আধার বাদ! ভেরিফিকেশনের নিয়ম বদলে গেল ইন্ডিয়া পোস্টের পেমেন্টস ব্যাঙ্কে

India Post Payments Bank
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: গত ২৬ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে আধার-রায়ে বেশ কয়েকটি ক্ষেত্রে বাতিল হয়েছে এই ১২ সংখ্যার কার্ডের ব্যবহার। যে কারণে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের লেনদেনের সময় ভেরিফিকেশনের ক্ষেত্রে বদল নিয়ে এসেছেন কর্তৃপক্ষ। আগে যে ভাবে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের মাধ্যমে লেনদেনের সময় ভেরিফিকেশন করতে কিউআর কার্ডের স্ক্যানিং এবং বায়োমেট্রিক ভেরিফিকেশনের পর অফিসিয়ালি ভ্যালিড ডকুমেন্টস বা ওভিডি যাচাই করা হতো, সেই নিয়মেই বদল এসেছে।

এখন পদ্ধতি আরও সহজ হয়েছে। মোট তিনটি ধাপে চলছে ভেরিফিকেশন। প্রথমত, কুইক রেসপন্স বা কিউআর কার্ডের স্ক্যানিং, দ্বিতীয়ত, ওটিপি ভেরিফিকেশন এবং শেষে ওভিডি।

কিউআর কার্ডের স্ক্যানিং করার পরই মোবাইলে চলে আসবে রেজিস্ট্রার্ড ওটিপি। সেই ওটিপি ভেরিফিকেশন সম্পূর্ণ হলে ওভিডি। আবার ওটিপি পাওয়ার জন্য প্রামাণ্য নথি হিসাবে দেওয়া যেতে পারে পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, সচিত্র ভোটার পরিচয়পত্র অথবা সচিত্র প্যান কার্ড।

উল্লেখ্য ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক আধারের বায়োমেট্রিক ভেরিফিকেশন বাতিল করলেও কোনো কোনো ব্যাঙ্ক এখনও পর্যন্ত আধারকে বৈধ প্রমাণপত্র হিসাবে ব্যবহার করে থাকে। ধারণা করা হচ্ছে, ওই সমস্ত ক্ষেত্রগুলিতেও আগামী দিনে আধার বাতিল বলে ঘোষিত হতে পারে। ইতিমধ্যেই ঠিক যে ভাবে রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা আধারের বায়োমেট্রিক (যেমন আঙুলের ছাপ) ভেরিফিকেশন বাতিল করেছে।

[ আরও পড়ুন: অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না রাখলে এসবিআই কত টাকা চার্জ কাটে? দেখে নিন সহজ পদ্ধতিতে ]

এ ক্ষেত্রে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক জানিয়েছে, কিউআর কার্ড যদি চুরিও হয়ে যায়, চিন্তার কোনো কারণ নেই। সে ক্ষেত্রে ওটিপি এবং ওভিডির মাধ্যমে সমস্যার সমাধান সম্ভব।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.