সরকারি ই-কারেন্সি আর ক্রিপ্টোকারেন্সির তফাত অনেক, জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য

0
ই-কারেন্সি আনার কথা জানিয়েছে আরবিআই। যা ক্রিপ্টোকারেন্সির থেকে আলাদা। প্রতীকী ছবি

শীঘ্রই ই-কারেন্সি সিবিডিসি (CBDC) আনার কথা জানিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। দিন কয়েক আগেই জানা যায়, এ ব্যাপারে যাবতীয় প্রস্তুতি চলছে। সম্প্রতি, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছিলেন, ডিসেম্বরের মধ্যে কেন্দ্রীয় ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সির ট্রায়াল শুরু করতে পারে।

কাগজের নোটের মুদ্রার পরিমাণ হ্রাস করা এবং আর্থিক লেনদেন আরও সহজতর করতে নিজস্ব ই-কারেন্সি নিয়ে আসছে আরবিআই। কেন্দ্রীয় ব্যাঙ্কের মতে, পেমেন্ট ব্যবস্থাকে আরও সাশ্রয়ী এবং সহজ করতে সিবিডিসি আনা যেতে পারে।

সিবিডিসি কী?

সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি বা সিবিডিসি হবে এক ধরনের ভার্চুয়াল কারেন্সি। রিজার্ভ ব্যাঙ্কের মতোই সেন্ট্রাল ব্যাঙ্ক এই কারেন্সি জারি করবে। এক কথায়, কাগজের নোটের মুদ্রার ডিজিটাল সংস্করণ হবে এই সিবিডিসি।

সিবিডিসির এই ধারণা দিয়েছিলেন আমেরিকান অর্থনীতিবিদ এবং নোবেল বিজয়ী জেমস তাসিন। তিনি গত শতাব্দীর আটের দশকেই পেমেন্টের এই ডিজিটাল আকারের কথা বলেছিলেন।

ক্রিপ্টোকারেন্সির থেকে কতটা আলাদা?

ক্রিপ্টোকারেন্সিতে (cryptocurrency) ভার্চুয়াল মুদ্রা এনক্রিপ্ট করা থাকে। এটি বিকেন্দ্রীভূত, যা সরকারের নিয়ন্ত্রণে নেই। বিপরীতে, সিবিডিসি হল সরকার বা তার এজেন্সি দ্বারা জারি করা কাগজের মুদ্রার একটি ভার্চুয়াল রূপ। সিবিডিসির নিয়ন্ত্রণ থাকবে কেন্দ্রীয় ব্যাঙ্কের হাতে। এই আইনি টেন্ডার-সহ ই-কারেন্সি ব্যাঙ্ক অ্যাকাউন্টে রাখা হবে। অন্য দিকে, ক্রিপ্টোকারেন্সি ডিজিটাল ওয়ালেটে রাখা হয়।

রিজার্ভ ব্যাঙ্কের মতে, দেশে মুদ্রা এবং জিডিপির অনুপাত বেশি। এই অনুপাত বিবেচনায় রেখেই সিবিডিসি আনা যেতে পারে। বড়ো লেনদেনে নোটের জায়গায় সিবিডিসি-র ব্যবহার মুদ্রণ, পরিবহণ, রক্ষণাবেক্ষণ এবং বিতরণের খরচ কমিয়ে দেবে।

মোদ্দাকথা, নগদের উপর মানুষের নির্ভরতা কমাতে পারে এই সরকারি ই-কারেন্সি।

আরও পড়তে পারেন:

আপনি কি ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করতে আগ্রহী? জানুন কী ভাবে কিনবেন

বিটকয়েনে বৃদ্ধি ৭ শতাংশ, লম্বা লাফ ৪৭,৫০০ ডলারে

কেনা যাবে ক্রিপ্টোকারেন্সি, আরবিআইয়ের নিষেধাজ্ঞা প্রত্যাহার সুপ্রিম কোর্টের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন