বাজারে আসছে ২০ টাকার কয়েন, সঙ্গে নতুন ১, ২, ৫ এবং ১০ টাকারও

0
coin

ওয়েবডেস্ক: প্রায় ১০ বছর আগে ১০ টাকার কয়েন নিয়ে আসার পর আরবিআই আনছে নতুন ২০ টাকার কয়েন। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, ১২টি প্রান্ত বিশিষ্ট বহুভূজাকৃতি এই ২০ টাকার কয়েন খুব শীঘ্রই বাজারে আসছে। একই সঙ্গে নতুন ১ টাকা, ২ টাকা, ৫ টাকা এবং ১০ টাকার কয়েন নিয়ে আসারও পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। তবে নতুন কয়েনগুলি ঠিক কবে ছাড়া হবে, সে বিষয়ে নির্দিষ্ট কোনো দিন ঘোষণা করা হয়নি কেন্দ্রের তরফে।

অর্থমন্ত্রকের তরফে ঘোষিত একটি নির্দেশিকায় জানানো হয়েছে, নতুন ২০ টাকার কয়েনটি তৈরি হচ্ছে কপার, জিঙ্ক এবং নিকেলের মিশ্র ধাতুতে। ২৭ মিলিমিটার ব্যাসের ওই নতুন ২০ টাকার কয়েনের ওজন ৮.৫৪ গ্রাম।

জানানো হয়েছে, ২০ টাকার কয়েনে থাকছে অশোক স্তম্ভের সিংহ প্রতীক, সামনের দিকে থাকা এই প্রতীকের নীচে লেখা থাকছে সত্যমেব জয়তে। প্রতীকের বাম এবং ডান দিকে যথাক্রমে ইংরাজিতে ‘ইন্ডিয়া’ এবং হিন্দিতে ‘ভারত’ লেখা থাকছে।

উল্টো দিকে থাকছে দেশের কৃষিক্ষেত্রের ছবি এবং রুপি প্রতীক সম্বলিত ২০ সংখ্যাটি। একই সঙ্গে ইংরাজি এবং হিন্দিতে কুড়ি টাকা লেখা থাকছে।

[ আরও পড়ুন: সোনা রাখতে হলেও এসবিআইয়ের এই প্রকল্প আদতে ফিক্সড ডিপোজিটের মতোই ]

অন্য দিকে ১০ টাকার কয়েনটি ২৭ মিলিমিটারের, ওজন ৭.৭৪ গ্রাম এবং ৫ টাকার নতুন কয়েনটির ব্যাস ২৫ মিলিমিটার এবং ওজন ৬.৭৪ গ্রাম। আবার ১ টাকা এবং ২ টাকার কয়েনের ব্যাস যথাক্রমে ২০ এবং ২৩ মিলিমিটার, ওজন যথাক্রমে ৩.০৯ এবং ৪.০৭ গ্রাম।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন