে মন্তব্য মমতার

কনভয়ে ট্রাকের ধাক্কা, অল্পের জন্য বাঁচলেন শুভেন্দু অধিকারী

৪ জুলাই আস্থাভোটের মুখোমুখি মহারাষ্ট্রে শিন্ডে সরকার, প্রমাণ করতে হবে সংখ্যাগরিষ্ঠতা

‘প্রেমপত্র’ পেলেন শরদ পওয়ার, মহারাষ্ট্রে সরকার বদলের পরই নোটিশ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন