নয়াদিল্লি: কৃষি উড়ান প্রকল্প-২ (Krishi UDAN scheme) চালু করেছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। বুধবার চালু করা এই প্রকল্পের অধীনে, কৃষিপণ্য পরিবহণে কৃষকদের সাহায্য করার জন্য উত্তর-পূর্ব, পার্বত্য এবং উপজাতীয় এলাকায় অবস্থিত বিমানবন্দরগুলিতে কার্গো সম্পর্কিত পরিকাঠামো তৈরি করা হবে জানানো হয়েছে।

২০২০ সালের সেপ্টেম্বরে কৃষি উড়ান প্রকল্প চালু করেছিল কেন্দ্র। এর অধীনে, নির্দিষ্ট ভারতীয় বিমানবন্দরগুলিতে এয়ার কার্গো অপারেটরদের পার্কিং চার্জ এবং টার্মিনাল নেভিগেশন ল্যান্ডিং চার্জ ইত্যাদি থেকে অব্যাহতি দেওয়া হয়। যদি মোট শুল্কের মধ্যে কৃষি পণ্যের ভাগ ৫০ শতাংশের বেশি হয়, সে ক্ষেত্রে এই ছাড় পাওয়া যায়।

নতুন প্রকল্পে কেন্দ্র বলেছে, দ্বিতীয় পর্যায়ের কৃষি উড়ান প্রকল্পের অধীনে, মোট ওজনে কৃষি পণ্যের ভাগ ৫০ শতাংশের কম হলেও নির্বাচিত বিমানবন্দরগুলিতে চার্জ সম্পূর্ণ মকুব করা হবে। একই সঙ্গে বলা হয়েছে, এই প্রকল্পের আওতাধীন বিমানবন্দরগুলিতে ধাপে ধাপে কার্গো টার্মিনাল স্থাপন করা হবে।

উদাহরণ হিসেবে বলা হচ্ছে, ২০২১-২২ সালে আগরতলা, শ্রীনগর, ডিব্রুগড়, ডিমাপুর, হুবলি, ইম্ফল, জোড়হাট, লীলাবাড়ি, লখনউ, শিলচর, তেজপুর, তিরুপতি এবং তুতিকোরিনে বিমানবন্দরগুলিতে কার্গো টার্মিনাল স্থাপন করা হবে। ২০২২-২৩ আর্থিক বছরে অমদাবাদ, ভাবনগর, ঝাড়সুগুদা, কোঝিকোড়, মায়সোর, পুদুচেরি, রাজকোট এবং বিজয়ওয়াড়া বিমানবন্দরে কার্গো টার্মিনাল স্থাপন করা হবে।

এ ছাড়াও, কৃষি উড়ান-২-এর অধীনে, বিমান জ্বালানির বিক্রয় কর এক শতাংশে কমিয়ে আনার জন্য রাজ্যগুলিকে উৎসাহিত করবে কেন্দ্র। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া কৃষি উড়ান-২ প্রকল্প চালু করার সময় বলেন, কৃষকদের আয় দ্বিগুণ করতে এবং তাঁদের স্বনির্ভর করার লক্ষ্যে নিয়ে যাওয়ার জন্য বিমান সংস্থার লজিস্টিক সহায়তার পাশাপাশি ভারতীয় কৃষির বিশাল সম্ভাবনাকে কাজে লাগানোই এর লক্ষ্য। এই প্রকল্পের অধীনে আটটি অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বাণিজ্য রুটও চালু করা হবে।

বুধবার কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “কৃষকদের আয় দ্বিগুণ করতে প্রতিশ্রুতিবদ্ধ সরকার। কৃষকদের আয় দ্বিগুণ করা বলতে শুধুমাত্র পণ্যের বাজারে মূল্য বৃদ্ধি করাকে বোঝায় না। এর অর্থ, কৃষকদের জন্য একটি দৃষ্টান্তমূলক পরিবর্তন করা”।

আরও পড়তে পারেন

স্বেচ্ছায় কাজ ছেড়েছেন ৩৩ শতাংশ, কর্মীদের ধরে রাখতে একাধিক পদক্ষেপ কগনিজ্যান্টের

নিয়োগের দাবিতে বাঁকুড়ায় বিক্ষোভ-অনশন ডিএলএড ঐক্যমঞ্চের

টিকরি সীমানার আন্দোলনস্থলে ট্রাকের ধাক্কায় ৩ মহিলা কৃষকের মৃত্যু

উত্তুরে হাওয়া গতি পেলেও সামান্য বাধা এখনও রয়েছে, সপ্তাহান্ত থেকে পারদ-পতনের সম্ভাবনা

ভবানীপুরে মুখ্যমন্ত্রীর প্রতিদ্বন্দ্বী হিসেবে তাঁর নাম চর্চায় ছিল, কলকাতা পুরসভার সেই বিজেপি কাউন্সিলর পথ দুর্ঘটনায় প্রয়াত

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন