আরও কমতে পারে পেট্রোল, ডিজেলের দাম, যদি…, পরামর্শ কেন্দ্রীয় পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ীর

0

সম্প্রতি পেট্রোল, ডিজেলে উৎপাদন শুল্ক কমিয়েছে কেন্দ্র। ভ্যাট হ্রাস করেছে অনেক রাজ্য। করের হার আরও কী ভাবে কমবে?

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকার উৎপাদন শুল্ক হ্রাসের পর পেট্রোল, ডিজেলের উপর ভ্যাট কমিয়েছে বেশ কয়েকটি রাজ্য। ফলে কয়েক দিন আগের থেকে কিছুটা কমেছে দুই জ্বালানির দাম। তবে পেট্রোল, ডিজেলের উপর করের হার কী ভাবে আরও কমানো সম্ভব, সেই পরামর্শই দিলেন কেন্দ্রীয় পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী।

বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী বলেন পেট্রোল, ডিজেল এবং অন্যান্য পেট্রো-পণ্যগুলিকে যদি একক কর, দেশব্যাপী জিএসটি-র আওতায় আওতায় আনা হয়, তা হলে কর আরও কমবে। ‘টাইমস নাও সামিটে’ বক্তৃতা করার দেওয়ার সময়, প্রবীণ বিজেপি নেতা আরও বলেন, রাজ্য সরকারগুলোর সমর্থন পেলে পেট্রোল এবং ডিজেলকে অবশ্যই জিএসটির আওতায় আনার চেষ্টা করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

তিনি বলেন, “রাজ্যের অর্থমন্ত্রীরাও জিএসটি কাউন্সিলের সদস্য। কিছু রাজ্য পেট্রোল ও ডিজেলকে জিএসটি-র অধীনে আনার বিরুদ্ধে। যদি পেট্রোল এবং ডিজেলকে জিএসটি-র আওতায় আনা হয়, তবে এই পণ্যগুলির উপর কর কমানো যাবে এবং কেন্দ্র ও রাজ্য উভয়েরই রাজস্ব বাড়বে”।

এমনিতে পেট্রোল-ডিজেলকে জিএসটির আওতায় আনা নিয়ে জোর জল্পনা চলছে বহু দিন ধরেই। তবে গত জুন মাসে একটি আবেদনের প্রেক্ষিতে কেরল হাইকোর্ট পেট্রোল, ডিজেলকে জিএসটির আওতায় আনার ব্যাপারে সিদ্ধান্ত নিতে বলে জিএসটি কাউন্সিলকে। আদালতের নির্দেশ মেনে গত সেপ্টেম্বরে জিএসটি কাউন্সিলের বৈঠক এ বিষয়ে আলোচনা হয়। কিন্তু বৈঠক শেষে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়ে দেন, “পেট্রোল, ডিজেলকে জিএসটি -র আওতায় আনার সময় হয়নি। বৈঠকের সিদ্ধান্ত আদালতকে জানানো হবে”।

তার পরেও জ্বালানিকে জিএসটি-র আওতায় নিয়ে আসার আলোচনা অব্যাহত। সাম্প্রতিক শুল্ক হ্রাসের বিষয়ে নিতিন বলেন, “কেন্দ্র যে ভাবে সাধারণ মানুষকে স্বস্তি দিয়েছে (পেট্রোল এবং ডিজেলের উপর উৎপাদন শুল্ক যথাক্রমে ৫ এবং ১০ টাকা প্রতি লিটার কমিয়ে), আশা করা যায় যে রাজ্যগুলি সাধারণ মানুষকে স্বস্তি দিতে ডিজেল এবং পেট্রোলের উপর কর-ও (ভ্যাটের হার) কমিয়ে দেবে”।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

ত্রিপুরায় সন্ত্রাস! তৃণমূলের মামলায় কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের

বাবা-মা চাইলে তবেই পড়ুয়াদের স্কুলে পাঠাবেন, হাইকোর্টের নির্দেশের পর বললেন ব্রাত্য বসু

‘ঘাড় থেকে ভূত নামল, কালীঘাটে পুজো দেওয়া উচিত বিজেপির’, শ্রাবন্তীর দলত্যাগে কটাক্ষ তথাগতর

বিজেপির সঙ্গে বিচ্ছেদ ঘোষণা অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়ের

কাটল আইনি জট! ১৬ নভেম্বরেই খুলছে স্কুল, জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট

অসমের করিমগঞ্জে ট্রাকের সঙ্গে অটোর সংঘর্ষ, তিন শিশু-সহ মৃত ১০

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন