30 C
Kolkata
Friday, June 18, 2021

জীবন বিমা পলিসি কত রকমের হয়? কেনার সময় নিজের প্রয়োজনীয়তার কথা মাথায় রাখুন

আরও পড়ুন

খবর অনলাইন ডেস্ক: বিমা সংস্থা এবং বিমাকারী ব্যক্তির মধ্যে একটি চুক্তিই হল বিমা পলিসি। এই চুক্তির অধীনে বিমা সংস্থাকে একটি নির্দিষ্ট মেয়াদে নির্দিষ্ট পরিমাণ টাকা (প্রিমিয়াম) দিতে হয়। পরিবর্তে পলিসির শর্ত অনুযায়ী, প্রতিশ্রুতি রক্ষা করতে কোনো ক্ষতির ক্ষেত্রে বিমাকারীরা ক্ষতিপূরণ পেয়ে থাকেন। তা ছাড়া মেয়াদ শেষ হওয়া পর্যন্ত ক্ষতির মুখোমুখি না হলে এককালীন টাকা দেওয়ারও চল রয়েছে।

বিমার অন্যতম একটি অংশ হল, যে ব্যক্তি পলিসি কিনেছেন, মৃত্যুর পরে তার তাঁর উপর নির্ভরশীল ব্যক্তি বিমা কোম্পানির কাছ থেকে ক্ষতিপূরণ পান। মনে রাখবেন জীবন বিমা অনেক রকমের হয়। নিজের প্রয়োজনের কথা মাথায় রেখে জীবন বিমা পলিসি কেনা উচিত। সচরাচর এ দেশে সাত-রকমের জীবন বিমা পলিসি পাওয়া যায়। দেখে নেওয়া যাক সংক্ষেপে-

Loading videos...

১. মেয়াদী বিমা পরিকল্পনা

- Advertisement -

এই প্ল্যানটি একটি নির্দিষ্ট সময়ের জন্য কেনা যায়। আপনি এটি ১০, ২০ বা ৩০ বছরের জন্য কিনতে পারেন। পলিসির মেয়াদে পলিসিধারকের মৃত্যুর পরে সুবিধাভোগীকে টাকা দেওয়া হয়।

২.মানিব্যাক বিমা পলিসি

বোনাস-সহ অ্যাসিওর্ড শুধুমাত্র পলিসির মেয়াদে কিস্তিতে ফেরত দেওয়া হয়। পলিসির শেষে শেষ কিস্তি পাওয়া যায়। পলিসিধারক যদি পলিসির মেয়াদ চলাকালীন মারা যান, তবে পুরো বিমাকৃত অর্থ মনোনীত ব্যক্তিকে দেওয়া হয়।

৩. এনডাউমেন্ট নীতি

এই বিমা পলিসিতে বিমা এবং বিনিয়োগ উভয়ই রয়েছে। একটি নির্দিষ্ট সময়ের জন্য একটি রিস্ক কভারেজ রয়েছে। নির্ধারিত সময় শেষে, পলিসিধারক বোনাস-সহ নির্দিষ্ট পরিমাণ টাকা পান। পলিসির পরিমাণের মূল মূল্য পলিসিধারীর মৃত্যুর পরে বা একটি নির্দিষ্ট সংখ্যক বছর পরেও এনডাউমেন্ট পলিসির অধীনে দেওয়া হয়। কিছু পলিসি গুরুতর অসুস্থতার ক্ষেত্রেও টাকা দিয়ে থাকে।

৪. সঞ্চয় ও বিনিয়োগের পরিকল্পনা

এই প্ল্যানটি ঋণগ্রহীতা এবং তাঁর পরিবারকে ভবিষ্যতের জন্য একক পরিমাণ তহবিলের আশ্বাস দেয়। এই জাতীয় জীবন বিমা বিভাগে ট্র্যাডিশনাল এবং ইউনিট লিঙ্কযুক্ত উভয় পরিকল্পনা রয়েছে।

৫. অবসর পরিকল্পনা

এই পরিকল্পনায় জীবন বিমা কভারেজ নেই। এতে, আপনি আপনার ঝুঁকি মূল্যায়ন করে একটি অবসর তহবিল তৈরি করতে পারেন। একটি নির্দিষ্ট সময়ের পরে, আপনাকে পেনশন হিসাবে অথবা আপনার অবর্তমানে মনোনীত ব্যক্তিকে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা দেয়। এই টাকা মাসিক, অর্ধ-বার্ষিক বা বার্ষিক ভিত্তিতে হতে পারে।

৬. আজীবন জীবন বিমা

আজীবন জীবন বিমা সারা জীবনের সুরক্ষা দেয়। পলিসিধারীর মৃত্যুর পরে, মনোনীত ব্যক্তি একটি বিমা ক্লেম পান। এটি অন্যান্য পলিসি থেকে এই অর্থে পৃথক যে অন্যান্য জীবন বিমা পলিসিতে সর্বাধিক বয়সের সীমা থাকে। যদি পলিসি ধারক নির্ধারিত বয়সসীমা শেষে মারা যান, তবে মনোনীত ব্যক্তি মৃত্যুর পর ক্লেম করতে পারবেন না। আজীবন জীবন বিমার আওতায় এ জাতীয় কোনো বয়সসীমা নেই। এর প্রিমিয়াম খুব বেশি। আংশিক ভাবে প্রত্যাহারের বিকল্প রয়েছে। পলিসি রেখে ঋণ পাওয়া যায়।

৭. ইউলিপ

ইউলিপ বা ইউনিট লিঙ্কযুক্ত বিমা পরিকল্পনা হল এমন এক ধরনের বিমা, যা একক পরিকল্পনায় সুরক্ষা এবং সঞ্চয়ের সুবিধা দিয়ে থাকে। প্রথাগত ভাবে সম্পদ বৃদ্ধির সরঞ্জামগুলির তুলনায় ইউলিপের সব থেকে বড়ো সুবিধা লাইফ কভারের সুবিধা।

যে কোনো ধরনের বিমায় বিনিয়োগের ব্য়াপারে সব শর্ত ভালো করে জেনে-বুঝে নিন।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

মাইথন, পাঞ্চেত থেকে জল ছাড়া শুরু করল ডিভিসি

ঘাটাল, আসানসোলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

পড়তে পারেন