হু হু করে কমছে সোনার দাম, এ বার শেষ ৮ মাসের মধ্যে সব থেকে সস্তা

0
Gold and Silver Price
সোনা-রুপোর দামে পতন। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: টানা পাঁচ দিন ধরে পড়ল সোনার দাম। শেষ কয়েক দিনের ধসের ধারাবাহিকতা অব্যাহত রেখে এসসিএক্সে গোল্ড ফিউচারে (MCX, gold futures) প্রতি ১০ গ্রামে ০.২৭ শতাংশ হ্রাস পেয়ে এখন সোনার দাম (Gold prices) দাঁড়িয়েছে ৪৬,৭৭২ টাকায়।

গত জুন মাস থেকে প্রায় আট মাস সময়কালের মধ্যে সব থেকে নীচে রয়েছে সোনার দাম। তবে রুপোর দাম কিছুটা বেড়ে কেজি প্রতি এখন ৬৯ হাজার ৫৩৫ টাকা।

আন্তর্জাতিক বাজারে সোনার সাম্প্রতিক দাম এবং কেন্দ্রীয় বাজেটে আমদানি শুল্ক হ্রাসের কারণে ভারতের সোনার দাম ক্রমশ নিম্নমুখী। প্রসঙ্গত, গত আগস্ট মাসে সোনার সর্বোচ্চ দাম উঠেছিল প্রতি ১০ গ্রামে ৫৬,২০০ টাকা। সেখান থেকে এখন প্রায় ১০ হাজার টাকা পড়ে গিয়েছে।

বিশ্ববাজারে সোনার দাম এখন শেষ দু’সপ্তাহের তুলনায় সব থেকে কম। মার্কিন ডলারের শক্তিশালী হয়ে ওঠা এবং মার্কিন বন্ড আয়ের বহর বেড়ে যাওয়াতেই বিশ্ববাজারে সোনার দাম হ্রাস পেয়েছে। সোনার প্রতি আউন্স ০.২ শতাংশ হ্রাস পেয়ে ১,৭৯১.৩৬ ডলারে দাঁড়িয়েছে। রুপো ০.১ শতাংশ কমে ২৭.২০ ডলার।

বিশ্লেষকরা বলছেন, সোনার দামের এই সংশোধন ভারতে সোনার গয়নার চাহিদা বাড়াতে সাহায্য করতে পারে। এমনিতে বিশ্ববাজারের সঙ্গে তাল মিলিয়েই ভারতে সোনা এবং রুপোর ফিউচারের দাম ওঠানামা করে থাকে।

উল্লেখ্য, বুধবার কলকাতায় ২২ ক্যারেটে সোনার দাম ৪৬,৭২০ টাকা। ২৪ ক্যারেটে সোনার দাম দাঁড়িয়েছে ৪৯,৪২০ টাকা। প্রতি কেজি রুপোর দাম ৬৯,৬০০ টাকা। (*তথ্য: গুডরিটার্নস)

আরও পড়তে পারেন: টানা দু’দিন পড়ল সোনার দাম, রেকর্ড উচ্চতা থেকে ৯ হাজার টাকা নীচে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন