খবর অনলাইন ডেস্ক: দেশে টানা ১৯তম দিনে পেট্রোল এবং ডিজেলের দামের কোনো পরিবর্তন হয়নি। সর্বশেষ ২৭ ফেব্রুয়ারি পেট্রোল এবং ডিজেলের দাম বাড়ানো হয়েছিল। ২৬ ফেব্রুয়ারি, নির্বাচন কমিশন সাংবাদিক বৈঠক করে পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করে। পরের দিন থেকে হঠাৎ করেই বন্ধ হয়ে গেল পেট্রোল ও ডিজেলের দামের পরিবর্তন।

ভোট ঘোষণার পর থেকেই থমকে গেল পরিবর্তন!

গত ফেব্রুয়ারি মাসে ২৮ দিনের মধ্যে ১৬ বার বাড়ানো হয়েছিল পেট্রোল, ডিজেলের দাম। অর্থাৎ, ফেব্রুয়ারি মাসের অর্ধেকের বেশি দিন জ্বালানির দাম বেড়েছে। এক সময় তা পৌঁছে গিয়েছে সর্বকালীন সর্বোচ্চ উচ্চতায়। এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করতেও দেখা গিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে। কিন্তু পেট্রোল, ডিজেলের দামবৃদ্ধির জন্য বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম, পরিবহণ খরচ, কেন্দ্র-রাজ্য শুল্ক, খুচরো ব্যবসায়ীদের লভ্যাংশের ব্যাখ্যা মিললেও কিছুতেই কমছিল না জ্বালানির দাম। কিন্তু নির্বাচন কমিশনের ভোটের দিনক্ষণ ঘোষণার পর থেকেই আচমকা তা থিতু হয়ে গেল!

এখন কলকাতায় পেট্রোল, ডিজেলের দাম কত?

২৭ ফেব্রুয়ারি শেষ বার পরিবর্তন হয়েছিল দুই জ্বালানির দাম। তার পর থেকে একই জায়গায় থাকলেও তা তুলনামূলক ভাবে ক্রেতার কাছে বাড়তি বোঝা হয়েই রয়েছে। কারণ প্রতি লিটার পেট্রোল এখনও ৯১ টাকার উপর অন্যদিকে ডিজেল রয়েছে ৮৪ টাকার উপরে। বৃহস্পতিবার (১৮ মার্চ) কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম ৯১.৩৫ টাকা। গত ফেব্রুয়ারিতে পেট্রোলের সর্বোচ্চ দাম ঠেকেছিল ৯১.৭৮ টাকা/লিটার। যা সর্বকালীন রেকর্ড। এ দিন কলকাতায় প্রতি লিটার ডিজেলের দাম ৮৪.৩৫ টাকা। গত ফেব্রুয়ারিতে পেট্রোলের সর্বোচ্চ দাম ঠেকেছিল ৮৪.৫৬ টাকা/লিটার। এটাও সর্বকালীন রেকর্ড।

অপরিশোধিত তেল প্রতি ব্যারেল ৭০ ডলারের উপরে

সোমবার বেঞ্চমার্ক অপরিশোধিত তেল ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেল প্রতি ৭০ ডলার ছাড়িয়েছিল। অপরিশোধিত তেলের দাম ১১ শতাংশেরও বেশি বেড়েছে। কিন্তু ভারতে পেট্রোল এবং ডিজেলের দাম স্থিতিশীল ছিল। ১৯ দিন ধরে তেল সংস্থাগুলি দাম পরিবর্তন করেনি। আন্তর্জাতিক ফিউচার মার্কেট ইন্টারকন্টিনেন্টাল এক্সচেঞ্জে ব্রেন্ট ক্রুডের মে ডেলিভারি চুক্তি বৃহস্পতিবার আগের সেশনের থেকে ০.৮৪ শতাংশ কমে প্রতি ব্যারেল ৬৭.৪৩ ডলারে লেনদেন করছে। একই সময়ে, নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জের ডাব্লুটিআইয়ের এপ্রিল চুক্তি আগের সেশনের থেকে ৮.৮০ শতাংশ কমে ব্যারেল প্রতি ৬৩.০৮ ডলারে লেনদেন করছে।

আরও পড়তে পারেন: সংক্রমণ পেরোল ৩৫ হাজারের গণ্ডি, দৈনিক মৃত্যুর হার মাত্র ০.৪৭ শতাংশ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন