খবর অনলাইন ডেস্ক: জাতীয় সড়ক কর্তৃপক্ষ (NHAI) সারা দেশের টোল ট্যাক্স আদায় কেন্দ্রগুলিকে নগদহীন করার উদ্যোগ নিয়েছে। যে কারণে ফাসট্যাগ (FASTag) ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

এনএইচএআই বলেছে, ১ মার্চ অবধি বিনামূল্যে দেওয়া হবে ফাসট্যাগ। এর জন্য ১০০ টাকা চার্জ নেওয়া হচ্ছিল। সাধারণ মানুষকে উৎসাহিত করতে ১ মার্চ পর্যন্ত বিনামূল্যেই দেওয়া হবে। লক্ষ্য একটাই, যাতে মানুষ যত তাড়াতাড়ি সম্ভব ফাসট্যাগ কিনতে পারে।

Loading videos...

সারা দেশে ৪০ হাজারেরও বেশি বুথ

বলা হয়েছে, এনএইচএআই ফাসট্যাগ রিচার্জ করতে সারা দেশে ৪০ হাজারেরও বেশি বুথ তৈরি করেছে। এর বাইরেও অনেক অনলাইন প্ল্যাটফর্ম থেকেও এটা রিচার্জ করা যায়। এসবিআই, আইসিআইসিআই, এইচডিএফসি, অ্যাক্সিস ব্য়াঙ্ক, পেটিএম-এর মাধ্যমেও ফাসট্যাগ পাওয়া যায়।

ফাসট্যাগের দাম কত

কোনো বাধা ছাড়াই টোল প্লাজা অতিক্রম করার জন্য আপনার গাড়ির ধরনের উপর নির্ভর করে ফাসট্যাগের দাম। এ ছাড়াও জারি করা ব্যাঙ্কের চার্জ এবং সিকিউরিটি ডিপোজিট পলিসির উপরেও তা নির্ভর করে।আপনি যদি পেটিএম থেকে গাড়ির জন্য ফাসট্যাগটি কিনে থাকেন তবে আপনাকে ৫০০ টাকা খরচ করতে হবে। যেখানে ২৫০ টাকা ফেরতযোগ্য সিকিউরিটি ডিপোজিট এবং ন্যূনতম ব্যালেন্স ১৫০ টাকা।

আপনি যদি আইসিআইসিআই ব্যাঙ্ক থেকে ফাসট্যাগ কিনে থাকেন তবে আপনাকে ট্যাগের জন্য ৯৯.১২ টাকা এবং ন্যূনতম ব্যালেন্স হিসাবে ২০০ টাকা রাখতে হবে। ফাসট্যাগের দাম ১০০ টাকা নির্ধারণ করেছে ভারতের জাতীয় পেমেন্ট কর্পোরেশন। এ ছাড়া এ ছাড়া ২০০ টাকার সিকিউরিটি ডিপোজিটও রাখতে হয়।

ফাসট্যাগের ব্যালেন্স জানা যায় কী ভাবে

ফাসট্যাগের ব্যালেন্স জানতে প্রথমে আপনার মোবাইলের প্লে স্টোর অথবা অ্যাপল স্টোর থেকে ফাসট্যাগ অ্যাপটি ডাউনলোড করতে হবে। অ্যাপটি খুলুন, লগইন করুন এবং আপনার ব্যালেন্স পরীক্ষা করুন। এ ছাড়া এনএইচএআই যানবাহন মালিকদের মিসড কল সুবিধাও দিচ্ছে। প্রিপেইড ওয়ালেটে যাঁরা নিজের নম্বরটি নথিভুক্ত করেছেন, তাঁরা ৮৮৮৪৩৩৩৩৩১ নম্বরে মিসড কল করে ব্যালেন্স জানতে পারবেন।

১৬ ফেব্রুয়ারি থেকে বাধ্যতামূলক ফাসট্যাগ

১৫-১৬ ফেব্রুয়ারির মধ্যরাত থেকেই ফাসট্যাগ (FASTag) নিয়ে নতুন নিয়ম কার্যকর করেছে কেন্দ্রীয় সরকার। পরিবহণমন্ত্রক জানিয়েছে, জাতীয় সড়কের প্রতিটা টোল প্লাজাতেই নতুন নিয়ম কার্যকর হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, “২০০৮-এর জাতীয় সড়ক ফি রুলস অনুযায়ী, যদি কোনো গাড়িতে ফাসট্যাগ লাগানো না থাকে অথবা ফাসট্যাগটি বৈধ না হয়, তা হলে টোল প্লাজা দিয়ে যাওয়ার সময় সেটির কাছ থেকে দ্বিগুণ ফি নেওয়া হবে”।

আরও পড়তে পারেন: ফাসট্যাগ নেই? গুনতে হবে দ্বিগুণ টোল চার্জ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.