চাহিদা মেটাতে কমপক্ষে ৪টি এসবিআই দরকার, বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

0

নয়াদিল্লি: ডিজিটালাইজেশনের সঙ্গে অর্থনীতির দ্রুত পরিবর্তনশীল প্রয়োজনীয়তা পূরণে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (SBI) মতো কমপক্ষে চারটি ব্যাঙ্কের প্রয়োজন। ইন্ডিয়ান ব্যাঙ্ক’স অ্যাসোসিয়েশনের ৭৪তম বার্ষিক সভায় এমনটাই মন্তব্য করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)।

করোনা মহামারি-পরবর্তী বিশ্বে অন্য দেশের তুলনায় ভারতীয় ব্যাঙ্কগুলি ডিজিটালাইজড সিস্টেমকে দ্রুত মানিয়ে নিতে সক্ষম হয়েছে দাবি করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, “তবে বর্তমান পরিস্থিতিতে আরও বড়ো চ্যালেঞ্জ রয়েছে। সেই চ্যালেঞ্জ মোকাবিলার জন্য এসবিআই-এর মতো কমপক্ষে চারটি ব্যাঙ্কের প্রয়োজনীয়তা রয়েছে ভারতের। অর্থনীতি এবং শিল্পের বহর বৃদ্ধির নিরিখে আমাদের ব্যাঙ্কিং ব্যবস্থাকেও আরও বাড়ানো দরকার”।

ডিজিটাল পরিকাঠামোর সঙ্গে ব্যাঙ্কগুলিকে পুরোপুরি মানিয়ে নেওয়ার উপর জোর দেন অর্থমন্ত্রী। বলেন, পরবর্তীতে ভারতীয় ব্যাঙ্কগুলির জন্য আরও নতুন প্রযুক্তির প্রয়োজন হবে। যা তাদের একটা স্বতন্ত্র ধারায় কাজ এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে।

ব্যাঙ্কিং ব্যবস্থায় এত আধুনিকীকরণ মধ্যেও গ্রামাঞ্চলে অন্য ছবি। অনেক গ্রামেই এখনও ব্যাঙ্ক পৌঁছায়নি। অর্থমন্ত্রী বলেন, ওই সব গ্রামে শাখা তৈরির বিষয়ে ব্যাঙ্কগুলোকে চিন্তাভাবনা করতে হবে। এটাও দেখা দরকার, যেখানে শাখা নেই, সেখানে যেন ডিজিটাইজড কাঠামোর মাধ্যমে আরও বেশি মানুষের কাছে পরিষেবা পৌঁছে দেওয়া যায়।

Shyamsundar

সুবিধা হিসেবে তিনি বলেন, তিনি বলেন, এখন প্রায় দুই-তৃতীয়াংশ পঞ্চায়েত অপটিক ফাইবার নেটওয়ার্কের মাধ্যমে সংযুক্ত হয়েছে, ব্যাঙ্কের উচিত তাদের কাছে পৌঁছানো এবং ডিজিটাইজেশনের মাধ্যমে তাদের আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করা।

একাধিক ব্যাঙ্কের সংযুক্তি করেছে কেন্দ্র। করোনা মহামারির মধ্যেও সেই কাজ সুষ্ঠু ভাবে পরিচালনার জন্য অ্যাসোসিয়েশনের প্রশংসা করে অর্থমন্ত্রী বলেন, “ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণ হলেও গ্রাহকরা সমস্যায় পড়েননি। আপনারা সরকারের নীতিকে বাস্তবায়ন করেছেন। কোনো সমস্যা ছাড়াই এই কাজকে সফল করেছেন”।

আজকের আরও কিছু কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন:

দিল্লি যাচ্ছেন সুকান্ত মজুমদার, রাজ্য বিজেপিতে রদবদল নিয়ে আলোচনার সম্ভাবনা

মুখ্যমন্ত্রীর পাড়ায় প্রচারে গিয়ে পুলিশি বাধার মুখে সিপিএম, ধাক্কা বাম প্রার্থীকে

হালকা-মাঝারি বৃষ্টি শুরু কলকাতায়

প্রচারের শেষ ধাপে ভবানীপুরের মানুষের কাছে বিশেষ আবেদন মমতা বন্দ্যোপাধ্যায়ের

২৭ সেপ্টেম্বর কৃষকদের ভারত বন্‌ধ, কড়া নজর রাখছে দিল্লি পুলিশ

নিয়ম বদল! ১৮ বছরের কম বয়সি-সহ এই ধরনের আবেদনকারীরা মোবাইল সিম কার্ড পাবেন না

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন