নয়াদিল্লি: আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমে যাওয়ার কারণে শনিবার ভোরে পেট্রোল ও ডিজেলের উপর প্রতি লিটারে ৩ টাকা শুল্ক বৃদ্ধি করল কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে, আন্তর্জাতিক বাজারে দাম হ্রাস পাওয়ার পর সরকারের রাজস্ব আয় কমে যাওয়ার ফলেই এই সিদ্ধান্ত।

একটি সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশেষ আবগারি শুল্ক (SAED) হিসাবে পেট্রোলের (petrol) ক্ষেত্রে প্রতি লিটারের দাম ২ -৮ টাকা এবং ডিজেলে (diesel) ৪ টাকা করে বাড়ানো হয়েছিল। অন্য দিকে অতিরিক্ত হিসাবে, পেট্রল ও ডিজেলের প্রতি লিটারে রোড সেস ১ টাকা বাড়ানো হয়েছে।

গত সপ্তাহে বিশ্বব্যাপী অপরিশোধিত জ্বালানি তেলের দাম ব্যারেল প্রতি ৬৫ ডলার থেকে ৩৫ ডলারে নেমে আসার পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। সাম্প্রতিক সময়ে এটি আবগারি শুল্কের সবচেয়ে চওড়া মূল্যবৃদ্ধি। গত বছরের জুলাইয়ের পর থেকে আবগারি শুল্ক একবারে এতটা বাড়ানো হয়নি।

আরও পড়ুন: ইয়েস ব্যাঙ্ক নিয়ে অবশেষে স্বস্তির খবর

এখনও পর্যন্ত পেট্রল ও ডিজেলে প্রতি লিটারে যথাক্রমে ১৭.৯৮ টাকা এবং ১৩.৯৩ টাকা শুল্ক আদায় করে থাকে কেন্দ্র। ওয়াকিবহাল মহলের মতে, রাজস্বের অভাব সরকারকে আবগারি শুল্ক (excise duty) বাড়িয়ে দিতে বাধ্য করেছে।ভারতের প্রয়োজনীয় তেলের প্রায় ৮০% বিদেশ থেকে আমদানি করা হয়। অপরিশোধিত তেলের দাম হ্রাস পাওয়ায় এমন একটি পরিস্থিতির সৃষ্টি হয়েছে যেখানে কেন্দ্র তীব্র রাজস্ব ঘাটতির মুখোমুখি হচ্ছে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন