এলআইসি বিলগ্নিকরণে দ্রুত এগোচ্ছে কেন্দ্র, মার্চের মধ্যে আইপিও, জানালেন নির্মলা সীতারমন

0
LIC

রাজনৈতিক সদিচ্ছার অভাবের কারণ নেই, মার্চের মধ্যেই এলআইসি আইপিও: নির্মলা সীতারমন

নয়াদিল্লি: আগামী ২০২২ সালের মার্চ মাস মধ্যেই দেশের বৃহত্তম বিমা সংস্থা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশনের (LIC) ইনিশিয়াল পাবলিক অফার (IPO) নিয়ে আসার লক্ষ্য নিয়ে এগোচ্ছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের মতে, আগামী মার্চের মধ্যেই আইপিএ ছাড়ার ব্যাপারে জোর দেওয়া হচ্ছে। এ ক্ষেত্রে রাজনৈতিক সদিচ্ছার অভাব বিলম্বের কারণ হয়ে দাঁড়াবে না।

চলতি আর্থিক বছরের মধ্যেই এলআইসি-র আইপিও বাজারে ছাড়া সম্ভব কি না, এমন প্রশ্নের জবাবে ব্লুমবার্গ-এর কাছে সীতারমন বলেন, “আমরা এটা করার জন্য জোর দিচ্ছি। ব্যাপারটা মোটেই এমন নয় যে, আমরা এটা চাইছি না অথবা আমরা কোনো পদক্ষেপ নিচ্ছি না। আসলে এটা করার জন্য যথাযথ প্রক্রিয়া অনুসরণ করতে হচ্ছে”।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, এলআইসি বৃহৎ আকারের একটি সংস্থা। এমন সংস্থার জন্য ‘প্রায় বার্ষিক’ যে অভ্যন্তরীণ মূল্যায়ন প্রয়োজন, তা করা হয়নি। ৬৫ বছর বয়সি বিমা সংস্থার মূল্যায়ন করা হয়নি, ফলে পুরো প্রক্রিয়াটিতে সময় তো লাগবেই। নির্দিষ্ট নীতি অনুসরণ করে এগিয়ে যাওয়ার জন্যই এই সময় লাগছে। এতে সদিচ্ছার অভাবের কোনো প্রশ্ন নেই।

২০২০ সালের ফেব্রুয়ারিতে এলআইসি-র শেয়ার বিক্রির পরিকল্পনা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। কিন্তু করোনাভাইরাস মহামারির জেরে সেই প্রক্রিয়া ঢিমেতালে চলতে থাকে। সংস্থার বিলগ্নিকরণের জন্য সরকার এখন ব্যাঙ্কার এবং আইনি উপদেষ্টা নিয়োগ করেছে। পাশাপাশি অংশীদারদের সঙ্গেও বৈঠক করছে।

এলআইসির সম্পদের পরিমাণ এখন ৫১১০০ কোটি ডলারেরও বেশি। যা ভারতেপ মিউচুয়াল ফান্ড বাজারের আকারের সমান। এই বিশাল সম্পদের অধিকারী সংস্থার অভ্যন্তরীণ আর্থিক মূল্যায়ন চলছে বর্তমানে। এলআইসি-কে সামনে রেখে দেশের সর্বকালের সর্ববৃহৎ আইপিও ছাড়ার চিন্তাভাবনা রয়েছে কেন্দ্রের। এলআইসি-র ৫-১০ শতাংশ অংশীদারিত্ব ছেড়ে প্রায় ৯০ হাজার কোটি টাকা বাজার থেকে তোলার লক্ষ্য নেওয়া হয়েছে।

এলআইসি-র বিলগ্নিকরণ সংক্রান্ত আরও খবর পড়ুন নীচে:

জটিলতা কাটিয়ে এয়ার ইন্ডিয়া বিক্রি হতেই এলআইসি বিলগ্নিকরণে দ্রুত এগোচ্ছে কেন্দ্র

চিনা বিনিয়োগকারীদের আটকাতে এলআইসি-র শেয়ারে লক্ষ্মণরেখা টানতে পারে ভারত

এলআইসি-র শেয়ার বেচতে ১০টি ব্যাঙ্ককে বেছে নিল সরকার

শেয়ার বিক্রির আগে এলআইসি-তে সরাসরি বিদেশি বিনিয়োগের অনুমতি দেওয়ার কথা ভাবছে কেন্দ্র

এলআইসি শেয়ার বিক্রি: দু’টি উপদেষ্টা সংস্থাকে নিয়োগের প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র

এলআইসি বিলগ্নিকরণ রুখতে জোরালো হচ্ছে আওয়াজ, ২৪ আগস্ট থেকে শুরু কর্মীদের প্রতিবাদ

বিলগ্নিকরণে এলআইসি অ্যাক্টের সংশোধন গ্রাহকদের উপর কতটা প্রভাব ফেলবে?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন