Gold Silver Price: সোনার দর ফের নিম্নমুখী, জানুন দাম কোথায় পৌঁছেছে

খবর অনলাইন ডেস্ক: টাকার তুলনায় ডলারের দাম বাড়ার সঙ্গে সঙ্গে শুক্রবার সোনার দাম কিছুটা নীচে নামার পর ফের সমতল স্তরে গিয়ে ঠেকেছে। শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতি সম্পর্কিত তথ্য পেশের পরে সোনায় বিনিয়োগের ব্যাপারে প্রবণতা স্পষ্ট হতে পারে। মার্কিন অর্থনীতির এই পরিসংখ্যানের সঙ্গেই দেশীয় বাজারেও সোনার দাম ওঠানামা অতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে।

দেশীয় বাজারের হিসেবে, শুক্রবার মাল্টি-কমোডিটি এক্সচেঞ্জ (MCX)-এ সোনার দর কমেছে ০.২১ শতাংশ। অর্থাৎ প্রতি ১০ গ্রামের দাম ৪৮,৪৮১ টাকা। অন্যদিকে, রুপো ০.৩৯ শতাংশ কমে প্রতি এক কেজির দাম ঠেকেছে ৭১,৪৩৯ টাকায়।

গত বৃহস্পতিবার দিল্লিতে প্রতি ১০ গ্রাম সোনার দাম ছিল ৪৮,২২৩ টাকা, যদিও তার আগের দিন এই দাম ছিল ৪৮,৫৪২ টাকা। সোনার পাশাপাশি প্রতি এক কেজি রুপোর দাম-ও ৭১ হাজারের ঘরে নেমে এসেছে।

সোনার দাম কমার নেপথ্যে

বিশ্লেষকদের মতে, ডলারের উত্থান সোনা কেনার খরচকে আরও বাড়িয়ে দেয়। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে বেকারত্বের পরিসংখ্যানের উন্নতির পরিপ্রেক্ষিতে সোনার দাম কমার সম্ভাবনা থাকতে পারে, যা দেশীয় বাজারেও প্রভাব ফেলতে পারে।

একই সঙ্গে রয়েছে ভারতের ইক্যুইটি মার্কেটের ‘স্বাস্থ্যবান’ হয়ে ওঠা। শেষ কয়েক দিন ধরে শেয়ার বাজারে বিনিয়োগের পরিমাণ তুলনামূলক ভাবে অনেকটাই বেড়েছে। এ দেশের শেয়ার বাজারের অন্যতম সূচক নিফটি৫০ এখন সর্বকালীন উচ্চতায় অবস্থান করছে। ফলে শেয়ার বাজার কিছুটা হলেও দাঁত বসিয়েছে সোনার দামে।

তাঁরা বলছেন, এমসিএক্সে সোনার দরের সাপোর্ট ৪৮,৩৫০-৪৮,১৮০ এবং রেজিস্ট্যান্স ৪৮,৮০০-৪৯,০৫০ টাকা। অন্যদিকে রুপোর ক্ষেত্রে সাপোর্ট ৭১,২০০-৭০,৭০০ এবং রেজিস্ট্যান্স ৭২,৪০০-৭৩,০০০ টাকা।

কলকাতায় কত?

গুডরিটার্নস-এর তথ্য অনুযায়ী, ২৮ মে কলকাতায় প্রতি ১০ গ্রাম সোনার (২৪ ক্যারাট) দাম ৫০,৭৫০ টাকা। যা আগের দিনের থেকে ২১০ টাকা কম।

অন্যদিকে বেড়েছে রুপোর দাম। কলকাতায় এ দিন প্রতি এক কেজি রুপোর দাম ৭২,০০০ টাকা। যা আগের দিনের থেকে ৬০০ টাকা বেশি।

আরও পড়তে পারেন: ডেবিট, ক্রেডিট কার্ড জালিয়াতির হাত থেকে কী ভাবে নিজের টাকা সুরক্ষিত রাখবেন, জানুন বিস্তারিত

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন