মৃত ব্যাঙ্ককর্মীদের পরিবারের জন্য পেনশন বাড়াল কেন্দ্রীয় সরকার।

মুম্বই: রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বার্ষিক পারফরম্যান্স পর্যালোচনা সভা (২০২০-২১ আর্থিক বছর) অনুষ্ঠিত হল বুধবার। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এই বৈঠকে উপস্থিত ছিলেন। তিনি ১২টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের প্রধানদের সঙ্গে কথা বলেন। এই বৈঠকের পর, সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলার সময় ব্যাঙ্ক কর্মচারীদের পেনশন সংক্রান্ত একটি বড়ো ঘোষণা করল সরকার।

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের আওতাধীন আর্থিক পরিষেবা বিভাগের (DFS) সচিব দেবাশিস পান্ডা ঘোষণা করেন, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মৃত কর্মীদের পরিবারের সদস্যরা এখন থেকে শেষ তোলা বেতনের ৩০ শতাংশ হারে পেনশন পাবেন। যা এর আগে ছিল ৯,২৮৪ টাকা।

এই ঘোষণা অনুযায়ী, কোনো ব্যাঙ্ক কর্মচারীর মৃত্যু হলে তাঁর পরিবার পারিবারিক পেনশন হিসাবে শেষ তোলা বেতনের ৩০ শতাংশ পাবেন। আগে এই ধরনের ক্ষেত্রে পারিবারিক পেনশন ছিল ৯,২৮৪ টাকা। পারিবারিক পেনশন হিসেবে এখন কোনো মৃত ব্যাঙ্ক কর্মচারীর পরিবার সর্বোচ্চ ৩৫ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন।

একই সঙ্গে এনপিএস (NPS)-এর অধীনে কর্মচারীদের পেনশনের জন্য পাবলিক সেক্টর ব্যাঙ্কের অবদান ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৪ শতাংশ করেছে সরকার।

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির আর্থিক ক্ষমতা এবং মহামারিতে ক্ষতিগ্রস্ত অর্থনীতির পুনরুদ্ধারে তাদের সহযোগিতামূলক অবস্থান নিয়ে পর্যালোচনা বৈঠকে অংশ নেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এর পরই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মৃত কর্মীর পরিবারের সদস্যদের পেনশনের হার বাড়ানোর ঘোষণা করা হল।

এর আগে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন সুপারিশ করেছিল, পৃথক কোনো সীমাবদ্ধতা না রেখে সমস্ত ব্যাঙ্ক কর্মচারীর জন্য পারিবারিক পেনশন ৩০ শতাংশে উন্নীত করতে হবে। তবে সেই সময় অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী বলেছিলেন, এটা বিবেচনাধীন রয়েছে।

এ দিকে অর্থমন্ত্রী আরও বলেছেন, ‘এক জেলা, এক পণ্য’ এজেন্ডাকে এগিয়ে নিয়ে যেতে সমস্ত রাজ্য সরকারের সঙ্গে কাজ করার জন্য ব্যাঙ্কগুলিকে অনুরোধ করেছেন তিনি।

খবর অনলাইন-এর আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন এখানে:

‘পড়াশোনা দাঁড়াবে না’, স্কুল পড়ুয়াদের ডিজিট্যাল সরঞ্জাম তুলে দিয়ে কলকাতা পুলিশের উদ্যোগে শামিল মার্লিন গ্রুপ

বদলির প্রতিবাদে আত্মহত্যার চেষ্টা করা ৫ শিক্ষিকার বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় স্বতঃপ্রণোদিত মামলা রুজু

নিরাপত্তা সুনিশ্চিত না হওয়া পর্যন্ত বাড়িতেই থাকুন মহিলারা, এটা তালিবানের স্রেফ ‘পরামর্শ’ না কি ‘ফতোয়া!’

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন