Income Tax

নয়াদিল্লি: শীঘ্রই অব্যাহতি-মুক্ত (exemption-free) নতুন কর ব্যবস্থা পর্যালোচনার প্রস্তাব করছে অর্থমন্ত্রক। সূত্রের খবর, ব্যক্তিগত আয়করদাতাদের জন্য যাতে নতুন কর ব্যবস্থা আরও আকর্ষণীয় করে তোলা যায়, সেই লক্ষ্যেই পর্যালোচনার প্রস্তাব।

সূত্রের খবর, পুরনো কর ব্যবস্থাকে জটিল বলেই মনে করে বর্তমান সরকার। যেখানে বিভিন্ন ক্ষেত্রে অব্যাহতি (exemptions) এবং ছাড়ের (deductions) সুবিধা রয়েছে। এই পুরনো কর ব্যবস্থার অবসান ঘটিয়ে এমন একটি ব্যবস্থা আনার চেষ্টা চলছে, যা হবে আরও সহজ।

২০২০-২১ আর্থিক বছরের বাজেটে একটি নতুন কর ব্যবস্থা চালু করেছে কেন্দ্র। করদাতাদের বিভিন্ন অব্যাহতি এবং ছাড়-সহ পুরনো নিয়মের সমান্তরাল ভাবেই কম করের হারে এমন নতুন কর ব্যবস্থার মধ্যে বেছে নেওয়ার বিকল্প দেওয়া হয়েছিল। এই পদক্ষেপের পিছনে উদ্দেশ্য ছিল স্বতন্ত্র করদাতাদের উল্লেখযোগ্য ত্রাণ দেওয়া এবং আয়কর আইন সহজ করা।

নতুন কর ব্যবস্থার অভিজ্ঞতা সম্পর্কেও মতামত মিশ্র। তবে সূত্রটি জানায়, যে সব করদাতা বাড়ি এবং শিক্ষা ঋণ পরিশোধ শেষ করেছেন, তাঁরা নতুন কর ব্যবস্থায় স্থানান্তর করতে ইচ্ছুক। কারণ তাঁদের ছাড় দাবি করার কোনো অভিপ্রায় নেই বললেই চলে। ফলে করের হার যদি কমানো হয়, তা হলে নতুন কর ব্যবস্থা আরও আকর্ষণীয় হয়ে উঠবে।

২০১৯ সালের সেপ্টেম্বরে কর্পোরেট করদাতাদের জন্যেও কতকটা একই রকমের কর ব্যবস্থা চালু করা হয়েছিল। বলা হয়েছিল, নতুন করের হারগুলি বেছে নেওয়া সংস্থাগুলিকে সমস্ত ছাড় এবং প্রণোদনা ত্যাগ করতে হবে।

আরও পড়তে পারেন:

আদালতের ভিতরেই স্ত্রীকে গলা কেটে খুন, বিবাহবিচ্ছেদের আবেদন প্রত্যাহারের পরই নৃশংস ঘটনা কর্নাটকে

কমান্ড হাসপাতালে মেডিক্যাল পরীক্ষা অনুব্রতর, আজ মুখ খুললেন কি

ভারতীয় শেয়ার বাজারের ‘বিগ বুল’! কে এই রাকেশ ঝুনঝুনওয়ালা

অনুব্রতর ভাষা এ বার সৌগতর মুখে! সমালোচকদের গায়ের চামড়া দিয়ে পায়ের জুতো তৈরির হুঁশিয়ারি সাংসদের

প্রয়াত রাকেশ ঝুনঝুনওয়ালা, ৬২-তে বিদায় জানালেন শেয়ার বাজারের ‘বিগ বুল’

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন