currency notes

কলকাতা: ক’ঘণ্টা পরেই বদলে যাবে বছর। বদলাবে ক্যালেন্ডার। এই বদলের সঙ্গেই দৈনন্দিন জীবনের সঙ্গে জুড়ে থাকা বেশ কিছু কাজেও আসবে পরিবর্তন। এর মধ্যে যেমন রয়েছে এটিএম থেকে টাকা তোলা, তেমনই রয়েছে ডেবিট ও ক্রেডিট কার্ডের সঙ্গে সম্পর্কিত বিষয়ও। দেখে নেওয়া যাক অন্যতম তিনটি পরিবর্তন।

ডেবিট ও ক্রেডিট কার্ড

১ জানুয়ারি থেকে ডেবিট (Debit Card) ও ক্রেডিট কার্ডের (Credit Card) মাধ্যমে টাকা লেনদনে পদ্ধতিতে পরিবর্তন আসবে। অনলাইন পেমেন্ট আরও নিরাপদ করার জন্য, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) এই নিয়ম পরিবর্তন করেছে। এখন অনলাইন পেমেন্ট করার সময়, আপনাকে ১৬ ডিজিটের ডেবিট বা ক্রেডিট কার্ড নম্বর-সহ সম্পূর্ণ কার্ডের বিবরণ লিখতে হবে। অর্থাৎ, এখন অনলাইন শপিং এবং ডিজিটাল পেমেন্টের সময় মার্চেন্ট ওয়েবসাইট বা অ্যাপ আপনার কার্ডের বিবরণ সংরক্ষণ করতে পারবে না। অন্য দিকে, ইতিমধ্যে সংরক্ষিত তথ্যও মুছে ফেলা হবে।

এটিএম লেনদেন

নতুন বছর থেকে বিনামূল্যে এটিএম (ATM) লেনদেনের সীমা পেরিয়ে গেলে গ্রাহকদের আরও বেশি চার্জ দিতে হবে। জুন মাসে এই সিদ্ধান্ত ঘোষণা করেছিল আরবিআই। যা ১ জানুয়ারি থেকে কার্যকর। বিনামূল্যে এটিএম থেকে টাকা তোলার সীমা ছাড়িয়ে যাওরা পর ব্যাঙ্কগুলিকে চার্জ বাড়ানোর অনুমতি দিয়েছে আরবিআই। প্রত্যেক ব্যাঙ্ক প্রতি মাসে কয়েকটি নির্দিষ্ট বিনামূল্যের লেনদেনের অনুমতি দেয়। কিন্তু ১ জানুয়ারি থেকে বিনামূল্যে লেনদেনের সীমার পরে, আপনাকে বাড়তি চার্জও দিতে হবে। জানা গিয়েছে, বেশ কিছু ব্যাঙ্কের এটিএম-এ বিনামূল্যের সীমার উপরে আর্থিক লেনদেন করলে জিএসটি-সহ ২১ টাকা চার্জ লাগবে।

ইন্ডিয়া পোস্ট

ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের (India post payment bank) অ্যাকাউন্টধারীদের একটি সীমা থেকে নগদ তোলা এবং জমা করার জন্য চার্জ দিতে হবে। এই নিয়ম ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কে তিন ধরনের সেভিংস অ্যাকাউন্ট খোলা যায়। ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের তথ্য অনুযায়ী, প্রতি মাসে চারবার বিনামূল্যে বেসিক সেভিংস অ্যাকাউন্ট থেকে নগদ তোলা যাবে। তবে এর পরে গ্রাহকদের প্রতি বার টাকা তোলার জন্য কমপক্ষে ২৫ টাকা চার্জ দিতে হবে। তবে এই অ্যাকাউন্টে টাকা জমা করার জন্য কোনো চার্জ লাগবে না।

আরও পড়তে পারেন:

রাজ্য কমিটির পর জেলা কমিটিতে ব্যাপক রদবদল! ৩০ জেলা সভাপতিকে সরাল বিজেপি

‘বাবা ভুল বলেছে’, অসংলগ্ন মন্তব্য নিয়ে প্রতিক্রিয়া মুকুল-পুত্র শুভাংশুর

দিল্লি-মহারাষ্ট্রে সংক্রমণ বাড়লেও তেমন প্রভাব পড়ল না দেশের সংখ্যায়

বড়োদিনে কমল শীত, কলকাতায় পারদ বেড়ে চোদ্দর ঘরে

‘বড়োদিনের আনন্দ করুন কোভিডবিধি মেনে’, উৎসবের রাতে বার্তা মুখ্যমন্ত্রীর

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন