চালু হওয়ার পর তৃতীয় সর্বোচ্চ জিএসটি আদায় নভেম্বরে

0
gst
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: গত নভেম্বরে সংগৃহীত মোট জিএসটি আয় ১,০৩,৪৯২ কোটি টাকা । রবিবার কেন্দ্রীয় সরকার জানিয়েছে, জিএসটি চালু হওয়ার পর থেকেই এটাই তৃতীয় সর্বোচ্চ মাসিক সংগ্রহ।

চলতি বছরের এপ্রিল এবং মার্চ মাসে সর্বাধিক পরিমাণ জিএসটি আদায় হয়েছিল। তার পরে তৃতীয় স্থানেই রইল গত নভেম্বরের আয়।

Loading videos...

এ দিন অর্থ মন্ত্রকের এক বিবৃতিতে জানানো হয়, নভেম্বরের মোট জিএসটির মধ্যে যার মধ্যে সিজিএসটি রয়েছে ১৯.৫৫২ কোটি টাকা, এসজিএসটি ২৭,১৪৪ কোটি টাকা এবং আইজিএসটি সংগ্রহ দাঁড়িয়েছে ৪৯,০২৮ কোটি টাকা (আমদানিতে সংগৃহীত ২০,৯৪৮ কোটি টাকা-সহ) এবং সেস রেকর্ড করা হয়েছে ৭,৭২৭ কোটি টাকা (আমদানিতে ৮৬৯ কোটি টাকার আদায়-সহ)।

সেপ্টেম্বর এবং অক্টোবর মাসে মন্দার কারণে জিএসটি আদায় তুলনামূলক ভাবে হ্রাস পায়। কিন্তু নভেম্বরে গত ২০১৮ সালের তুলনায় এ বছর প্রায় ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে জিএসটি আদায়।

অক্টোবরে সংগৃহীত মোট জিএসটি রাজস্ব ছিল ৯৫,৩৮০ কোটি টাকা, যা গত বছরের থেকে ৫.৩ শতাংশ হ্রাস পেয়েছিল। অন্য দিকে সেপ্টেম্বরের সংগ্রহ ছিল ৯১,৯১৬ কোটি টাকা, এটা ছিল গত ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসের পর থেকে সর্বনিম্ন। আগস্টে কর আদায় ছিল ৯৮,২০২ কোটি টাকা।

গ্রাহকদের চাহিদা হ্রাস এবং বেসরকারি বিনিয়োগের হতাশার কারণে গত আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবরে জিএসটি সংগ্রহ এক লক্ষ কোটি টাকার নিচে নেমে যায়।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন