প্রকাশিত হল সরকারি ‘মেগা দিওয়ালি সেল’-এর তালিকা, জেনে নিন বিস্তারিত

0
ministry of finance
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: চারটি রাষ্ট্রায়ত্ত সংস্থার ‘ব্লকবাস্টার’ বিলগ্নিকরণের চূড়ান্ত প্রস্তুতি প্রায় সেরে ফেলল কেন্ত্রীয় সরকার। এয়ার ইন্ডিয়ার জন্য বিশেষ পরিকল্পনা-সহ এই চারটি ‘ব্লু চিপ’ কোম্পানির বিলগ্নিকরণের শেষ ধাপে পৌঁছে গত সোমবারই একটি উচ্চপর্যায়ের বৈঠকে মিলিত হন প্রশাসনিক কর্তারা।

ওই দিন এক দল সচিবের উপস্থিতিতে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (বিপিসিএল), বিইএমএল, কন্টেনার কর্পোরেশন অব ইন্ডিয়া (কনকর) এবং শিপিং কর্পোরেশন অব ইন্ডিয়া (এসসিআই)-র বিক্রিতে কৌশলগত পদ্ধতি স্পষ্ট করা হল। টিএইচডিসি ইন্ডিয়া এবং নিপকোর মতো উভয় বিদ্যুৎ সংস্থার অংশীদারিত্ব বিক্রিতেও অনুমোদন মিলেছে ওই বৈঠকে। এই সংস্থা দু’টিকে গ্রহণ করতে পারে রাষ্ট্রায়ত্ত সংস্থা এনটিপিসি।

অন্য দিকে রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া বিক্রির জন্য আনুষ্ঠানিক প্রক্রিয়াটি চালু করে শীঘ্রই মত প্রকাশের (ইওআই) কাগজপত্র চূড়ান্ত করে তা জারি করা হতে পারে। প্রক্রিয়াটির সঙ্গে জড়িত এক সরকারি আধিকারিক ইকনোমিক্স টাইমস-কে জানান, “রাষ্ট্রায়ত্ত এই সংস্থাগুলির অবিচ্ছিন্ন বিক্রয় প্রক্রিয়া সম্পাদন করার কাজ দ্রুত গতিতে চলছে”।

সরকার চলতি অর্থবছরে পুনর্গঠিত বিলগ্নিকরণ থেকে ১.০৫,০০০০০ কোটি টাকা জোগাড় করার প্রস্তাব দিয়েছে। এটি ২০১৮ অর্থবছরের সম্পদ-বিক্রয়ের লক্ষ্যমাত্রা থেকে ১,০০,০০০ কোটি টাকা ছাড়িয়েছে এবং ২০১৯ অর্থবছরের তুলনায় ৮০,০০০ কোটি টাকা বেশি।

বর্তমান বাজার দর অনুযায়ী, বিপিসিএলে সরকারি শেয়ারের দাম প্রায় ৫৫,০০০ কোটি টাকা, তবে কৌশলগত বিনিয়োগকারীদের কাছ থেকে নিয়ন্ত্রণ প্রিমিয়াম পেলে আসল আদায় আরও বেশি হতে পারে। সে ক্ষেত্রে সরকার ৬৫,০০০ কোটি টাকা আশা করছে। অন্য এক আধিকারিক বলেন, বর্তমানে সরকারের অংশীদারিত্ব বিক্রির পরিমাণ ৫৩ শতাংশ, এর জন্য সংসদীয় অনুমোদনের দরকার পড়বে না।

প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে রাষ্ট্র-পরিচালিত সংস্থা বিইএমএল-এ সরকারের ৫৪% অংশীদারির বর্তমান দাম প্রায় ২,১০০ কোটি টাকা; কনকরের ৫৪.৮% শেয়ারের দাম প্রায় ২০,০০০ কোটি টাকা এবং এসসিআইয়ের ৭৩.৭৫% অংশীদারিত্বের দাম প্রায় ১,৩০০ কোটি টাকা পাওয়া যাবে বলে আশাপ্রকাশ করা হচ্ছে। সোমবার বম্বে স্টক একচেঞ্জ ‌(বিএসই‌)-এ এই সংস্থাগুলির শেয়ারের দাম ১.৩৮-২.২৭%-এর বেশি বেড়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here