আইআরসিটিসির ১৫-২০ শতাংশ অংশীদারিত্ব বেচবে কেন্দ্র

0

খবর অনলাইন ডেস্ক: গত মাসেই ভারতীয় রেলের সংস্থা আইআরসিটিসি #IRCTC -তে নিজেদের অংশীদারিত্বের একাংশ বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এর জন্য বিজ্ঞাপনও দেওয়া হয়েছে। তবে কতটা অংশীদারিত্ব বিক্রি করা হবে, সে বিষয়ে এর আগে কোনো ইঙ্গিত দেয়নি কেন্দ্র।

কেন্দ্রীয় সরকারের বিলগ্নিকরণ বিভাগ (DIPAM) গত মাসেই এ ব্যাপারে মার্চেন্ট ব্যাঙ্কারদের কাছ থেকে আগ্রহপত্র চেয়ে বিজ্ঞাপন দেয়। এর জন্য সময় নির্ধারিত হয় আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত। তার পর দিনই দরপত্র খোলা হবে বলে জানা গিয়েছে।

তবে প্রস্তাবের জন্য অনুরোধ (RFP) চাওয়া হলেও ঠিক কী পরিমাণ অংশীদারিত্ব বিক্রি করা হবে, তা প্রকাশ করেনি কেন্দ্র। এরই মধ্যে পূর্বনির্ধারিত ভাবেই সম্ভাব্য দরদাতাদের নিয়ে গত ৪ সেপ্টেম্বর একটি প্রি-বিড বৈঠক আয়োজিত হয়েছিল।

কত শতাংশ অংশীদারিত্ব?

irctc

এর পরই ডিআইপিএম সম্ভাব্য দরদাতাদের উত্থাপিত প্রশ্নগুলির উত্তর নিজের ওয়েবসাইটে প্রকাশ করেছে। জানা গিয়েছে, ‘অফার ফর সেল’ (OFS)-এর মাধ্যমে কেন্দ্র আইআরসিটিসির ১৫-২০ শতাংশ অংশীদারিত্ব বিক্রি করে দিতে পারে।

কত শতাংশ অংশীদারিত্ব বিক্রি করা হবে, এমন প্রশ্নের উত্তরেই সেখানে জানানো হয়েছে, “ইঙ্গিতবাহী অংশ ১৫-২০ শতাংশ। তবে পুঙ্খানুপুঙ্খ বিবরণ নির্বাচিত মার্চেন্ট ব্য়াঙ্কারদের অবহিত করা হবে”।

বর্তমানে আইআরসিটিসি-তে সরকারের অংশীদারিত্ব রয়েছে ৮৭.৪০ শতাংশ। সেবির পাবলিক হোল্ডিং শর্ত পূরণে সংস্থায় এই অংশীদারিত্ব ৭৫ শতাংশের নীচে নামিয়ে আনতে হবে।

কেন্দ্রের বিশাল অঙ্কের বিলগ্নিকরণ পরিকল্পনা

প্রসঙ্গত, আইআরসিটিসি বর্তমানে ভারতীয় রেল অনুমোদিত এক মাত্র সংস্থা, যারা ট্রেনে ক্যাটারিং সার্ভিস, স্টেশন এবং ট্রেনে বোতলবন্দি পানীয় জল এবং অনলাইনে ট্রেনের টিকিট পরিষেবা দিয়ে থাকে। ২০১৯ সালের অক্টোবর মাসে সংস্থাটি স্টক এক্সচেঞ্জে নথিভুক্ত হয়।

আইপিএ (IPO)-র মাধ্যমে ৬৪৫ কোটি টাকা সংগ্রহ করে সংস্থা।

সরকারি সূত্রে খবর, সরকারের ২.১০ লক্ষ কোটি টাকার বিলগ্নিকরণ পরিকল্পনাকে আইআরসিটির এই অংশীদারিত্ব বিক্রি কয়েক ইঞ্চি এগিয়ে নিয়ে যাবে। বলে রাখা ভালো, বিলগ্নি পরিকল্পনার এই বিশাল অঙ্কের মধ্যে ১.২০ লক্ষ কোটি নির্ধারণ করা হয়েছে সরকারি ক্ষেত্রের উদ্যোগ এবং ৯০ হাজার কোটি টাকা আর্থিক প্রতিষ্ঠানগুলির অংশীদারিত্ব বিক্রির মাধ্যমে।

আরও পড়তে পারেন: এ বার ৫০ হাজার টাকাতেই ইলেকট্রিক বাইক!

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন