ভুল করে অন্য অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেললে কী ভাবে ফেরত পাবেন

0

বেশির ভাগ ব্যাঙ্ক এখন গ্রাহকদের অনলাইন ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহারের পরামর্শ দিচ্ছে। তবে অনলাইনে টাকা পাঠাতে গিয়ে অনেক সময়েই ভুল হয়ে যায়। বিশেষ করে অ্যাকাউন্ট নম্বর ভুল টাইপ করার পর টাকা অন্য কোনো অ্যাকাউন্টে চলে যেতে পারে। সে ক্ষেত্রে কী করবেন?

মনে রাখবেন, আপনি যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করেছেন, সেই অ্যাকাউন্ট নম্বরটাই যদি ভুল অথবা আইএফএস কোড ভুল হয়, তা হলে টাকা স্বয়ংক্রিয় ভাবে আপনার অ্যাকাউন্টে চলে আসবে। কিন্তু যদি তা না হয়, তা হলে আপনার ব্যাঙ্কের শাখায় গিয়ে ম্যানেজারের সঙ্গে দেখা করুন। তাঁকে এই ভুল লেনদেনের কথা বলুন। কোন ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা চলে গেছে তা জানার চেষ্টা করুন। যদি ভুল করে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করা হয়, তা হলে টাকা ফেরত পেতে আরো সময় লাগতে পারে।

কখনও কখনও এই ধরনের মামলা নিষ্পত্তি করতে দু’মাস পর্যন্ত সময় নিতে পারে ব্যাঙ্ক। আপনি নিজের ব্যাঙ্ক থেকে জেনে নিতে পারেন কোন শহরের, কোন শাখায়, কোন অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করা হয়েছে। আপনি সেই শাখায় গিয়ে কথা বলে টাকাটা তুলে নিতে পারেন।

কী করতে হবে?

যদি ভুল করে অন্য অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেলেন, তা হলে সঙ্গে সঙ্গে তা ফোন অথবা ই-মেলের মাধ্যমে নিজের ব্যাঙ্ককে জানান।

এ ব্যাপারে আপনি যত তাড়াতাড়ি নিজের ব্যাঙ্কের ম্যানেজারের সঙ্গে দেখা করবেন, ততই ভালো। কারণ, আপনি ভুল করে যে ব্যাঙ্কের অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন, এই সমস্যার সমাধান ওই ব্যাঙ্কের ম্যানেজারই সবচেয়ে সহজে করতে পারেন। নিজের ব্যাঙ্কে গিয়ে এ ব্যাপারে বিশদ তথ্য জেনে নেওয়া যায়।

স্বাভাবিক ভাবেই, ভুল করে টাকা পাঠানোর ব্যাপারে বিস্তারিত বিবরণ তাঁকে জানান। যেমন লেনদেনের তারিখ, সময়, আপনার অ্যাকাউন্ট নম্বর এবং ভুল করে যে অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেলেছেন সেটির নম্বর ইত্যাদি।

আইনি পদক্ষেপ

আপনি যদি অন্য কোনো অ্যাকাউন্টে ভুল করে টাকা পাঠিয়ে ফেলেন, তা হলে সেই টাকা ফেরত পাওয়ার সমস্ত দরজা খোলা রয়েছে। এ ক্ষেত্রে যাঁর অ্যাকাউন্টে টাকাটা চলে গিয়েছে, তিনি যদি সহজেই তা ফেরত দিয়ে দেন, তা হলে ঝামেলা মিটেই গেল। কিন্তু ওই ব্যাক্তি অরাজি হলে আপনি আইনি ব্যবস্থা নিতে পারেন।

টাকা ফেরত দিতে অস্বীকার করলে আপনি মামলা করতে পারেন। এ ধরনের ক্ষেত্রে আইনি ব্যবস্থা নেওয়ার অধিকারও আপনার আছে। তবে প্রথমে ব্যাঙ্কে অভিযোগ নথিভুক্ত করতে হবে।

আরবিআই-এর নির্দেশে বলা হয়েছে, যদি ভুল করে অন্য কারো অ্যাকাউন্টে টাকা জমা হয়, তা হলে গ্রাহকের ব্যাঙ্ককে যত তাড়াতাড়ি সম্ভব ব্যবস্থা নিতে হবে। ভুল অ্যাকাউন্ট থেকে সঠিক অ্যাকাউন্টে টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা করবে ব্যাঙ্ক।

আরও পড়তে পারেন:

এই সব অ্যাপ, সন্দেহজনক লিঙ্ক থেকে গ্রাহকদের দূরে থাকতে বলছে এসবিআই

ডিজি গোল্ড: অনলাইনে সোনা কেনাবেচা সহজ করে দিল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস

৩০ সেপ্টেম্বরের মধ্যে প্যান নম্বরের সঙ্গে আধার লিঙ্ক করতে বলল সেবি, নইলে…

সরকারি ই-কারেন্সি আর ক্রিপ্টোকারেন্সির তফাত অনেক, জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য

আপনি কি ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করতে আগ্রহী? জানুন কী ভাবে কিনবেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন