ন্যূনতম মজুরি নির্ধারণের সুপারিশের জন্য বিশেষজ্ঞ কমিটি গঠন করল কেন্দ্র

0
labour

খবর অনলাইন ডেস্ক: ন্যূনতম মজুরি নির্ধারণ করতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি জাতীয় হারে সর্বনিম্ন মজুরি নির্ধারণের সুপারিশ করবে ওই বিশেষজ্ঞ গোষ্ঠী। প্রযুক্তিগত তথ্য বিশ্লেষণের মাধ্যমে তারা সুপারিশ করবে কেন্দ্রকে।

বৃহস্পতিবার শ্রম এবং কর্মসংস্থানমন্ত্রক জানিয়েছে, “বিশেষজ্ঞ গোষ্ঠী ন্যূনতম মজুরি এবং জাতীয় হারে মজুরি সম্পর্কে সরকারকে প্রস্তাব দেবে। মজুরির হারে পৌঁছানোর জন্য, এই দলটি আন্তর্জাতিক স্তরে মজুরির নীতিগুলি খতিয়ে দেখবে। যাবতীয় তথ্য বিশ্লেষণের পর মজুরি নির্ধারণের জন্য একটি বৈজ্ঞানিক মানদণ্ড এবং পদ্ধতি উদ্ভাবন করবে দলটি”।

Loading videos...

মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, ন্যূনতম মজুরি এবং জাতীয় হারে মজুরি সম্পর্কে সরকারকে সুপারিশ করবে এই গোষ্ঠী। ইনস্টিটিউট অব ইকোনমিক গ্রোথ-এর ডিরেক্টর অজিত মিশ্রের নেতৃত্বে এই দলটি সুপারিশ জমা দেওয়ার জন্য তিন বছর সময় পাবে।

বিশেষজ্ঞ গোষ্ঠীর সদস্যদের মধ্যে রয়েছেন আইআইএম-কলকাতা’র অধ্যাপক তনিকা চক্রবর্তী, এনসিএইআর-এর সিনিয়র ফেলো অনুশ্রী সিনহা; মন্ত্রকের যুগ্মসচিব, বিভা ভাল্লা, ভিভি গিরি জাতীয় শ্রম ইনস্টিটিউট-এর ডিরেক্টর জেনারেল এইচ শ্রীনিবাস। সিনিয়র শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা ডিপিএস নেগি এই দলের সদস্য সচিব।

আরও পড়তে পারেন: শুধু মাত্র ৭ বছর নয়, এ বার টেট সার্টিফিকেটের বৈধতা আজীবনের জন্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.