ক্রিপ্টোকারেন্সিতে জুড়ছে আয়কর আইন, তোড়জোড় কেন্দ্রের

0
বিভিন্ন ধরনের ক্রিপ্টো। প্রতীকী ছবি

নয়াদিল্লি: আপনি কি ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করেন? তা হলে শীঘ্রই ভার্চুয়াল মুদ্রায় আপনার বিনিয়োগ আয়কর আইনের আওতায় আসতে চলেছে।

আসন্ন বাজেটে চলতি আয়কর আইনের সংশোধন করতে চাইছে কেন্দ্রীয় সরকার। যেখানে দেশের বাইরে এই ধরনের মুদ্রায় যাঁরা বিনিয়োগ করেন, তাঁদের উপরও শর্ত চাপানোর পরিকল্পনা রয়েছে। এরই মধ্যে থাকছে ক্রিপ্টোকারেন্সির মতো ডিজিট্যাল মুদ্রাও।

আয়কর আইনে সংশোধনীর প্রস্তাব

ওয়াকিবহাল মহলের মতে, ভারতের ভিতরে এবং বাইরে ক্রিপ্টোকারেন্সি থেকে আয় এবং বিনিয়োগ নজরে রাখতে চায় কেন্দ্র। আয়কর আইনের ২৬এ ধারা এবং বার্ষিক তথ্য বিধি (এআইআর) সংশোধন করার পরিকল্পনা নেওয়া হয়েছে। যা একজন করদাতার সমস্ত বিনিয়োগের তথ্য তুলে ধরে, যেটিকে ‘ট্যাক্স পাসবুক’ বলা হয়।

বিষয়টির সঙ্গে সম্পর্কিত এক ব্যক্তির মন্তব্য উদ্ধৃত করে ইকনোমিক্স টাইমস-এর প্রতিবেদনে বলা হয়েছে, “আয়কর আইনের কিছু অংশে ক্রিপ্টোকারেন্সি, ক্রিপ্টো অ্যাসেট বা ডিজিট্যল কারেন্সি শব্দগুলি যোগ করার একটি প্রস্তাব রয়েছে। অর্থাৎ, যাঁরা আয়কর রিটার্ন দাখিল করছেন, তাঁদের বিশেষ ভাবে ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগ বা ট্রেডিং থেকে নিজের আয়ের হিসেবেও জানাতে হবে”।

জটিলতা কাটিয়ে ওঠার চেষ্টা

ফিক্সড ডিপোজিট, মিউচুয়াল ফান্ড, রেকারিং ডিপোজিট এবং সোনায় ২ লক্ষ বা তার বেশি বিনিয়োগের তথ্য প্রকাশ করতে হয় এআইআর-এ। তবে ক্রিপ্টোকারেন্সিতে এই নিয়ম চালু করা নিয়ে কিছু জটিলতাও রয়েছে। আইনত, গ্রাহকদের ক্রিপ্টোকারেন্সি লেনদেন নিয়ে ব্যাঙ্কগুলিকে তথ্য প্রকাশ করার কথা বলতে পারে না আয়কর বিভাগ। কারণ, কারণ আয়কর আইনের অধীনে এই ধরনের সম্পদকে সংজ্ঞায়িত করা হয়নি। আসন্ন বাজেটে তেমনই কিছু জটিলতা কাটিয়ে ওঠার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের।

ফলে এক বার এই ধরনের সংশোধনী করা হলে, ব্যাঙ্কিং চ্যানেলের মাধ্যমে নিজের ক্রিপ্টোকারেন্সি লেনদেনের বিশদ জানতে চাইতে পারেন করদাতা। একই সঙ্গে বিদেশি সম্পদ প্রকাশের নিয়মগুলিও সংশোধন করতে চাইছে কেন্দ্র, যাতে কোনো ভারতীয় বিদেশে ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করেন কি না, তা ঘোষণা করতে হবে।

বিল এবং আইন সংশোধন আলাদা

বলে রাখা ভালো, সংসদের চলমান শীতকালীন অধিবেশনে সরকারি প্রস্তাবনার অংশ হিসাবে ‘দ্য ক্রিপ্টোকারেন্সি অ্যান্ড রেগুলেশন অব অফিশিয়াল ডিজিটাল কারেন্সি বিল, ২০২১’ আনছে কেন্দ্র।

বর্তমানে, ক্রিপ্টোকারেন্সির উপর দেশে কোনো নিয়ন্ত্রণ বা নিষেধাজ্ঞা নেই। সাম্প্রতিক কালে হইহই করে ভারতের বাজারে ঢুকে পড়েছে এই ডিজিট‌্যাল মুদ্রা। কোনো রকম সরকারি বিধিনিষেধ না থাকায় বিজ্ঞাপনে আকাশছোঁয়া মুনাফার ঘনঘটা। বিশেষজ্ঞরা বার বার সতর্ক করছেন, এর ফাঁদে পা দিয়ে সর্বস্বান্ত হতে পারেন মানুষ। বিল এনে সেটাই নিয়ন্ত্রণ করতে চাইছে কেন্দ্র। তবে আয়কর আইনে যে সংশোধন আনার এই পরিকল্পনা তার থেকে আলাদা।

আরও পড়তে পারেন:

ফের ৮ হাজারের ঘরে নেমে এল দৈনিক সংক্রমণ

বৃষ্টির সতর্কবার্তা পৌঁছোয়নি কৃষকদের কাছে, এখনও খোলা মাঠে পড়ে পেকে যাওয়া ধান

ঘূর্ণিঝড় ‘জওয়াদ’-এর প্রভাবে বৃষ্টি শুরু কলকাতা-সহ দক্ষিণবঙ্গে, বিকেল থেকে দাপট বাড়ার আশংকা

থামল অভিনেত্রী কঙ্গনা রনাউতের গাড়ি, ক্ষমাপ্রার্থনার দাবিতে বিক্ষোভের মুখে পড়ে উলটো সুর অভিনেত্রীর

ওমিক্রনে চলতি টিকা কাজ করে না, এমন কোনো প্রমাণ নেই: স্বাস্থ্যমন্ত্রক

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন