গ্যাস ডিস্ট্রিবিউটরের একচেটিয়ার দিন শেষ! আসতে চলেছে নতুন পদ্ধতি

0
natural gas
প্রতিনিধিত্বমূলক ছবি

ওয়েবডেস্ক: দেশের ৩৪টি শহরে প্রাকৃতিক গ্যাস বিপণনকারী সংস্থাগুলির একচেটিয়া ব্যবসায় থাবা বসাতে চলেছে কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে, আগামী ছ’মাসের মধ্যেই নতুন পদ্ধতি আসতে চলেছে। যেখানে গ্রাহক নিজের মতো করেই ডিস্ট্রিবিউটর বাছাই করতে পারবেন। প্রাকৃতিক গ্যাস বিপণনকারী সংস্থাগুলির কেন্দ্রীয় নিয়ন্ত্রক পর্ষদের এক উচ্চপর্যায়ের আধিকারিক এই পরিকল্পনার কথা জানিয়েছেন।

জানা গিয়েছে, ২০০৯ সালে প্রাকৃতিক গ্যাস সরবরাহ নিয়ন্ত্রক – পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস নিয়ন্ত্রক বোর্ড (পিএনজিআরবি) – দেশের শহরগুলিতে গ্যাস বিতরণ নেটওয়ার্ক স্থাপনকারী সংস্থাগুলিতে প্রথম পাঁচ বছরের জন্য বিশেষ গ্যাস বিপণন অধিকার দিয়েছিল। ওই অনুমোদনে বলা হয়েছিল, পাইপলাইন বসানো-সহ অন্যান্য খরচ তুলতে তাদের জন্য ২৫ বছর সময় বরাদ্দ করা হয়েছে।

যদিও তিন সদস্যের পিএনজিআরবি-র এক সদস্য বলেছেন, বিপণনকারী সংস্থাগুলির মধ্যে একটি প্রতিযোগিতা মূলক বাজার উন্মুক্ত করে দেওয়া হবে।

পর্ষদের সদস্য সতপাল গর্গ জানান, সংস্থাগুলির বাজারগত অবস্থান দেখে মনে হয় তারা ব্যয়ের বেশিরভাগটাই পুনরুদ্ধারে সক্ষম হয়েছে। সতপাল পর্ষদের বাণিজ্যিক এবং পর্যবেক্ষণের দায়িত্বে রয়েছেন।

জানা গিয়েছে, আগামী তিন মাসের মধ্যেই ওই নতুন নিয়মের রূপরেখা প্রস্তুত হয়ে যাবে। তার পর পরীক্ষামূলক ভাবে চালু করে ওই নিয়ম সম্পর্কে সাধারণ গ্রাহক এবং ডিস্ট্রিবিউটরদের মতামত নেওয়া হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here