চিনা বিনিয়োগকারীদের আটকাতে এলআইসি-র শেয়ারে লক্ষ্মণরেখা টানতে পারে ভারত

0

চিনা বিনিয়োগকারীরা এলআইসি-র শেয়ার কিনলে ঝুঁকির কারণ হতে পারে, ভাবছে ভারত।

নয়াদিল্লি: দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা এলআইসি (LIC)-র শেয়ার ছাড়ার প্রস্তুতি চলছে। তবে চিনা বিনিয়োগকারীরা যাতে ওই শেয়ার কিনতে না পারেন, তেমনই পদক্ষেপই নিতে পারে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রের চার শীর্ষস্তরের আধিকারিক এবং ব্যাঙ্ককর্তার মন্তব্য উদ্ধৃত করে রয়টার্সের রিপোর্টে বলা হয়েছে, চিনা বিনিয়োগকারীরা যাতে এলআইসি-র শেয়ার কিনতে না পারেন, তেমন ব্যবস্থাই করছে ভারত সরকার।

রাষ্ট্রায়ত্ত এলআইসি একটি কৌশলগত সম্পদ হিসাবে বিবেচিত হয়, যা ভারতের জীবন বিমা বাজারের ৬০ শতাংশের বেশি অংশীদারিত্ব এবং ৫০ হাজার কোটি টাকার বেশি সম্পদের মালিক। তবে এই সংস্থার শেয়ার ছাড়া হলে সেখানে বিদেশি বিনিয়োগকারীদের জন্য প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অনুমতি দেওয়া হতে পারে। এই সিদ্ধান্তের ফলে একক বিদেশি বিনিয়োগকারীর নেতৃত্বাধীন ফার্ম আইপিও (IPO)-র একটি বড়ো অংশ কেনার সুযোগ লাভ করতে পারে। তবে চিনা মালিকানা নিয়ে আশঙ্কা থেকেই যায়।

গত বছর লাদাখ সীমান্তে দুই দেশের সেনার সংঘর্ষের প্রেক্ষিতে ভারত-চিনের মধ্যে রাজনৈতিক উত্তেজনা ছড়িয়ে পড়ে। তখন থেকেই চিনা সংস্থাগুলির বিনিয়োগ নিয়ে মেপে পা ফেলছে ভারত। বিভিন্ন সেক্টরে চিনা বিনিয়োগ সীমাবদ্ধ করার চেষ্টা, চিনা মোবাইল অ্যাপের নিষিদ্ধকরণ এবং চিনা পণ্য আমদানির ব্যাপারে বাড়তি ঝাড়াই-বাছাই করছে ভারত সরকার।

রয়টার্স এক সরকারি আধিকারিকের মন্তব্য উদ্ধৃত করে জানিয়েছে, “সীমান্ত সংঘর্ষের পর চিনের সঙ্গে স্বাভাবিক পথে ব্যবসা চলতে পারে না। এ ক্ষেত্রে বিশ্বাসের ঘাটতি দেখা দিয়েছে। ফলে এলআইসি-র মতো সংস্থায় চিনা বিনিয়োগ ঝুঁকির কারণ হয়ে দাঁড়াতে পারে”।

ওয়াকিবহাল মহলের মতে, এলআইসিতে এফডিআই অনুমোদন করলে তথাকথিত কৌশলগত বিনিয়োগকারী, যেমন বৃহৎ পেনশন ফান্ড বা বিমা সংস্থাগুলিকে আইপিও-তে অংশ নেওয়ার অনুমতি দেবে, যা হবে ভারতের সর্বকালের সবচেয়ে বড়ো কোনো আইপিও।

এলআইসি-র বিলগ্নিকরণ সংক্রান্ত আরও খবর পড়ুন নীচে:

এলআইসি-র শেয়ার বেচতে ১০টি ব্যাঙ্ককে বেছে নিল সরকার

শেয়ার বিক্রির আগে এলআইসি-তে সরাসরি বিদেশি বিনিয়োগের অনুমতি দেওয়ার কথা ভাবছে কেন্দ্র

এলআইসি শেয়ার বিক্রি: দু’টি উপদেষ্টা সংস্থাকে নিয়োগের প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র

এলআইসি বিলগ্নিকরণ রুখতে জোরালো হচ্ছে আওয়াজ, ২৪ আগস্ট থেকে শুরু কর্মীদের প্রতিবাদ

বিলগ্নিকরণে এলআইসি অ্যাক্টের সংশোধন গ্রাহকদের উপর কতটা প্রভাব ফেলবে?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন