Connect with us

শিল্প-বাণিজ্য

কেন্দ্রীয় সরকার আগস্ট মাস পর্যন্ত কর্মীদের ইপিএফ বকেয়া জমা করবে, অনুমোদন মন্ত্রিসভায়

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাব অনুমোদিত হয়।

provident fund

ওয়েবডেস্ক: কেন্দ্রীয় সরকার নিয়োগকারী সংস্থা ও কর্মচারী উভয়ের এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের (EPF) অবদানের বকেয়া টাকা তিন মাস জমা করবে। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাব অনুমোদিত হয়।

অর্থাৎ চলতি বছরের আগস্ট মাস পর্যন্ত নিয়োগকারী সংস্থা এবং কর্মীদের হয়ে ইপিএফ অবদানের টাকা জমা করার প্রক্রিয়া অব্যাহত রাখবে।

এ দিন প্রেস ইনফরমেশন ব্যুরোর (PIB) টুইটার হ্যান্ডলে জানানো হয়, “নিয়োগকারী এবং কর্মীদের পক্ষে ইপিএফ অবদানের ২৪ শতাংশ (নিয়োগকারী-১২+ কর্মী-১২ শতাংশ) আগামী আগস্ট মাস পর্যন্ত জমা করবে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা (PMGKY)/আত্মনির্ভর ভারত প্রকল্পে জুন থেকে আগস্ট পর্যন্ত এই খাতে সরকারের ব্যয় হবে ৪,৮৬০ কোটি টাকা। সরকারের এই উদ্যোগে ৭২ লক্ষ কর্মী উপকৃত হবেন”।

করোনাভাইরাস মহামারিতে (Coronavirus pandemic) চরম আর্থিক সংকটের মুখোমুখি হয়েছে ছোটো ব্যবসাগুলি। এর আগে গত মে মাসে নিয়োগকারী এবং কর্মীদের স্বস্তি দিয়ে পিএমজিকেওয়াই প্রকল্পে ইপিএফ অবদানে সরকারি সহায়তা ঘোষণা করে কেন্দ্র।

কারা পাবেন?

১০০ জন পর্যন্ত কর্মী রয়েছেন এবং ৯০ শতাংশ কর্মী প্রতি মাসে ১৫ হাজার টাকা পর্যন্ত মজুরি পান, এমন সংস্থাগুলির জন্য এই সরকারি সহায়তা দেওয়া হবে। ইপিএফওর অবদানের ধারাবাহিকতা বিচ্ছিন্ন হওয়ার ফলে কেউ যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সে তাকিয়েই সিদ্ধান্তটি নেওয়া হয়েছিল।

এর আগেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেন, বেসরকারি কর্মীদের বেতন থেকে আগামী তিন মাস ১০ শতাংশ হারে ইপিএফ কাটা হবে। অর্থাৎ, ১২ শতাংশের পরিবর্তে আগামী তিন মাস ১০ শতাংশ পিএফ কাটা হবে। এর ফলে হাতে বাড়তি বেতন পাবেন কর্মীরা। ১৫ হাজারের নীচে বেতন, এমন কর্মীদের ইপিএফের টাকা সরকার দেবে। অন্য দিকে সরকারি কর্মীদের পিএফ ১২ শতাংশ হারে কাটা হবে। এই খাতে সরকার ৬ হাজার ৭৫০ কোটি টাকার আর্থিক সহায়তা দেবে।

বর্তমান নিয়মানুযায়ী, ১৫ হাজার টাকা পর্যন্ত বেতন পান, এমন কর্মীদের জন্য ইপিএফ-তে যোগ দেওয়া বাধ্যতামূলক। কর্মীরা নিজের বেসিক বেতনের ১২ শতাংশ ইপিএফ অ্য়াকাউন্টে জমা করেন। অন্য দিকে নিয়োগকারী ব্যক্তি অথবা সংস্থা আরও ১২ শতাংশ দেন। নিয়োগকারীর অবদানের ৩.৬৭ শতাংশ ইপিএফ অ্যাকাউন্টে যায়। বাকি ৮.৩৩ শতাংশ চলে যায় এমপ্লয়িজ পেনশন স্কিমে (EPS)।

কোভিড-১৯-এ বাড়তি সংযোজন

ইপিএফ গ্রাহকরা এককালীন নন-রিফান্ডেবল অ্যাডভান্স বা অ-ফেরতযোগ্য অগ্রিম হিসাবে নিজের জমা করা টাকার ৭৫ শতাংশ অথবা তিনমাসের বেতন তুলে নিতে পারেন। এই দু’টির মধ্যে যেটির পরিমাণ কম, সেটিই প্রত্যাহার করতে পারবেন ইপিএফও (EPFO) গ্রাহক।

যে প্রক্রিয়ার মাধ্যমে অন্যান্য সমস্ত অগ্রিম আবেদনের মঞ্জুরি দেওয়া হয়, সংশোধিত অনুচ্ছেদের অধীনে এই অগ্রিম একই প্রক্রিয়ায় পাওয়ায় যাবে। কোনো পৃথক পদ্ধতি নির্ধারিত হয়নি। সদস্যরা অনলাইনে আবেদন করতে পারবেন। ইপিএফও কর্তৃপক্ষ জানিয়েছেন, সমস্ত আবেদনই অগ্রাধিকারের ভিত্তিতে গৃহীত হবে। অর্থাৎ, যত দ্রুত সম্ভব অ্যাকাউন্টে টাকা স্থানান্তর হবে।

শিল্প-বাণিজ্য

লকডাউনেও ২২ শতাংশ নিট মুনাফা বাড়ল বিপিসিএলের

তবে নিট মুনাফা বাড়লেও সংস্থার অপারেশন থেকে রাজস্ব আয় অনেকটাই হ্রাস পেয়েছে।

লকডাউনের কারণে শোধনাগারগুলির কাজও মন্থর হয়ে যায়।

ওয়েবডেস্ক: রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (BPCL) বৃহস্পতিবার জানাল, চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে সংস্থার একত্রীভূত নিট মুনাফার পরিমাণ গত বছরের একই সময়ের তুলনায় ২১.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এ দিন সংস্থা জানায়, চলতি ২০২০-২১ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল-জুন) একত্রীভূত নিট মুনাফার পরিমাণ ২,১৮৭.৭৪ কোটি টাকা। যা গত বছরের একই মেয়াদে ছিল ১,৭৯৯.৫৯ কোটি টাকা।

তবে নিট মুনাফা বাড়লেও সংস্থার অপারেশন থেকে রাজস্ব আয় অনেকটাই হ্রাস পেয়েছে। উল্লেখিত ত্রৈমাসিকে এই খাতে আয় হয়েছে ৫০,৯০৯.২৪ কোটি টাকা, যা গত বছরের তুলনায় ৪১.০৯ শতাংশ হ্রাসের মুখোমুখি হয়েছে। গত বছরের একই সময়ে এই আয়ের পরিমাণ ছিল ৮৬,৪১২.৮৭ কোটি টাকা।

একটি বিবৃতিতে সংস্থা জানিয়েছে, লকডাউনের কারণে পেট্রোলিয়াম পণ্যের চাহিদা অনেকটাই কমে যায়। যে কারণে অপারেশনে মন্দা দেখা দেয়। শোধনাগারগুলির কাজও মন্থর হয়ে যায়।

তবে অর্থনৈতিক কাজকর্ম ধীরে ধীরে পুনরায় চালু হওয়ার পর শোধনাগারগুলির কাজ উন্নতি এবং স্বাভাবিক হওয়ার পাশাপাশি অপারেশন থেকেও আয়ের পরিমাণ বৃদ্ধির প্রত্যাশা করছে সংস্থা।

গত মার্চ মাসের শেষ দিকে করোনাভাইরাস মহামারির (Coronavirus pandemic) জেরে দেশব্যাপী লকডাউন (Lock down) জারি হয়। তার পর থেকেই জ্বালানি তেলের চাহিদা তলানিতে গিয়ে ঠেকে। চরম প্রভাব দেখা যায় এপ্রিলে। ওই মাসে তেলের চাহিদায় ৪৫ শতাংশ অবনমন ধরা পড়ে। তবে মে এবং জুন মাসে কড়াকড়ি শিথিল হওয়ার সঙ্গেই চাহিদায় উন্নতি ঘটে।

আরও পড়তে পারেন: বেচে দেওয়ার আগে কর্মীদের স্বেচ্ছাবসর প্রক্রিয়া শুরু রাষ্ট্রায়ত্ত ভারত পেট্রোলিয়ামে

Continue Reading

গাড়ি ও বাইক

ব্যাটারি ছাড়াই কেনা যাবে ইলেকট্রিক গাড়ি, নির্দেশ কেন্দ্রের

রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের কাছে নির্দেশিকা পাঠাল কেন্দ্রীয় সরকার।

সাধারণ ক্রেতা উৎসাহিত হবেন। প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: বিদ্যুৎচালিত (Electric Vehicles) দুই অথবা তিন চাকার গাড়িগুলি এ বার ব্যাটারি ছাড়াই কেনা যাবে। এই মর্মে দেশের প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের কাছে নির্দেশিকা পাঠাল কেন্দ্রীয় সরকার।

এমনিতে কোনো ইলেকট্রিক দুই অথবা তিন চাকার গাড়ির মোট দামের ৩০-৪০ শতাংশই ধার্য করা হয় ব্যাটারির দামের উপর নির্ভর করে। ফলে কোনো ক্রেতা যদি ব্য়াটারি-সহ না কিনতে চান, তা হলে সেই সুযোগও এ বার থেকে পাবেন।

[ছবি: সংগৃহীত]

সড়ক পরিবহণ এবং জাতীয় সড়কমন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছে, এই সিদ্ধান্তের ফলে ইলেকট্রিক যানের বিক্রি এবং ব্য়বহার আরও বাড়বে। সাধারণ ক্রেতা উৎসাহিত হবেন।

আরও পড়তে পারেন: ইলেকট্রিক স্কুটার নিয়ে আসছে হিরো?

সরকারের নতুন এই সিদ্ধান্ত সম্পর্কে হিরো ইলেকট্রিকের ম্য়ানেজিং ডিরেক্টর নবীন মঞ্জুল বলেন, “এই নীতিকে আমরা স্বাগত জানাচ্ছি। দেশের প্রত্যেকটি নাগরিকের কাছে বিদ্যুতিক যান আরও বেশি করে কেনার সুযোগ আসবে। সঙ্গে এই পরিকল্পনার একটা দীর্ঘমেয়াদি প্রভাবও থাকবে”।

আরও পড়তে পারেন: চলে এল নতুন ই-স্কুটার মিসো, দাম শুরু ৪৪ হাজার টাকায়!

তবে কেন্দ্রের ওই নির্দেশিকায় চার চাকার বিদ্যুৎচালিত যাত্রীবাহী ছোটো গাড়ি (electric passenger car) অথবা বাসের ব্যাপারে কোনো উল্লেখ নেই।

Continue Reading

শিল্প-বাণিজ্য

এসবিআই গ্রাহকরা কী ভাবে নিজেই ব্যালেন্স চেক করতে পারবেন?

এই পদ্ধতিতে কয়েক সেকেন্ডের মধ্যেই নিজের ফোনে ব্যালেন্সের বিবরণ পাওয়া যায়।

SBI
মোবাইলে মিসড কল অথবা এসএমএস পাঠিয়ে দেখা যায় এসবিআই অ্যাকাউন্টের ব্যালেন্স।

ওয়েবডেস্ক: স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (SBI) অ্যাকাউন্টধারীরা এসবিআই কুইক অ্যাপের (SBI Quick app) মাধ্যমে নিজের অ্যাকাউন্টের ব্যালেন্স পরীক্ষা করতে পারেন। এই অ্যাপের সাহায্যে এসবিআই গ্রাহকরা তাৎক্ষণিক ভাবে অ্যাকাউন্টের ব্যালেন্স, মিনি স্টেটমেন্ট পেতে পারেন। আবার রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে একটি মিসড কল দিয়ে বা ওই নম্বরটি থেকে টোল ফ্রি নম্বর – ৯২২৩৭৬৬৬৬৬ (9223766666)-এ এসএমএস পাঠিয়েও ব্যালেন্স পরীক্ষা করা যায়।

এই পদ্ধতিতে কয়েক সেকেন্ডের মধ্যেই নিজের ফোনে ব্যালেন্সের বিবরণ পাওয়া যায়। এই সুবিধাটি পেতে, এসবিআই গ্রাহকদের নিজের মোবাইল নম্বরটি ব্যাঙ্কের কাছে নথিভুক্ত করাতে হয়। পাশাপাশি মিসড কল এবং এসএমএস পরিষেবা পাওয়ার জন্য মোবাইল নম্বরটির রেজিস্টেশন করাতে হয়।

মিসড কলের মাধ্যমে

এসবিআইয়ের মিসড কল সুবিধায় ব্যাঙ্কের নির্ধারিত নম্বরে মিসড কল দিয়ে অথবা এসএমএস পাঠিয়ে নিজের অ্যাকাউন্ট সম্পর্কিত একাধিক কাজ করা যায়।

নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে ৯২২৩৭৬৬৬৬৬ নম্বরে মিসড কল দিলে তাৎক্ষণিক ভাবে ব্যালেন্স দেখে নেওয়া যায়। এ ছাড়াও এই নম্বরটিতে মিনি স্টেটমেন্ট, ই-স্টেটমেন্ট (শেষ ৬ মাসের), এডুকেশন লোন সার্টিফিকেট স্টেটমেন্ট, হোম লোন সার্টিফিকেট স্টেটমেন্ট, এটিএম কনফিগারেশন, এটিএম পিন জেনারেট, হোম এবং কার লোনের তথ্য এবং অন্যান্য প্রকল্পের তথ্য পাওয়া যায়।

এসএমএস-এর মাধ্যমে কী ভাবে ব্যালেন্স দেখবেন?

এসএমএস-এর মাধ্যমে ব্যালেন্স চেক করতে হলে ৯২২৩৭৬৬৬৬৬ নম্বরটিতে পাঠাতে হবে “BAL” লিখে। তা হলেই ব্যালেন্স চলে আসবে।

কী ভাবে মোবাইল নম্বর রেজিস্টার করাবেন?

ব্যাঙ্কের কাছে নিজের যে মোবাইল নম্বরটি আগে থেকেই রেজিস্টার করা রয়েছে, সেটিতে এসএমএস ব্যাঙ্কিং অথবা অন্য়ান্য মোবাইল পরিষেবা পাওয়ার জন্য অ্য়াকাউন্টের সঙ্গে মোবাইল নম্বরটি নিজে থেকেই সংযুক্ত করে নেওয়া যায়।

এর জন্য ‘REG অ্যাকাউন্ট নম্বর’ লিখে ০৯২২৩৪৮৮৮৮৮ (09223488888) নম্বরে এসএমএস পাঠাতে হবে। অর্থাৎ কারও ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর যদি ১২৩৪৫৬৭৮৯০ হয়, তা হলে তিনি এসএমএস-এ লিখবেন-‘REG 1234567890’।

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
শিল্প-বাণিজ্য17 mins ago

লকডাউনেও ২২ শতাংশ নিট মুনাফা বাড়ল বিপিসিএলের

রাজ্য27 mins ago

আক্রান্তের সংখ্যায় রেকর্ড, তবে দীর্ঘদিন পর রাজ্যে দৈনিক সংক্রমণের হার নামল দশ শতাংশের নীচে

বিজ্ঞান1 hour ago

অক্সফোর্ড করোনা ভ্যাকসিন আপডেট: নভেম্বরের মধ্যে শেষ হবে হিউম্যান ট্রায়াল

গাড়ি ও বাইক2 hours ago

ব্যাটারি ছাড়াই কেনা যাবে ইলেকট্রিক গাড়ি, নির্দেশ কেন্দ্রের

অনুষ্ঠান2 hours ago

রবীন্দ্রনাথের সৃষ্টির হাত ধরে প্রয়াত অমলা শঙ্করের প্রতি অনলাইন অনুষ্ঠানে শ্রদ্ধাঞ্জলি অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমির

দেশ2 hours ago

ভারত-বাংলাদেশের সম্পর্ক রক্তের, বললেন নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

রাজ্য2 hours ago

পেশাগত রোগ সিলিকোসিসে ঝরছে শ্রমিকের প্রাণ! দায় নেবে কে?

ক্রিকেট3 hours ago

কোহলি-স্মিথ-উইলিয়ামসনরা অভিষেক করার আগে শেষ টেস্ট খেলেছিলেন তিনি, ফের সুযোগ পেলেন বৃহস্পতিবার

কেনাকাটা

care care
কেনাকাটা9 hours ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা1 week ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা1 week ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা1 week ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

নজরে

Click To Expand