বড়ো খবর! পরবর্তী বৈঠকেই পেট্রোল, ডিজেলকে জিএসটির আওতায় আনার কথা বিবেচনা করতে পারে কাউন্সিল

0

রাজ্যগুলির অর্থমন্ত্রীদের নিয়ে ১৭ সেপ্টেম্বর জিএসটি কাউন্সিলের বৈঠকে লখনউয়ে। পেট্রোল, ডিজেলের দাম কমানোর বিষয়টি উঠতে পারে আলোচনায়!

নয়াদিল্লি: পেট্রোল, ডিজেল এবং অন্য পেট্রোপণ্যের উপর জিএসটি চালু করার কথা বিবেচনা করতে পারে জিএসটি কাউন্সিল। সূত্রের খবর, আগামী শুক্রবার লখনউয়ে আয়োজিত বৈঠকে পেট্রোপণ্যের উপর কর লাঘবে বড়োসড়ো সিদ্ধান্ত গৃহীত হতে পারে।

Shyamsundar

বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীদের নিয়ে আয়োজিত বৈঠকে পেট্রোল, ডিজেলকে জিএসটির আওতায় নিয়ে আসার কথা বিবেচনার পাশাপাশি করোনাভাইরাস সংক্রান্ত সামগ্রীগুলির উপরে শুল্ক মুক্তির সময় বাড়ানোর কথাও ভাবতে পারে কাউন্সিল।

লিটার প্রতি পেট্রোলের দাম একশো টাকা ছাড়িয়েছে গোটা দেশে। একই সঙ্গে দৌড়াচ্ছে ডিজেল এবং অন্য পেট্রোপণ্যের দামও। কেন্দ্র এবং রাজ্য সরকারের করের আওতা থেকে এই পণ্যগুলিকে বের করে জিএসটির আওতায় নিয়ে এলে দাম কমতে পারে মত সংশ্লিষ্ট মহলের। কারণ, কেন্দ্র এবং রাজ্যগুলির উচ্চ হারের কর জ্বালানির দাম বৃদ্ধির অন্যতম একটি কারণ হিসেবেই গণ্য করা হয়।

এ ব্যাপারে গত জুন মাসে কেরল হাইকোর্ট একটি রিট আবেদনের ভিত্তিতে জিএসটি কাউন্সিলকে পণ্য ও পরিষেবা করের আওতায় পেট্রোল ও ডিজেল আনার বিষয়ে সিদ্ধান্ত নিতে বলেছিল।

সূত্রের খবর, আদালতের নির্দেশ মেনেই জিএসটির মধ্যে পেট্রোল ও ডিজেল আনার বিষয়টি কাউন্সিলের সামনে আলোচনার জন্য রাখা হতে পারে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের নেতৃত্বে জিএসটি কাউন্সিলের বৈঠক হওয়ার কথা আগামী ১৭ সেপ্টেম্বর। এর আগে সীতারমন একাধিক বার স্বীকার করেছেন ক্রেতার উপর বোঝা কমাতে জ্বালানির উপর ট্যাক্স কমানো উচিত। পাশাপাশি পেট্রোল, ডিজেলকে জিএসটির আওতায় আনার প্রশ্নে গত মার্চে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছিলেন, “এ ধরনের প্রস্তাবের বিষয়ে সিদ্ধান্ত জিএসটি কাউন্সিলের সভার কাছাকাছি সময়ে নেওয়া হবে”।

তিনি বলেছিলেন, জ্বালানিকে জিএসটির আওতায় আনার সিদ্ধান্তটি জিএসটি কাউন্সিলকেই নিতে হবে। তাঁর কথায়, “জিএসটি কাউন্সিল যখনই এই বিষয়ে সিদ্ধান্ত নেবে, তখন তারা নিজেদের সুবিধার দিকগুলিও বিবেচনা করবে। তবে এ ব্যাপারে কেন্দ্র-রাজ্য সরকারের মতামতও কাউন্সিলের কাছে তুলে ধরা হবে”।

আজকের উল্লেখযোগ্য আরও এই খবরগুলি পড়তে পারেন

জলপাইগুড়ির পর শিলিগুড়িতেও জ্বরে আক্রান্ত শিশুর সংখ্যা বেড়েই চলেছে

মানস ভূঁইয়ার ছেড়ে যাওয়া রাজ্যসভার আসনে তৃণমূলের প্রার্থী সুস্মিতা দেব

নন্দীগ্রামের পর ভবানীপুর! মমতা বন্দ্যোপাধ্যায়ের মনোনয়ন বাতিলের দাবিতে নির্বাচন কমিশনে বিজেপি

ইস্তফা দিলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত

আপনার কি ইএমআই বকেয়া রয়েছে, তা হলে এ ধরনের হোয়াটসঅ্যাপ মেসেজ থেকে সতর্ক হোন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন