এইচডিএফসির অংশীদারিত্ব বিক্রি করছে চিনের কেন্দ্রীয় ব্যাঙ্ক

0

ওয়েবডেস্ক: হাউজিং ডেভেলপমেন্ট ফিনান্স কর্পোরেশনে বা এইচডিএফসি (HDFC)-র কিছুটা অংশ বিক্রি করে দিচ্ছে চিনের কেন্দ্রীয় ব্যাঙ্ক। স্টক একচেঞ্জে নথিভুক্ত করা তথ্য অনুযায়ী এই খবর প্রকাশ্যে এসেছে।

চিনের পিপলস ব্যাঙ্ক (People’s Bank of China) জুনের শেষের দিকে এই সংস্থায় কমপক্ষে ১ শতাংশ শেয়ার বিক্রি করে দেয়। মার্চের শেষদিকে পিবিওসি প্রায় ১.৭৫ কোটি শেয়ার বিক্রি করে দেয়। যা সংস্থায় ব্যাঙ্কের মোট অংশীদারিত্বের ১.০১ শতাংশ। তবে চিনা কেন্দ্রীয় ব্যাঙ্ক বন্ধকী ঋণের ক্ষেত্রে কোনো অংশীদারিত্ব ধরে রেখেছে কিনা, তা নিশ্চিত হওয়া যায়নি।

চিনের কেন্দ্রীয় ব্যাঙ্ক এইচটিএফসি-তে নিজের অংশীদারিত্বের কিছুটা অংশ খোলা বাজারে বিক্রি করতে পারে বলে জানা গিয়েছে হিন্দু বিজনেস লাইন সংবাদপত্রের একটি সাম্প্রতিক প্রতিবেদনে। চিনা ব্যাঙ্কের এই সিদ্ধান্তের জেরে শুক্রবার এইচডিএফসির শেয়ারের দর ভারতের বাজারে ২.২ শতাংশ পড়ে যায়।

ঘটনা পরম্পরায় গত জানুয়ারি মাসের থেকে এপ্রিল পর্যন্ত প্রায় ৪০ শতাংশ পতন দেখা যায় সংস্থার স্টকের দামে। তবে সম্প্রতি চিনের শীর্ষ ব্যাঙ্ক গৃহঋণ সংস্থা এইচডিএফসি-র ১.৭৫ কোটি শেয়ার (১.০১%) কিনে নেওয়ার পর পতনের কিছুটা অংশ পুনরুদ্ধার হয়।

মার্চে শেষ হওয়া ২০১৯-২০ আর্থিক বছরে চিনা ব্যাঙ্কটি ভারতের বৃহত্তম ঋণদানকারী এই সংস্থায় নিজের অংশীদারিত্ব ক্রমাগত বাড়াতে শুরু করে। কিন্তু এর পরই কেন্দ্রীয় সরকার ভারতীয় সংস্থাগুলিতে চিন-সহ প্রতিবেশী দেশগুলির বিনিয়োগের পরিমাণ নিয়ে কঠোর অবস্থান নেয়।

জানিয়ে দেওয়া হয়, যে সব দেশের স্থলসীমান্ত ভারতের সঙ্গে যুক্ত, সেখানকার কোনো সংস্থা বা ব্যক্তিকে এ দেশের সংস্থায় লগ্নি করতে হলে সরকারের অনুমতি নিতে হবে। অন্য দিকে কেন্দ্রের নিয়মানুযায়ী, প্রতি ত্রৈমাসিকে ১ শতাংশের বেশি শেয়ার হোল্ডিংয়ের তালিকা প্রকাশ করতে বাধ্য থাকবে ভারতীয় সংস্থাগুলি।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন