এলআইসি শেয়ার বিক্রি: দু’টি উপদেষ্টা সংস্থাকে নিয়োগের প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র

0
LIC

খবরঅনলাইন ডেস্ক: লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন (LIC)-এর প্রাথমিক শেয়ার বিক্রির জন্য রূপরেখা চূড়ান্ত করতে উপদেষ্টা সংস্থা ডেলয়েট টোচে তোমাৎসু ইন্ডিয়া লিমিটেড (Deloitte Touche Tohmatsu India Ltd) এবং এসবিআই ক্যাপিটাল মার্কেটস লিমিটেড (SBI Capital Markets Ltd)-কে নিয়োগের জন্য প্রস্তুত রয়েছে কেন্দ্রীয় সরকার। বিষয়টির সঙ্গে সম্পর্কিত এক ব্যক্তি এই তথ্য জানিয়েছেন।

প্রস্তাবিত ইনিশিয়াল পাবলিক অফারিং বা আইপিও (IPO) প্রস্তুতির জন্য বিভিন্ন অংশীদারদের মধ্যে জনসম্পর্ক মহড়া ইতিমধ্যেই শুরু করেছে জীবন বিমা সংস্থা এলআইসি।

জারি করা হয়েছে পরামর্শদাতা নিয়োগের টেন্ডার বিজ্ঞপ্তি। গত জুন মাসে জারি করা ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, শেয়ার বাজারে নথিভুক্তির জন্য এলআইসির মূলধন কাঠামো মূল্যায়নের পাশাপাশি সংস্থার আর্থিক বিবরণী পুনর্নির্মাণে সহযোগিতা করবে ওই সংস্থাগুলি।

কী বলা হয়েছিল প্রস্তাবনায়?

অর্থমন্ত্রকের অধীনস্ত ডিপার্টমেন্ট অব ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট (DIPAM) শেয়ার বাজারে সংস্থার আংশিক অংশীদারিত্বের আইপিও নথিভুক্তকরণের জন্য পরামর্শদাতার খোঁজ শুরু করে। একই সঙ্গে রাষ্ট্রায়ত্ত জীবন বিমা সংস্থাটির অংশীদারিত্ব আংশিক ভাবে শেয়ার বাজারে বিক্রির জন্য এলআইসি অ্যাক্টের (LIC Act) সংশোধনের জন্যও পরামর্শদাতার আগ্রহপত্র চায় বিভাগ।

ডিআইপিএএম প্রস্তাবনায় বলা হয়, প্রাক-আইপিও (Pre-IPO) লেনদেন সংক্রান্ত পরামর্শদাতা নিয়োগ করা হবে। বলা হয়, “এলআইসি আইপিও-র প্রস্তুতিমূলক প্রক্রিয়ায় বিভাগকে সহায়তা করার জন্য স্বতন্ত্র ভাবে (কনসোর্টিয়াম নয়) স্বনামধন্য পেশাদার পরামর্শদাতা সংস্থা / বিনিয়োগ ব্যাঙ্কার/ মার্চেন্ট ব্যাঙ্কার / আর্থিক প্রতিষ্ঠান / ব্যাঙ্কের কাছ থেকে আবেদন চাওয়া হচ্ছে।”

যোগ্য পরামর্শদাতা সংস্থাকে ১৩ জুলাইয়ের আগে পর্যন্ত আগ্রহপত্র জমা করার কথা বলা হয়েছিল।

বিষয়টির সঙ্গে সম্পর্কিত ব্যক্তির মন্তব্য উদ্ধৃত করে দ্য ইকোনমিক্স টাইমস জানায়, এলআইসি-র সম্পদ মূল্যায়নের জন্য খুব শীঘ্রই আগ্রহী সংস্থাগুলির কাছ থেকে দরপত্র চাইবে সরকার।

প্রতিবাদে এলআইসির কর্মী এবং এজেন্ট সংগঠন

রাষ্ট্রায়ত্ত জীবন বিমা সংস্থা এলআইসি-র বিলগ্নিকরণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। চলছে আইপিও ছাড়ার প্রস্তুতি। স্টক মার্কেটে লিস্টিংয়ের আগে সংশোধনের সমূহ সম্ভাবনা রয়েছে এলআইসি অ্যাক্ট ১৯৫৬-র। এরই প্রতিবাদে সরব হয়েছে সংস্থার কর্মী এবং এজেন্ট সংগঠনগুলি। পড়ুন নীচের লিঙ্কে ক্লিক করে:

এলআইসি বিলগ্নিকরণ রুখতে জোরালো হচ্ছে আওয়াজ, ২৪ আগস্ট থেকে শুরু কর্মীদের প্রতিবাদ

বিলগ্নিকরণে এলআইসি অ্যাক্টের সংশোধন গ্রাহকদের উপর কতটা প্রভাব ফেলবে?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন